শনিবার, ২৯শে ফেব্রুয়ারি ২০২০ ইং; ১৭ই ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ; ৪ঠা রজব ১৪৪১ হিজরী
Home হোম বাংলাদেশ বিমান বাহিনী ও প্যাসিফিক এয়ারফোর্স, যুক্তরাষ্ট্র এর যৌথ অনুশীলন মহড়া ‘এক্সারসাইজ কোপ সাউথ ২০২০’ অনুষ্ঠিত
R-10
R-08
R-07
R-02

বাংলাদেশ বিমান বাহিনী ও প্যাসিফিক এয়ারফোর্স, যুক্তরাষ্ট্র এর যৌথ অনুশীলন মহড়া ‘এক্সারসাইজ কোপ সাউথ ২০২০’ অনুষ্ঠিত

308
0

সিলেট, ০৩ ফেব্রুয়ারি ২০২০ ঃ- বাংলাদেশ বিমান বাহিনী ও যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের অংশগ্রহণে ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২০’ শীর্ষক যৌথ অনুশীলন সোমবার (০৩ ফেব্রুয়ারি ২০২০) সিলেটের পানিছড়ায় অনুষ্ঠিত হয়।

আজকের অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনীর ১টি সি-১৩০ বিমান এবং মার্কিন বিমান বাহিনীর ২টি সি-১৩০ বিমান অংশগ্রহণ করে। সিলেটের পানিছড়ায় সেনা ও নৌ বাহিনীর মোট ৪৭ জন প্যারাকমান্ডো প্যারাজাম্পিং এ অংশ নেয়। ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২০’ এ মূলত আপদকালীন এবং প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলার পাশাপাশি বাংলাদেশ বিমান বাহিনীর পরিবহণ বিমানগুলোর সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করার উদ্দেশ্যে বিভিন্ন ধরণের অনুশীলন করা হয়।

সিলেট যাত্রার প্রাক্কালে বঙ্গবন্ধু ঘাঁটিতে বঙ্গবন্ধু ঘাঁটির ফ্লাইং উইং এর অধিনায়ক এয়ার কমডোর মো: মোস্তফা মাহমুদ ছিদ্দিক অনুশীলন সর্ম্পকে সাংবাদিকদের ব্রীফ করেন। এর আগে বঙ্গবন্ধু ঘাঁটির এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল এম সাঈদ হোসেন সাংবাদিকদের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন।

এই অনুশীলনে বাংলাদেশ বিমান বাহিনী এবং যুক্তরাষ্ট্রের প্যাসিফিক এয়ার ফোর্সের মধ্যে আন্তঃসক্ষমতা বৃদ্ধি, প্রশিক্ষণ বিনিময়, প্রশিক্ষণকালীন ব্যবহৃত বিভিন্ন যন্ত্রপাতির কার্য উপযোগিতা মূল্যায়ন এবং তার উন্নত ব্যবহারের পরামর্শ গ্রহণ, ভবিষ্যতে এই কার্যক্রমে বাংলাদেশ বিমান বাহিনীর যে সকল যন্ত্রপাতির প্রয়োজন হবে তা নির্ণয় এবং পরিবহণ বিমানের উন্নত রক্ষণাবেক্ষণের বিভিন্ন কার্য পদ্ধতিসহ বিভিন্ন বিষয়ের উপর আলোকপাত করা হয়। ‘এক্সারসাইজ কোপ সাউথ-২০২০’ এ বাংলাদেশ বিমান বাহিনীর সদস্যদের পাশাপাশি বাংলাদেশ সেনাবাহিনী এবং বাংলাদেশ নৌবাহিনীর প্যারা কমান্ডো সদস্যরা অংশগ্রহণ করছে।

এ অনুশীলন ১ ফেব্রুয়ারি শুরু হয়েছে এবং ৬ ফেব্রুয়ারি শেষ হবে। এই অনুশীলনে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর ২৫০ জন এবং মার্কিন বিমান বাহিনীর ৬৭ জন অংশগ্রহণ করছেন।

(308)

Close