মঙ্গলবার, ২৬শে মার্চ ২০১৯ ইং; ১২ই চৈত্র ১৪২৫ বঙ্গাব্দ; ১৮ই রজব ১৪৪০ হিজরী
Home আন্তঃবাহিনী সংস্থা ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ এর গ্রাজুয়েশন সেরিমনি অনুষ্ঠিত
R - 01 (9)www
R - 01 (8)www
R - 01 (7)www
R - 01 (6) wwww
R - 01 (5)www
R - 01 (4)www
R - 01 (3)www
R - 01 (2)wwww
R - 01 (1)wwww

ন্যাশনাল ডিফেন্স কোর্স ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ এর গ্রাজুয়েশন সেরিমনি অনুষ্ঠিত

0
0

ঢাকা, ১৮ ডিসেম্বর: ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৭ ও আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ এর কোর্স সমাপনী অনুষ্ঠান আজ সোমবার (১৮-১২-২০১৭) শেখ হাসিনা কমপ্লেক্স, ডিএসসিএসসি, মিরপুর সেনানিবাসে অনুষ্ঠিত হয় । মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে কোর্সে অংশগ্রহণকারী কর্মকর্তাগণের মাঝে সনদ বিতরণ করেন ।

মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষনে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৭ এবং আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ কোর্সে অংশগ্রহণকারী সকলকে অভিনন্দন জানান। জাতির নিরাপত্তার নিশ্চিতকল্পে এনডিসির পাঠ্যক্রমে রাষ্ট্রের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়াদি অন্তর্ভূক্ত থাকায় মাননীয় প্রধানমন্ত্রী গভীর সন্তোষ প্রকাশ করেন । জাতীয় উন্নয়নে সশস্ত্র বাহিনী ও বেসামরিক প্রশাসনের ভূমিকার কথা আলোকপাত করে তিনি জনগণ, সশস্ত্র বাহিনী ও বেসামরিক প্রশাসনের মধ্যে রচিত সম্পর্ককে ভবিষ্যতে আরও সুদৃঢ় ও শক্তিশালী হবার আশা ব্যক্ত করেন । তিনি বাংলাদেশের রাজনীতি, অর্থনীতি ও সরকার ব্যবস্থায় স্বাধীনতার মূল লক্ষ্য সমূহের বাস্তবায়নে সরকারের প্রচেষ্টা ও অর্জন সম্পর্কে সকলকে অবহিত করেন । মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে আরো বলেন, ——————- (ভাষণের কপি সংযুক্ত)————————————— ।

ন্যাশনাল ডিফেন্স কলেজের কমান্ড্যান্ট লেফটেন্যান্ট জেনারেল চৌধুরী হাসান সারওয়ারদী তাঁর স্বাগত ভাষণে সফলতার সাথে কোর্স সম্পন্ন করার জন্য কোর্সে অংশগ্রহণকারী সকল দেশী ও বিদেশী কোর্স মেম্বার ও কোর্সের সাথে সম্পৃক্ত সংশ্লিষ্ট সকল ফ্যাকাল্টি মেম্বার ও ষ্টাফ অফিসারগণকে আন্তরিক অভিনন্দন ও ধন্যবাদ জ্ঞাপন করেন । বক্তব্যের শুরুতেই কমান্ড্যান্ট এনডিসি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং স্বাধীনতা যুদ্ধের সকল শহীদের প্রতি গভীর শ্রদ্ধা প্রকাশ করেন। জাতির নিরাপত্তার স্বার্থে এনডিসির জন্ম থেকে অদ্যবধি মাননীয় প্রধানমন্ত্রীর সদয় পৃষ্ঠপোষকতা, দিকনির্দেশনা ও বিশেষ মনোযোগের প্রতি আলোকপাত করে কমান্ড্যান্ট এনডিসি, প্রধানমন্ত্রীর প্রতি গভীর কৃতজ্ঞতা ও ধন্যবাদ জ্ঞাপন করেন ।

এ বছর বাংলাদেশ সেনাবাহিনীর ২৯ জন ব্রিগেডিয়ার জেনারেল, বাংলাদেশ নৌ বাহিনীর ০৫ জন কমোডর এবং বাংলাদেশ বিমান বাহিনীর ০২ জন ঐঁ¡ষ কমোডর ও ০৩ জন গ্রুপ ক্যাপ্টেন, সিভিল সার্ভিসের ১১ জন (যুগ্ম সচিব), বাংলাদেশ পুলিশের ০২ জন ডিআইজি এবং পররাষ্ট্র মন্ত্রণালয়ের ০১ জন ডিজি সহ বাংলাদেশের সর্বমোট ৫৩ জন প্রশিক্ষণার্থী কর্মকর্তা ন্যাশনাল ডিফেন্স কোর্স-২০১৭ এ অংশগ্রহণ করেছেন । এছাড়া এই কোর্সে বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশের মধ্যে র¡ষধের ০৩ জন, শ্রীলংকার ০৩ জন, নাইজেরিয়ার ১০ জন, সৌদি আরবের ০২ জন, এবং মিশর, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, নেপাল, নাইজার, ওমান, পাকিস্তান, তানজানিয়া ও যুক্তরাষ্ট্রের ০১ জন করে মোট ২৭ জন বিদেশী প্রশিক্ষনার্থীসহ সর্বমোট ৮০ জন প্রশিক্ষনার্থী অংশগ্রহণ করেছেন ু

আর্মড ফোর্সেস ওয়ার কোর্স-২০১৭ এ বাংলাদেশ সেনাবাহিনীর ২৫ জন লেফটেন্যান্ট কর্ণেল, বাংলাদেশ নৌ বাহিনীর ০১ জন ক্যাপ্টেন ও ০৪ জন কমান্ডার, বাংলাদেশ বিমান বাহিনীর ০৪ জন গ্রুপ ক্যাপ্টেন ও ০১ জন উইং কমান্ডার অংশগ্রহণ করেন ।

ন্যাশনাল ডিফেন্স কোর্সে এ পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর ২৭৮ জন, নৌবাহিনীর ৬০ জন, বিমানবাহিনীর ৫৬ জন, বেসামরিক প্রশাসনের ১৭৬ জন এবং ২৭৬ জন বিদেশী কর্মকর্তা অংশগ্রহণ করে সফলভাবে কোর্স সমাপ্ত করেছেন । আর্মড ফোর্সেস ওয়ার কোর্সে এ পর্যন্ত বাংলাদেশ সেনাবাহিনীর ২৮৬ জন, নৌ বাহিনীর ৫৫ জন ও বিমান বাহিনীর ৫৬ জন কর্মকর্তা অংশগ্রহণ করে সফলভাবে কোর্স সমাপ্ত করেছেন । অংশগ্রহণকারী কর্মকর্তাগণ আগামীতে স্ব স্ব ক্ষেত্রে দেশের ব্যবস্থাপনা এবং জাতীয় নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখবেন বলে আশা করা হয়।

অনুষ্ঠানে মন্ত্রী ও সংসদ সদস্যগণ, তিনবাহিনী প্রধানগণ, উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তাবৃন্দ, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও অধ্যাপকবৃন্দ, স্বনামধন্য ব্যক্তিবর্গ, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত এবং মিলিটারী/ডিফেন্স এ্যাটাচেগণ উপস্থিত ছিলেন ।

(0)

Close