শনিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২০ ইং; ১৭ই ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ; ৪ঠা রজব ১৪৪১ হিজরী
Home সেনা বাহিনী বাংলাদেশ ও ভারতের যৌথ সামরিক মহড়া সম্প্র্রীতি-৯ শুরু
viber_image_2020-02-07_19-38-52
viber_image_2020-02-07_19-38-31
viber_image_2020-02-07_19-38-30

বাংলাদেশ ও ভারতের যৌথ সামরিক মহড়া সম্প্র্রীতি-৯ শুরু

58
0

ঢাকা, ০৮ ফেব্রুয়ারি ২০২০ (শনিবার) ঃ বাংলাদেশ ও ভারতের যৌথ সামরিক মহড়া সস্প্রীতি-৯ ভারতের মেঘালয় রাজ্যের শিলং হতে ২৫ কিলোমিটার দুরবর্তী উমরোই সেনানিবাসে গত ৩ ফেব্রুয়ারি ২০২০ তারিখে শুরু হয়েছে। এই মহড়াটি আগামী ১৬ ফেব্রুয়ারি ২০২০ তারিখে সমাপ্ত হবে। বাংলাদেশ ও ভারতের মধ্যে প্রতিরক্ষা সহযোগিতার অংশ হিসেবে প্রতিবছর উভয় দেশ পর্যায়ক্রমে এই মহড়া আয়োজন করে।

এই যৌথ মহড়ায় বাংলাদেশ হতে ১৬৯ জন অফিসার ও সৈনিক এবং ভারত হতে ১৪২ জন অফিসার ও সৈনিক অংশগ্রহণ করছে। বাংলাদেশ সেনাবাহিনীর ৪২তম ইনফেন্ট্রি রেজিমেন্ট এবং ভারত সেনাবাহিনীর ২০ বিহার রেজিমেন্ট ১৪ দিন ব্যাপি অনুষ্ঠিত এই সামরিক মহড়ায় অংশগ্রহণ করছে।

উভয় দেশের সেনা সদস্যদের কাউন্টার টেররিজম বিষয়ে প্রশিক্ষিত করা এই যৌথ সামরিক মহড়ার উদ্দেশ্যে। এই মহড়ার সময় Field Training Exercise (FTX) ও Command Post Exercise (CPX) এর অনুশীলন করা হ”েছ। Field Training Exercise ও Command Post Exercise অনুশীলনের মাধ্যমে জাতীসংঘের নীতিমালার আওতায় উভয় দেশ সন্ত্রাস বিরোধী কার্যক্রমের উপর বাস্তব অনুশীলন করা হ”েছ।

Field Training Exercise এর মাধ্যমে উভয় দেশ একে অপর দেশের বিভিন্ন সংস্থার কাঠামো এবং যুদ্ধ কৌশল বিষয়ে সম্যক ধারনা লাভ করবে। Joint  Training Exercise-এর মাধ্যমে দুই দেশের সেনাবাহিনী যুদ্ধ ক্ষেত্রের বাস্তব অবস্থা সম্পর্কে ধারনা লাভ করতে সাহায্য করবে। এছাড়া, দুই দেশের সশস্ত্র বাহিনী এক আপরের যুদ্ধ কৌশল বিষয়ে জানতে পারবে। ভারত ও বাংলদেশের মধ্যে মধ্যে সামরিক আস্থা ও বিশ্বাস দৃঢ় করতে উভয় দেশ একে আপরের যুদ্ধ কৌশল সম্পর্কে ধারনা লাভ করবে।

 

(58)

Close