বৃহস্পতিবার, ১৯শে সেপ্টেম্বর ২০১৯ ইং; ৪ঠা আশ্বিন ১৪২৬ বঙ্গাব্দ; ১৮ই মুহাররম ১৪৪১ হিজরী
Home বিমান বাহিনী বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ অনুশীলন সমাপ্ত
বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ অনুশীলন সমাপ্ত

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র বিমান বাহিনীর যৌথ অনুশীলন সমাপ্ত

270
0

লালমনিরহাট, ৩০ জুন ২০১৯ ঃ- বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের যৌথ উদ্যোগে ০৬ দিনব্যাপী যৌথ মহড়া “Exercise Pacific Angel-2019-1” এর সমাপনী অনুষ্ঠান রবিবার (৩০-০৬-২০১৯) লালমনিরহাট কদমতলা উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মোঃ আবুল বাশার, বিবিপি, ওএসপি, এনডিসি, এসিএসসি, পিএসসি মহড়ার সফল সমাপ্তি ঘোষণা করেন।

অনুষ্ঠানে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) মহড়ার গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরেন এবং মহড়াকে ফলপ্রসু করার জন্য অংশগ্রহণকারী দুই দেশের বিমান বাহিনীর সকল সদস্য, জেলা প্রশাসনের সকল কর্মকর্তা, দেশী-বিদেশী এনজিওসহ মহড়ায় প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে অংশ নেয়া সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি এ সময় বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার চলমান চমৎকার সম্পর্কের কথা উল্লেখ করে ক্ষতিগ্রস্থ বিভিন্ন স্কুল মেরামত এবং মেডিক্যাল ক্যাম্প স্থাপনের মাধ্যমে এলাকাবাসীকে চিকিৎসা সহায়তা প্রদানের জন্য যুক্তরাষ্ট্রের প্যাসিফিক বিমান বাহিনীর ভূয়সী প্রশংসা করেন। সামরিক এবং অসামরিক উভয় খাতে এ সম্পর্ক আরো জোরদার হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের পক্ষ থেকে ব্রিগেডিয়ার জেনারেল মার্ক ক্রসবী সার্বিক সহযোগিতার জন্য বাংলাদেশ বিমান বাহিনীসহ সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জ্ঞাপন করেন। ভবিষ্যতে এ ধরনের মহড়া নিয়মিত আরো অনুষ্ঠিত হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

সমাপনী অনুষ্ঠানে আরো বক্তব্য প্রদান করেন বাংলাদেশ বিমান বাহিনীর পরিচালক অপারেশন্স এয়ার কমডোর মোহাম্মদ খায়ের উল আফছার সহ লালমনিরহাট জেলা প্রশাসক, বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের বিমান বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ।

উল্লেখ্য, গত ২৩ মে জুন ২০১৯ ইং তারিখে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল এম নজরুল ইসলাম, বিএসপি, এনএসডব্লিউসি, পিএসসি উক্ত অনুষ্ঠানটির উদ্বোধন ঘোষনা করেন।

উল্লেখ্য যে, এই মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর তত্ত্বাবধান ও রক্ষণাবেক্ষণ ইউনিট, লালমনিরহাট এর আশেপাশের এলাকার উল্লেখযোগ্য সংখ্যক রোগীদেরকে বিনামূল্যে উন্নত স্বাস্থ্যসেবাসহ ঔষধ ও সহায়ক সামগ্রী প্রদান করা হয় এবং এই এলাকার ক্ষতিগ্রস্থ ০৫টি বিদ্যালয় ভবন এর পূনঃনির্মাণ কার্যক্রমসহ স্যানিটারী সামগ্রী প্রদান করা হয়। গ্রুপ ক্যাপ্টেন আব্বাস আলী, জিইউপি, এএফডব্লিউসি, পিএসসি, জিডি (পি) এর নেতৃত্বে বাংলাদেশ বিমান বাহিনীর প্রায় ১৩০ জন এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক বিমান বাহিনীর মিশন কমান্ডার মেজর খ্রীস্টোফার গ্লেন ফালমার এর নেতৃত্বে প্রায় ৬০ জন সদস্যসহ নেপাল, শ্রীলংকা, থাইল্যান্ডের ৬ জন চিকিৎসক এ মহড়ায় অংশগ্রহণ করেন।

বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মিঃ আর্ল রবার্ট মিলার গত ২৪ জুন ২০১৯ ইং তারিখে মহড়া কার্যক্রম পরিদর্শন করেন। সবশেষে বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের শিল্পীদের সমন্বয়ে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

(270)

Close