শনিবার, ২৬শে সেপ্টেম্বর ২০২০ ইং; ১১ই আশ্বিন ১৪২৭ বঙ্গাব্দ; ৭ই সফর ১৪৪২ হিজরী
Home প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রতিরক্ষা সচিব কর্তৃক বাংলাদেশ জরিপ অধিদপ্তরে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন
R-01

প্রতিরক্ষা সচিব কর্তৃক বাংলাদেশ জরিপ অধিদপ্তরে ‘বঙ্গবন্ধু কর্ণার’ উদ্বোধন

85
0

ঢাকা, ২৬ আগস্ট ২০২০: মুজিববর্ষ উদ্যাপনের অংশ হিসেবে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি বঙ্গবন্ধু কর্ণার উদ্বোধন করেন। বাংলাদেশ জরিপ অধিদপ্তরের মিরপুর-১৪ এ অবস্থিত ডিজিটাল মেপিং সেন্টারে আজ বুধবার (২৬-৮-২০২০) এ কর্ণার উদ্বোধন করা হয়। এরপর তিনি একটি গাছের চারা রোপণ করেন।

বঙ্গবন্ধু কর্ণারে জাতির পিতার বর্ণাঢ্য জীবন ও স্বাধীনতা সংগ্রামের উপর প্রকাশিত আলোকচিত্র, বইপত্র সন্নিবেশিত করা হয়েছে। একই সাথে বঙ্গবন্ধু কর্তৃক বিভিন্ন বিখ্যাত ব্যক্তিবর্গকে তার নিজ হাতে লেখা কিছু গুরুত্বপূর্ণ চিঠির প্রতিচ্ছবি প্রদর্শন করা হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিবের দিক নির্দেশনা, বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সকল স্তরের কর্মচারীর সহযোগিতা এবং সার্ভেয়ার জেনারেল এর সার্বিক পরিকল্পনায় এই কর্ণারটি স্থাপন করা হয়েছে যা ভবিষ্যতে আরো বিস্তৃত করা হবে ।

উল্লেখ্য, “বাংলাদেশ জরিপ অধিদপ্তর” এ দেশের মানচিত্র প্রণয়নকারী প্রতিষ্ঠান । এ প্রতিষ্ঠান সশস্ত্র বাহিনীর জন্য সকল ধরনের প্রশিক্ষণ ও অপারেশনাল মানচিত্র প্রণয়নের পাশাপাশি অবকাঠামোগত উন্নয়ন পরিকল্পনার জন্য সব ধরনের ভূ-উপাত্ত সংরক্ষণ ও সরবরাহ করে থাকে। বাংলাদেশ জরিপ অধিদপ্তর বিভিন্ন কার্যক্রমের মাধ্যমে মুজিব শতবর্ষ পালন করে আসছে । এর অংশ হিসেবে জাতির পিতার স্মৃতিকে কর্মক্ষেত্রে যথাযোগ্য মর্যাদায় লালন এবং বাংলাদেশের উন্নয়ন অগ্রযাত্রায় বঙ্গবন্ধুর অনুপ্রেরণাকে সকল কর্মচারীর মধ্য ছড়িয়ে দেওয়ার লক্ষ্যে এ প্রতিষ্ঠানে একটি বঙ্গবন্ধু কর্ণার” স্থাপনের সিদ্ধান্ত নেয়া হয়।

উক্ত অনুষ্ঠানে যথাযথ স্বাস্থ্যবিধি প্রতিপালন পূর্বক অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব বেগম সেলিনা হক, যুগ্মসচিব ড. নূরুন্নাহার চৌধুরী, সার্ভেয়ার জেনারেল ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মুনিরুজ্জামান, এনডিসি, পিএসসি এবং বাংলাদেশ জরিপ অধিদপ্তরের সকল স্তরের কর্মকর্তা ও কর্মচারিগণ।

প্রতিরক্ষা সচিব জরিপ অধিদপ্তরের মানচিত্র প্রণয়নের বিভিন্ন কার্যক্রম সরেজমিনে প্রত্যক্ষ করেন। পরিদর্শন পরবর্তী “বঙ্গবন্ধু কর্ণার” উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত অধিদপ্তরের সকল কর্মকর্তা-কর্মচারির উদ্দেশ্যে তিনি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনাদর্শ, দেশপ্রেম এবং দেশ ও জাতি গঠনে বঙ্গবন্ধুর ঐতিহাসিক ভূমিকা নিয়ে বিস্তারিত আলোচনা করেন। পরিশেষে তিনি জাতির পিতার জীবনাদর্শে উজ্জ্বীবিত হয়ে সততার সঙ্গে সরকারি দায়িত্ব পালনে সকলের প্রতি আহবান জানান।

(85)

Close