শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর ২০২১ ইং; ৯ই আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৫ই সফর ১৪৪৩ হিজরী
Home বিমান বাহিনী বাংলাদেশ বিমান বাহিনীর বনায়ন কর্মসূচী ঃ অপারেশন উডস্প্রাইট-২
Air Photo

বাংলাদেশ বিমান বাহিনীর বনায়ন কর্মসূচী ঃ অপারেশন উডস্প্রাইট-২

77
0

ঢাকা, ৩১ আগস্টঃ- মুজিব শতবর্ষের শুভলগ্নে বাংলাদেশ বিমান বাহিনীর বনায়ন কর্মসূচী ‘অপারেশন উডস্প্রাইট-২, পর্ব-১’ মঙ্গলবার (৩১-০৮-২০২১) দেশের পার্বত্য চট্টগ্রাম এলাকায় অনুষ্ঠিত হয়। বিমান বাহিনীর হেলিকপ্টার হতে পার্বত্য চট্টগ্রামে বীজ ছড়ানোর মাধ্যমে দেশের বনায়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে ‘অপারেশন উডস্প্রাইট-২’ নামক এই বিশেষ কার্যক্রম গ্রহণ করা হয়।

গত বছর বাংলাদেশ বিমান বাহিনী দেশে প্রথমবারের মতো হেলিকপ্টারযোগে উপকূলীয় এলাকায় বীজ বপনের কাজ সম্পন্ন করেছে। এরই ধারাবাহিকতায়, এবছরও অপারেশন উডস্প্রাইট এর ১ম পর্বে পার্বত্য এলাকায় ও ২য় পর্বে উপকূলীয় এলাকায় উক্ত অপারেশন এর মাধ্যমে বনায়ন কার্যক্রমের পরিকল্পনা গ্রহণ করা হয়।

সুবিশাল পার্বত্য এলাকায় বনায়নের জন্য বাংলাদেশ বিমান বাহিনীর হেলিকপ্টারসমূহ গত ২৮ আগস্ট ২০২১ তারিখে এই অপারেশনের অংশ হিসেবে এরিয়াল রেকি (Aerial Recce) মিশন সম্পন্ন করে এবং বীজ বপনের উপযুক্ত স্থান নির্বাচন করে। বাংলাদেশ বিমান বাহিনী বন অধিদপ্তরের সাথে প্রয়োজনীয় সমন্বয় সাধনের মাধ্যমে ৩১ আগস্ট ২০২১ তারিখে পার্বত্য চট্টগ্রামের আলীকদম হতে বিমান বাহিনীর এমআই-১৭১এসএইচ হেলিকপ্টারে ৫০০ কেজি বীজ সংগ্রহ করে এবং পূর্বের নির্ধারিত উপযুক্ত স্থানে বীজসমূহ হেলিকপ্টার হতে নিক্ষেপণের মাধ্যমে বপন করে।

বপনকৃত বীজসমূহের মধ্যে রয়েছে চাপলিশ, গর্জন, জাম, হাড়গজা প্রভৃতি। বাংলাদেশ বিমান বাহিনী পরিচালিত উপরোক্ত বনায়ন কর্মসূচী পাহাড়ধ্বস ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাসে ভূমিকা রাখবে। তাছাড়া, হেলিকপ্টারযোগে বীজ বপনের মাধ্যমে পার্বত্য এলাকায় বসবাসকারী মানুষের মনোবল ও বনায়নে উৎসাহ বৃদ্ধি পাবে।

(77)

Close