বৃহস্পতিবার, ২৮শে অক্টোবর ২০২১ ইং; ১৩ই কার্তিক ১৪২৮ বঙ্গাব্দ; ২১শে রবিউল-আউয়াল ১৪৪৩ হিজরী
Home এএফডি বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসির) এর বিশেষজ্ঞ দল কর্তৃক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ডেঞ্জারাস কার্গো/কেমিক্যাল গুদাম পরিদর্শন
REL - 04

বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসির) এর বিশেষজ্ঞ দল কর্তৃক হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ডেঞ্জারাস কার্গো/কেমিক্যাল গুদাম পরিদর্শন

223
0

ঢাকা, ১৬ সেপ্টেম্বর ২০২১: বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসির) এর বিশেষজ্ঞ দল আজ বৃহস্পতিবার (১৬ সেপ্টেম্বর ২০২১) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের ডেঞ্জারাস কার্গো/কেমিক্যাল গুদাম পরিদর্শন করে। উক্ত পরিদর্শনে বিএনএসিডব্লিউসি এর সদস্য সচিব কমডোর জাহাঙ্গীর আদিল সামদানী এর নেতৃত্বে সশস্ত্র বাহিনী বিভাগ, বিভিন্ন মন্ত্রণালয় এবং সংস্থা হতে সর্বমোট ১৬ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।

বিগত কয়েক দশক ধরে বাংলাদেশে শিল্পভিত্তিক অর্থনীতির ব্যাপক প্রসার ঘটছে এবং এরই ধারাবাহিকতায় রাসায়নিক দ্রব্যের চাহিদাও ব্যাপকহারে বৃদ্ধি পেয়েছে। এই বর্ধিত চাহিদা মেটাতে বিভিন্ন দেশ হতে বাংলাদেশে স্থল, সমুদ্র ও বিমান বন্দর দিয়ে প্রচুর পরিমানে বিপজ্জনক/রাসায়নিক দ্রব্য দেশের অভ্যন্তরে প্রবেশ করে এবং তা অনেক সময়েই বিভিন্ন কারণে বন্দরে মজুদ থাকে। তাই বন্দরে এসব মজুদকৃত ডেঞ্জারাস কার্গো/কেমিক্যাল এর সঠিক ব্যবস্থাপনা করা না হলে যে কোন মারাত্মক দূর্ঘটনার আশংকা থাকে। তাছাড়া এ সকল ঝুঁকিপূর্ণ ডেঞ্জারাস কার্গো/কেমিক্যালের সঠিক ব্যবস্থাপনা করা না হলে পরিবেশ ও জনজীবনের উপরও এর ক্ষতিকর প্রভাব পড়ে।

হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর বাংলাদেশের প্রধান বিমানবন্দর হওয়ায় উল্লেখযোগ্য পরিমান ডেঞ্জারাস কার্গো এ বন্দরের মাধ্যমে আমদানি-রপ্তানি হয়ে থাকে। এরই প্রেক্ষিতে বিমান বন্দরের ডেঞ্জারাস কার্গো/কেমিক্যাল ব্যবস্থাপনা সুসংহত করনের নিমিত্তে উক্ত পরিদর্শন দল হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর পরিদর্শন সম্পন্ন করে।

উল্লেখ্য যে, বিএনএসিডব্লিউসি’র বিশেষজ্ঞ দল ইতোমধ্যে বাংলাদেশের ২টি সমুদ্র বন্দর (চট্টগ্রাম ও মোংলা) এবং ১টি স্থল বন্দর (বেনাপোল স্থল বন্দর) পরিদর্শন সম্পন্ন করেছে এবং উক্ত বন্দরসমূহের রাসায়নিক নিরাপত্তা ব্যবস্থাপনা উন্নয়নকল্পে গুর¦ত্বপূর্ণ সুপারিশমালা প্রদান করেছে।

সংশ্লিষ্ট সকলের সমনি¡ত প্রচেষ্টায় বাংলাদেশে ডেঞ্জারাস কার্গো/তফসিলভুক্ত রাসায়নিক দ্রব্য সংক্রান্ত নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে বলে দলনেতা আশা ব্যক্ত করেন।

(223)

Close