সর্বশেষ সংবাদ

বাংলাদেশ মিলিটারি একাডেমি’তে রাষ্ট্রপতি কুচকাওয়াজ অনুষ্ঠিত

ঢাকা, ০৮ ডিসেম্বর ২০১৮ ঃ বাংলাদেশ মিলিটারি একাডেমি (বিএমএ) এর ৭৬তম দীর্ঘ মেয়াদি কোর্সের অফিসার ক্যাডেটদের কমিশন প্রাপ্তি উপলক্ষে আয়োজিত রাষ্ট্রপতি কুচকাওয়াজ আজ শনিবার (০৮-১২- ২০১৮) ভাটিয়ারিস্থ বাংলাদেশ মিলিটারি একাডেমির প্যারেড গ্রাউন্ডে অনুষ্ঠিত হয়। মহামান্য রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ প্রধান অতিথি হিসেবে মনোজ্ঞ কুচকাওয়াজ পরিদর্শন করেন এবং অভিবাদন গ্রহণ করেন। পরে তিনি কৃতি ক্যাডেটদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

এ কুচকাওয়াজের মাধ্যমে মোট ২৫৪জন বাংলাদেশি, ০২জন সৌদি এবং ০১জন শ্রীলংকান ক্যাডেটসহ মোট ২৫৭জন ক্যাডেট কমিশন লাভ করেন। বাংলাদেশ সেনাবাহিনীতে কমিশন প্রাপ্ত ক্যাডেটদের মধ্যে ৭৬তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে ২১৭জন পুরুষ ও ৩৭জন নারী ক্যাডেট রয়েছেন।

মহামান্য রাষ্ট্রপতি তাঁর ভাষণে বলেন, —————- (ভাষণের কপি সংযুক্ত) ———————————————————————————।

ব্যাটালিয়ন সিনিয়র আন্ডার অফিসার এ. কে. এম ইনজামামুল হক ৭৬তম বিএমএ দীর্ঘ মেয়াদি কোর্সে সেরা চৌকস ক্যাডেট বিবেচিত হন এবং গৌরব মন্ডিত‘সোর্ড অব অনার’ লাভ করেন। এছাড়া কোম্পানি সিনিয়র আন্ডার অফিসার ইবনে ইজাজ হাসান সামরিক বিষয়ে শ্রেষ্ঠত্বের জন্য ‘সেনাবাহিনী প্রধান স্বর্ণপদক’ অর্জন করেন । পরে ক্যাডেটগণ আনুষ্ঠানিক শপথ গ্রহণ করেন এবং পিতা-মাতা ও অভিভাবকগণ নবীন অফিসারদের র‌্যাংক-ব্যাজ পরিয়ে দেন।

মহামান্য রাষ্ট্রপতি বিএমএ প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছালে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি তাঁকে অভ্যর্থনা জানান।
অন্যান্যের মধ্যে, নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ ও বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, সংসদ সদস্যবর্গ, আর্মি ট্রেনিং এন্ড ডকট্রিন কমান্ডের জিওসি লেফটেন্যান্ট জেনারেল মো: নাজিম উদ্দিন; বিএমএ-এর কমান্ড্যান্ট, মেজর জেনারেল আনোয়ারুল মোমেন, ২৪ পদাতিক ডিভিশনের জিওসি ও চট্টগ্রাম এরিয়া কমান্ডার মেজর জেনারেল এস এম মতিউর রহমান, ঢাকাস্থ বৈদেশি কমিশনের কূটনীতিকগণ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক কর্মকর্তাবৃন্দ এবং সদ্য কমিশন প্রাপ্ত অফিসারদের পিতা-মাতা ও অভিভাবকগণ উপস্থিত থেকে এ বর্ণাঢ্য কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন।