সোমবার, ১৮ই ফেব্রুয়ারি ২০১৯ ইং; ৬ই ফাল্গুন ১৪২৫ বঙ্গাব্দ; ১২ই জমাদিউস-সানি ১৪৪০ হিজরী
Home সেনা বাহিনী ফাইটিং ফোর্সের প্রথম ব্যাটালিয়ন অধিনায়ক হলেন ৪ নারী কর্মকর্তা
W=05
W=04
W=03
W=02
W=01

ফাইটিং ফোর্সের প্রথম ব্যাটালিয়ন অধিনায়ক হলেন ৪ নারী কর্মকর্তা

145
0

ঢাকা, ২৪ জানুয়ারি ২০১৯ ঃ বাংলাদেশ সেনাবাহিনীতে আরেকটি অধ্যায়ের সূচনা হলো। ৪ জন মহিলা সেনা কর্মকর্তা প্রথম বারের মত সেনাবাহিনীর আর্টিলারি এবং ইঞ্জিনিয়ার্স ব্যাটালিয়নের অধিনায়ক হিসেবে নিয়োগ পেলেন। এই অধ্যায়টিকে স্বরণীয় করে রাখতে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি আজ বৃহস্পতিবার (২৪-১-২০১৯) সেনাবাহিনী সদর দপ্তরে পদোন্নতি প্রাপ্ত দীর্ঘমেয়াদী কোর্সের চারজন নারী অফিসারকে লেফটেন্যান্ট কর্নেল পদের র‌্যাংক ব্যাজ পরিয়ে দেন। এ সময় উর্দ্ধতন সামরিক কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

মেজর হতে লেফটেন্যান্ট কর্নেল পদে পদোন্নতিপ্রাপ্ত চারজন নারী অফিসার হলেন মেজর সানজিদা হোসেন (Sanjida Hossain), আর্টিলারি; মেজর সৈয়দা নাজিয়া রায়হান (Syeda Nazia Royhan), আর্টিলারি; মেজর ফারহানা আফরীন (Farhana Afrin), আর্টিলারি এবং মেজর সারাহ্ আমির (Sarah Amir), ইঞ্জিনিয়ার্স।

উল্লেখ্য মাননীয় প্রধানমন্ত্রীর নারীর ক্ষমতায়নের অঙ্গীকারের অংশ হিসেবে ২০০০ সাল হতে বাংলাদেশ সেনাবাহিনীর দীর্ঘমেয়াদি কোর্সে নিয়মিতভাবে নারী অফিসার নিয়োগ করা হচ্ছে। ৪৭তম দীর্ঘমেয়াদি কোর্স থেকে শুরু হওয়া এসব নারী অফিসাররা ইতিমধ্যেই নিজ নিজ কর্মক্ষেত্রে পেশাগত দক্ষতা প্রদর্শনে সফল হয়েছেন। তাঁদের এই সক্ষমতার অংশ হিসেবে চারজন নারী অফিসারকে মেজর হতে লে: কর্নেল পদে পদোন্নতি প্রদান করা হয়েছে।

মাননীয় প্রধানমন্ত্রী নারীর ক্ষমতায়নে যে যুগান্তকারী পদক্ষেপ নিয়েছেন সেনাবাহিনীতে দীর্ঘমেয়াদি কোর্সের নারী অফিসারদের লে: কর্নেল পদে পদোন্নতি প্রদানের মাধ্যমে সেই পদক্ষেপে আরো এক নতুন অধ্যায়ের সূচনা হলো।

(145)

Close