বৃহস্পতিবার, ৪ঠা মার্চ ২০২১ ইং; ২০শে ফাল্গুন ১৪২৭ বঙ্গাব্দ; ১৯শে রজব ১৪৪২ হিজরী
Home সেনা বাহিনী কুয়েতে চিকিৎসা সহায়তা প্রদান শেষে বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষায়িত মেডিক্যাল টিম দেশে ফিরেছে
RELEASE COPY-06
RELEASE COPY-05
RELEASE COPY-02
RELEASE COPY-01

কুয়েতে চিকিৎসা সহায়তা প্রদান শেষে বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষায়িত মেডিক্যাল টিম দেশে ফিরেছে

205
0

ঢাকা, ১৬ ফেব্রুয়ারি ২০২১ (মঙ্গলবার)ঃ কুয়েতে চিকিৎসা সহায়তা প্রদান শেষে মঙ্গলবার (১৬-২-২০২১) বাংলাদেশ সেনাবাহিনীর ১০০ সদস্যের (৩০ জন ডাক্তার এবং ৭০ জন মেডিকেল এ্যাসিসট্যান্ট) একটি বিশেষায়িত মেডিক্যাল টিম দেশে ফিরেছে। বাংলাদেশ সেনাবাহিনীর বিশেষায়িত মেডিকেল টিমের সদস্যরা দীর্ঘ ১০ মাস কুয়েতে কোভিড-১৯ পরিস্থিতি নিয়ন্ত্রণে প্রশংসনীয় ভূমিকা পালন করেন।

কুয়েত সরকারের অনুরোধে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশে বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ জরুরী ভিত্তিতে এই বিশেষায়িত মেডিকেল টিম গত ১০ এপ্রিল এবং ১২ এপ্রিল ২০২০ দেশটিতে প্রেরণ করেন। কুয়েতে অবস্থানকালীন এই মেডিকেল টিমটি সেখানে বিভিন্ন হাসপাতালে প্রায় ৭০০০ জন কোভিড-১৯ পজেটিভ রোগীর সরাসরি চিকিৎসা সেবা প্রদান করে। কুয়েতের আমীর, স্বাস্থ্যমন্ত্রী, প্রতিরক্ষা মন্ত্রীসহ দেশটির জনসাধারণ বিশেষায়িত এই মেডিকেল টিমের দৃষ্টান্তমূলক অবদানের ভূয়সী প্রশংসা করেন।

কুয়েতে থাকাকালীন বিশেষায়িত মেডিকেল টিমটি প্রধানত কুয়েতের সর্ববৃহৎ করোনা হাসপাতাল (কুয়েত ফিল্ড হাসপাতাল, মিশরেফ), অন্যান্য ফিল্ড হাসপাতাল (ফারওয়ানিয়া, মাহবুলা ও জিলিব আল সোয়াইথ হাসপাতাল) এবং সামরিক হাসপাতালের বিভিন্ন কোভিড আই সি ইউ, মেডিসিন ওয়ার্ড, ইমারজেন্সি ওয়ার্ড ও কোয়ারেন্টাইন সেন্টারসমুহে চিকিৎসা সেবা প্রদানে নিয়োজিত ছিল। এর পাশাপাশি বিশেষায়িত এই টিম কুয়েতে মোতায়েনরত বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সদস্যদেরও চিকিৎসা সেবা প্রদান করে ।

উল্লেখ্য, দায়িত্ব পালনকালে টিমের ১৪ জন সদস্য করোনা রোগে আক্রান্ত হন ও পরবর্তীতে সুস্থ হয়ে পুনরায় চিকিৎসা সেবায় যোগদান করেন।

বাংলাদেশ সেনাবাহিনী ১৯৯১ সাল হতে যুদ্ধবিধ্বস্ত কুয়েতের পুনর্গঠনের জন্য দুইটি বিশেষায়িত ইঞ্জিনিয়ার কন্টিনজেন্ট নিয়ে কুয়েতে যাত্রা শুরু করে। বর্তমানে সর্বমোট ১১ টি কন্টিনজেন্টের ৫,২৫৪ জন সদস্য কুয়েত পুনর্গঠনের কাজে সেখানে মোতায়েন রয়েছে।

(205)

Close