শনিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২০ ইং; ১৭ই ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ; ৪ঠা রজব ১৪৪১ হিজরী
Home বিমান বাহিনী বাংলাদেশ বিমান বাহিনী ও ইউএস প্যাসিফিক এয়ার ফোর্সের যৌথ অনুশীলন ‘এক্সারসাইজ কোপ সাউথ ২০২০’ সমাপ্ত
RELEASE COPY -03
RELEASE COPY -02
RELEASE COPY -01

বাংলাদেশ বিমান বাহিনী ও ইউএস প্যাসিফিক এয়ার ফোর্সের যৌথ অনুশীলন ‘এক্সারসাইজ কোপ সাউথ ২০২০’ সমাপ্ত

106
0

ঢাকা, ০৬ ফেব্রæয়ারি ঃ- বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ছয় দিনব্যাপী ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২০’ শীর্ষক যৌথ অনুশীলন বৃহস্পতিবার (০৬-০২-২০২০) বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধুতে সমাপ্ত হয়েছে। এ অনুশীলনে বাংলাদেশ সেনাবাহিনীর প্যারা কমান্ডো ব্রিগেডের কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মুহসিন আলম এনডিসি,পিএসসি-এর নেতৃত্বে ১৪৭ জন প্যারা কমান্ডো সদস্যও অংশগ্রহণ করে।

‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২০’ এ মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দূর্যোগ মোকাবেলার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরণের অনুশীলন করা হয়। উক্ত অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনীর দুইটি সি-১৩০ পরিবহন বিমান এবং প্যাসিফিক এয়ার ফোর্সের দুইটি সি-১৩০ পরিবহন বিমান অংশগ্রহণ করে। এই অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, প্রশিক্ষণকালীন ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়ন এবং তার উন্নত ব্যবহারের পরামর্শ গ্রহণ, ভবিষ্যতে এই কার্যক্রম বাংলাদেশ বিমান বাহিনীর যে সকল যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয় এবং পরিবহন বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের কার্যপদ্ধতিসহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হয়েছে।

এ অনুশীলনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর মোট ২০০ জন এবং মার্কিন বিমান বাহিনীর ৭০ জন সদস্য অংশ নেয়।

সমাপনী অনুষ্ঠানে সহকারী বিমান বাহিনী প্রধান (পরিচালন) এয়ার ভাইস মার্শাল মোঃ আবুল বাশার, বিবিপি, ওএসপি, এনডিসি, এসিএসসি, পিএসসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বিমান সদরের এয়ার অপারেশন্স পরিচালক এয়ার কমান্ডার এটিএম হাবিবুর রহমান, এএফডবিøউসি,পিএসসি, বক্তব্য প্রদান করেন। তিনি সাংবাদিকদেরকে যৌথ অনুশীলন সম্পর্কে ব্রিফ করেন।

উক্ত অনুষ্ঠানে যুক্তরাষ্ট্রের হাওয়াই অঙ্গরাজ্যে অবস্থিত জয়েন্ট বেইজ পার্ল হারবার-হিক্যাম, সদর দপ্তর এর ব্রিগেডিয়ার জেনারেল ডেভিড গেøন সুমেকার, যুক্তরাষ্ট্র দুতাবাস ও প্যাসিফিক এয়ার ফোর্সের জ্যেষ্ঠ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং মহড়ায় অংশগ্রহণকারী বিমান বাহিনীর কর্মকর্তা ছাড়াও তিন বাহিনীর উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

(106)

Close