শনিবার, ২০শে এপ্রিল ২০১৯ ইং; ৭ই বৈশাখ ১৪২৬ বঙ্গাব্দ; ১৪ই শাবান ১৪৪০ হিজরী
Home বিমান বাহিনী বাংলাদেশ বিমান বাহিনীর চলমান মহড়া প্রত্যক্ষ করলেন বিমান বাহিনী প্রধান
বাংলাদেশ বিমান বাহিনীর চলমান মহড়া প্রত্যক্ষ করলেন বিমান বাহিনী প্রধান

বাংলাদেশ বিমান বাহিনীর চলমান মহড়া প্রত্যক্ষ করলেন বিমান বাহিনী প্রধান

15
0

ঢাকা, ০৭ মার্চ:- বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল আবু এসরার,বিবিপি,এনডিসি,এসিএসসি আজ মঙ্গলবার (০৭-৩-২০১৭) বিএএফ ঘাঁটি বঙ্গবন্ধুতে উপস্থিত থেকে বাংলাদেশ বিমান বাহিনীর চলমান বার্ষিক শীতকালীন মহড়া ‘উইনটেক্স-২০১৭’ প্রত্যক্ষ করেন। এসময় বিমান বাহিনীর উধ্বর্তন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

পরে বিমান বাহিনী প্রধান চট্টগ্রামে ঘাঁটি জহুরুল হক ও বরিশাল গমন করেন এবং সরেজমিনে মহড়া প্রত্যক্ষ করেন।

পাঁচ দিনব্যাপী এ মহড়া আগামীকাল বুধবার (০৮-৩-২০১৭) সমাপ্ত হবে। গত ৪ মার্চ বিমান বাহিনীর সকল ঘাঁটি ও স্থাপনায় ‘উইনটেক্স-২০১৭’ মহড়া শুরু হয়।

এ মহড়ার মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীর বিদ্যমান সমরাস্ত্রের কার্যকারী যুদ্ধ সক্ষমতা মূল্যায়ন করে এর দুর্বল দিকসমূহ নির্ণয় করতঃ গুরুত্বপূর্ণ সুপারিশ করা হয়। এ সকল গুরুত্বপূর্ণ সুপারিশ ভবিষ্যতে আরো উন্নত প্রতিরক্ষা ব্যবস্থা গড়ে তুলতে বিশেষ ভূমিকা পালন করবে এবং বিমান বাহিনীর সকল যুদ্ধাস্ত্র ও জনবল যুদ্ধ প্রস্তুতি অনুশীলনের মাধ্যমে বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা উন্নয়নে বিশেষ সহায়ক হবে। মহড়াটি তিনটি ধাপে সম্পন্ন হলো- লজিষ্টিক এক্সারসাইজ (LOGEX), কমিউনিকেশন এক্সারসাইজ (COMEX) ও লাইভ এক্সারসাইজ (LIVEX) । মহড়ার উল্লেখযোগ্য অংশ হিসেবে বিমান বাহিনীর বৈমানিকগণ আকাশ যুদ্ধের বিভিন্ন প্রকার রণকৌশল সহ যুদ্ধ বিমানের মাধ্যমে আক্রমণ, ইন্টারসেপশন, আকাশ থেকে শত্রু কবলিত স্থান পর্যবেক্ষণ, রশদ সরবরাহ, সৈন্য ও যুদ্ধাস্ত্র স্থানান্তর, স্পেশাল অপারেশন, অনুসন্ধান ও উদ্ধার মিশন সহ সকল ধরনের কলাকৌশলের অনুশীলন করেন। আকাশ যুদ্ধ ছাড়াও ভূমিতে ঘাঁটি প্রতিরক্ষা ব্যবস্থা সংশ্লিষ্ট সকল অনুশীলন করা হয়।

এ মহড়ায় বিমান বাহিনীর সকল প্রকার যুদ্ধ বিমান, পরিবহন বিমান, হেলিকপ্টার ও র‌্যাডার স্কোয়াড্রন ও মিসাইল ইউনিটসহ সকল যুদ্ধাস্ত্র ও সদস্য অংশগ্রহণ করে। মহড়াটিকে আরও ফলপ্রসু এবং বাস্তবতা প্রদানের জন্য ও অন্যান্য বাহিনীর সাথে প্রয়োজনীয় সমন্বয় কল্পে স্বল্প পরিসরে বাংলাদেশ সেনাবাহিনী, নৌ বাহিনী, সিভিল ডিফেন্স এবং বিএনসিসি (এয়ার উইং) এ মহড়ায় অংশগ্রহণ করে।

(15)

Close