রবিবার, ২৯শে মার্চ ২০২০ ইং; ১৫ই চৈত্র ১৪২৬ বঙ্গাব্দ; ৪ঠা শাবান ১৪৪১ হিজরী
Home বিমান বাহিনী বাংলাদেশ বিমান বাহিনীর কমান্ড সেফটি সেমিনার অনুষ্ঠিত
R-03----------
R-02------
R-01-----------

বাংলাদেশ বিমান বাহিনীর কমান্ড সেফটি সেমিনার অনুষ্ঠিত

78
0

 

ঢাকা ১২ মার্চ: বাংলাদেশ বিমান বাহিনীর ৪৩তম বার্ষিক কমান্ড সেফটি সেমিনার ফ্যালকন হল, ঢাকা সেনানিবাসে বৃহস্পতিবার (১২-০৩-২০২০) অনুষ্ঠিত হয়।

বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন এবং ফ্লাইট সেফটি ট্রফি ও সার্টিফিকেট বিতরণ করেন।

বিমান বাহিনী প্রধান বলেন, বিমান বন্দর ও বিমান ঘাঁটির আশেপাশে লেজার লাইট, ফানুস ও ড্রোন উড্ডয়নের ফলে বিমান দুর্ঘটনার আশংকা থাকে। বর্তমানে পরিস্থিতি খারাপের দিকে যাচ্ছে বলেও তিনি মন্তব্য করেন। এব্যাপারে বিমান বাহিনী প্রধান সকলের দৃষ্টি আকর্ষণ করেন এবং সবাইকে এব্যাপারে সতর্ক থাকতে বলেন। এব্যাপারে পুলিশ বাহিনীকেও বলা হয়েছে। ড্রোন নিবন্ধন ও উড্ডয়ন নীতিমালা প্রনয়নের কাজ এগিয়ে যাচ্ছে বলে তিনি জানান। বিমান বাহিনী প্রধান আরো বলেন, অনুমোদনবিহীন লেজার লাইটিং, ড্রোন ও ফানুস উড্ডয়ন গুরুতর শাস্তিযোগ্য অপরাধ।

বিমান বাহিনী প্রধান তার বক্তব্যে উল্লেখযোগ্য উড্ডয়ন ঘন্টা অর্জন করায় বিমান বাহিনী সদস্যদের কর্মদক্ষতার ভূয়সী প্রশংসার পাশাপাশি উড্ডয়ন নিরাপত্তার গুরুত্ব তুলে ধরেন। উড্ডয়ন নিরাপত্তার ক্ষেত্রে আপোষহীন মান অর্জনের লক্ষ্যে সর্বস্তরের জনবলের মানসম্পন্ন প্রশিক্ষণ প্রদানের উপর তিনি গুরুত্ব আরোপ করেন যাহা উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করতে সহায়ক হবে। বিমানসমূহের সর্বোচ্চ নিরাপত্তা নিশ্চিতকল্পে বিভিন্ন যন্ত্রপাতি ও এর ব্যবহারের উপর পর্যাপ্ত পেশাগত জ্ঞান অর্জন করতে সকলের প্রতি আহবান জানান।

তিনি আরও বলেন, প্রত্যেক দুর্ঘটনার পেছনে কিছু কারণ রয়েছে ; তিনি এই কারণসমূহ উদঘাটন করে এবং অতীত ঘটনাসমূহ হতে শিক্ষা গ্রহণের মাধ্যেমে অনাকাঙ্খিত দুর্ঘটনা এড়িয়ে চলার ব্যপারে পরামর্শ প্রদান করেন। তিনি এই সেমিনারের মাধ্যমে বিমান বাহিনীর সদস্যদের পারস্পারিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়নে ইতিবাচক ভ‚মিকা রাখার সুযোগ করে দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

২০১৯ সালের উড্ডয়ন নিরাপত্তায় সর্বোচ্চ মান অর্জনের জন্য বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বাশার ‘‘আন্তঃঘাঁটি ফ্লাইট সেফটি ট্রফি’’ এবং ১ নং বহর ‘‘আন্তঃস্কোয়াড্রন খাদেমুল বাশার ফ্লাইট সেফটি ট্রফি’’ লাভ করে। অনুষ্ঠানে বিমান সদর ও বিমান বাহিনীর ঘাঁটিসমূহের উর্ধ্বতন কর্মকর্তা এবং বিমানসেনাগণ উপস্থিত ছিলেন।

(78)

Close