রবিবার, ১৭ই নভেম্বর ২০১৯ ইং; ৩রা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ; ১৯শে রবিউল-আউয়াল ১৪৪১ হিজরী
Home নৌবাহিনী বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘কারাত-২০১৯’ উদ্বোধন
News pic (2)
News pic (1)

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্র নৌবাহিনীর যৌথ প্রশিক্ষণ ও মহড়া ‘কারাত-২০১৯’ উদ্বোধন

386
0

চট্টগ্রাম, ০৪ নভে¤¦র ২০১৯ঃ বাংলাদেশ নৌবাহিনী এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যে যৌথ প্রশিক্ষণ ও মহড়া কো-অপারেশন এফ্লোট রেডিনেস এন্ড ট্রেনিং (করপ্যাট)-২০১৯ (Cooperation Afloat Readiness and Training (CARAT)-2019) এর উদ্বোধনী অনুষ্ঠান আজ সোমবার (০৪-১১-২০১৯) চট্টগ্রামস্থ বানৌজা ঈসাখানে ‘স্কুল অফ মেরিটাইম ওয়ারফেয়ার এন্ড ট্যাকটিস’ (এসএমডব্লিউটি) এর মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে সহকারী নৌপ্রধান (অপারেশা›স) রিয়ার এডমিরাল এম মকবুল হোসেন এবং বিশেষ অতিথি হিসেবে যুক্তরাষ্ট্র নৌবাহিনীর ওয়েস্টার্ন প্যাসিফিক কমান্ডের কমান্ডার লজিস্টিক গ্রুপ (টাস্ক ফোর্স-৭৩) রিয়ার এডমিরাল মারে টাই›স (Rear Admiral Murray Tynch) উপস্থিত ছিলেন।
যৌথ এ প্রশিক্ষণ ও মহড়া বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্র নৌবাহিনীর মধ্যকার সর্ববৃহৎ মহড়া। বাংলাদেশ নৌবাহিনী ছাড়াও অন্যান্য উন্নত দেশের নৌবাহিনীর সাথে যুক্তরাষ্ট্র নৌবাহিনী বিভিন্ন সময়ে এ দ্বিপাক্ষিক মহড়াটি পরিচালনা করে থাকে। যৌথ এ মহড়াটি একটি যুগোপযোগী এবং আধুনিক নৌ প্রশিক্ষণ মহড়া। মহড়াটি মূলতঃ দুটি পর্বে অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্বে ০২ হতে ০৩ নভে¤¦র ২০১৯ পর্যন্ত প্রাক-প্রশিক্ষণ মহড়ার আওতায় বিভিন্ন প্রস্তুতি ও সমন্বয় সভা অনুষ্ঠিত হয়। দ্বিতীয় পর্বে ০৪ হতে ০৭ নভে¤¦র ২০১৯ তারিখ পর্যন্ত বিভিন্ন বিষয় ভিত্তিক প্রশিক্ষণ ও মহড়া অনুষ্ঠিত হবে।

এ মহড়ার মূল লক্ষ্য যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ নৌবাহিনীর মধ্যে বিদ্যমান দ্বিপাক্ষিক সু-সম্পর্ক আরও উন্নত করা। পাশাপাশি দুই দেশের নৌবাহিনীর অপারেশনাল কর্মকান্ড সম্পর্কে সম্যক ধারণা অর্জন, নিজেদের সক্ষমতা বৃদ্ধি এবং উন্নত প্রযুক্তির সাথে পরিচিতি লাভ করা, যা বিভিন্ন তাত্ত্বিক ও ব্যবহারিক প্রশিক্ষণের মাধ্যমে সম্পন্ন করা হবে। মহড়াটি কমান্ডার বিএন ফ্লিট এর সার্বিক তত্ত্বাবধানে অনুষ্ঠিত হচ্ছে।

এ প্রশিক্ষণ ও মহড়ায় যুক্তরাষ্ট্র নৌবাহিনীর একটি এয়ার ক্রাফট (P-8A) সহ উল্লেখযোগ্য সংখ্যক নৌসদস্য অংশগ্রহণ করছে। অন্যদিকে, বাংলাদেশ নৌবাহিনীর উল্লেখযোগ্য সংখ্যক নৌসদস্যসহ বিশেষায়িত ফোর্স সোয়াডস্ এবং নেভাল এভিয়েশান এর সদস্য অংশগ্রহণ করছে।

(386)

Close