রবিবার, ২৫শে আগস্ট ২০১৯ ইং; ১০ই ভাদ্র ১৪২৬ বঙ্গাব্দ; ২৩শে জিলহজ্জ ১৪৪০ হিজরী
Home বিমান বাহিনী বাংলাদেশ বিমান বাহিনীর ডেঙ্গু নির্মুল অভিযান-২০১৯ উদ্বোধন
REL - 07--
REL - 06----
REL - 05----
REL - 04---
REL - 03---
REL - 01---

বাংলাদেশ বিমান বাহিনীর ডেঙ্গু নির্মুল অভিযান-২০১৯ উদ্বোধন

788
0

ঢাকা, ৩০ জুলাইঃ- বাংলাদেশ বিমান বাহিনী এলাকায় ডেঙ্গু নির্মূল অভিযান শুরু হয়েছে। বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি মঙ্গলবার (৩০-০৭-২০১৯) বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বাশারে ডেঙ্গু নির্মূল অভিযান-২০১৯ এর উদ্বোধন করেন।

ডেঙ্গু রোগ যাতে আশংকাজনিতভাবে বৃদ্ধি পেতে না পারে সে লক্ষ্যে বাংলাদেশ বিমান বাহিনীর সামরিক ও অসামরিক সদস্য এবং তাদের পরিবারবর্গের প্রয়োজনীয় প্রতিরোধমূলক সচেতনতা বৃদ্ধিসহ বিমান বাহিনী ও তার আশে পাশের এলাকায় ডেঙ্গু প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে এ অভিযান পরিচালনা করা হচ্ছে। সারাদেশে ডেঙ্গু নির্মুল করার লক্ষ্যে একযোগে এডিস মশার প্রজননস্থল সনাক্তকরণ ও ধ্বংসকরণের কার্যক্রমের সাথে সমন্বয় রেখে বাংলাদেশ বিমান বাহিনীতে উক্ত ডেঙ্গু নির্মুল অভিযান কার্যক্রমের আয়োজন করা হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে বিমান বাহিনী প্রধান তাঁর সংক্ষিপ্ত ভাষণে বলেন ডেঙ্গুর প্রকোপ থেকে বাঁচার জন্য প্রতিরোধই সবচেয়ে উত্তম উপায়। আর ডেঙ্গু প্রতিরোধের মুলমন্ত্রই হলো ব্যক্তিগত সতর্কতা এবং এডিস মশা নিধন বা নির্মূল করা। বিমান বাহিনী প্রধান সকলকে সচেতন করার পাশাপাশি অফিস আদালত ও বাসস্থানসমূহের আঙ্গিনা ও ছাদে জমে থাকা পানি পরিষ্কারকরণ এবং যে সকল বস্তুতে এসব পানি জমে যেমন- পরিত্যক্ত প্লাস্টিকের বোতল, ডাবের খোসা, টায়ার, প্লাস্টিকের প্যাকেট ইত্যাদি পরিষ্কারের উপর গুরুত্বারোপ করেন। আজকের এই অনুষ্ঠানের মাধ্যমে চলমান ডেঙ্গু প্রতিরোধ কার্যক্রম আরো বেগবান হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

উক্ত অনুষ্ঠানে বিমান বাহিনীর পিএসওগণ, অন্যান্য উচ্চ পদস্থ কর্মকর্তা, বিমানসেনা ও অসামরিক সদস্য উক্ত ডেঙ্গু নির্মূল অভিযানে অংশগ্রহণ করেন ।

একই দিনে বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি (বাফওয়া) এর সভানেত্রী ইয়াসমিন জামান (বিমান বাহিনী প্রধানের পতœী) তেজগাঁওস্থ বিমান বাহিনীর ঈগল হলে ভিন্ন একটি অনুষ্ঠানের মাধ্যমে ডেঙ্গু নির্মূল অভিযান-২০১৯ এর উদ্বোধন করেন এবং উপস্থিত সকলের উদ্দেশ্যে ডেঙ্গু প্রতিরোধকল্পে সচেতনতামূলক বক্তব্য প্রদানকালে বলেন ডেঙ্গু যেহেতু আমাদের বসতবাড়ী এবং এর আশে-পাশের এডিস মশার মাধ্যমে বিস্তার লাভ করে তাই এর প্রতিরোধে গৃহিনীগণ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারেন। বাংলাদেশ বিমান বাহিনী মহিলা কল্যাণ সমিতি ডেঙ্গু প্রতিরোধ এবং প্রতিকার সম্পর্কে সচেতনতা সৃষ্টির লক্ষ্যে চিকিৎসা কর্মকর্তা কর্তৃক সচেতনতামূলক বক্তব্য প্রদান, ডেঙ্গু প্রতিরোধ র‌্যালি এবং পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান কর্মসূচি পালন করছে।

(788)

Close