শনিবার, ২৪শে জুলাই ২০২১ ইং; ৯ই শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ; ১৩ই জিলহজ্জ ১৪৪২ হিজরী
Home প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের আন্তর্জাতিক সুরক্ষা সম্পর্কিত “মস্কো সম্মেলন-২০২১”-এ যোগদান
ISPR Photo (2)
ISPR Photo (1)

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের আন্তর্জাতিক সুরক্ষা সম্পর্কিত “মস্কো সম্মেলন-২০২১”-এ যোগদান

144
0

২৩ জুন ২০২১ ঃ রাশিয়ার রাজধানী মস্কোতে ২২-২৪ জুন ২০২১ “IX Moscow Conference On International Security” শীর্ষক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে। বিশ্বের ১০৭ টি দেশ এবং বৃহৎ ছয়টি আন্তর্জাতিক সংস্থা এই সম্মেলনে অংশগ্রহণ করছে।

রাশিয়া সরকারের পক্ষ থেকে এই সম্মেলনে অংশগ্রহণের জন্য বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানানো হয়। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার  ভিডিওতে ধারণকৃত ভাষণ সম্মেলনে অত্যন্ত গুরুত্বের সাথে প্রচার করা হয়। মাননীয় প্রধানমন্ত্রী তাঁর ভাষণে চলমান কোভিড-১৯ বৈশ্বিক মহামারিতে বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপসমূহ তুলে ধরেন এবং সকলের জন্য কোভিড-১৯ ভ্যাক্সিন প্রাপ্তি নিশ্চিতকরনের জন্য বিশ্ব সম্প্রদায়কে এগিয়ে আসার জন্য উদাত্ত আহবান জানান। তিনি এক মিলিয়নেরও অধিক রোহিঙ্গা জনগোষ্ঠীকে বাংলাদেশে আশ্রয় দেয়ার প্রেক্ষাপট তুলে ধরে অতিদ্রুত তাদের নিজ দেশে ফিরে যাবার বিষয়ে সর্বাত্মক পদক্ষেপ নিতে বিশ্ব সম্প্রদায়কে আহবান জানান।

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সন্ত্রাসবাদ ও উগ্রবাদ এর বিরুদ্ধে তাঁর সরকারের “জিরো টলারেন্স” নীতির বিষয়ে অত্যন্ত দ্ব্যর্থহীনভাবে উল্লেখ করেন। তিনি বিশ্বশান্তির স্বপক্ষে তাঁর সরকারের দৃঢ় অঙ্গীকার এবং অনুসৃত নীতিমালা সম্পর্কে বিশ্ব সম্প্রদায়কে অবহিত করেন।

সম্মেলনের পক্ষ থেকে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের ভূয়সী প্রশংসা করা হয় এবং বিশ্বশান্তির স্বপক্ষে বলিষ্ঠ কন্ঠস্বর হিসেবে তাঁকে অভিহিত করা হয়।

সম্মেলনে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন। ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি তাঁর বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কালজয়ী দর্শন “সবার সাথে বন্ধুত্ব, কারো প্রতি বিদ্বেষ নয়”-এর ওপর ভিত্তি করে বাংলাদেশের রাষ্ট্র পরিচালনার অন্যতম মূলনীতি হিসেবে তুলে ধরেন।

(144)

Close