সোমবার, ১২ই এপ্রিল ২০২১ ইং; ২৯শে চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ; ২৮শে শাবান ১৪৪২ হিজরী
Home হোম বিইউপিতে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহিমান্বিত জীবন এবং তাঁর অবদান শীর্ষক কুইজ প্রতিযোগিতা’ অনুষ্ঠিত
Photo 2
Photo 1

বিইউপিতে ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহিমান্বিত জীবন এবং তাঁর অবদান শীর্ষক কুইজ প্রতিযোগিতা’ অনুষ্ঠিত

35
0

১৭ মার্চ ২০২১, ঢাকা: স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০২১ উদযাপন উপলক্ষ্যে বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস্ (বিইউপি) কর্তৃপক্ষ বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। করোনা মহামারির কারণে সীমিতপরিসরে স্বাস্থ্য বিধি অনুসরণ করে এসব কর্মসূচি পালন করা হয়। কর্মসূচির মধ্যে অন্যতম আয়োজন ছিল ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মহিমান্বিত জীবন এবং তাঁর অবদান শীর্ষক কুইজ প্রতিযোগিতা ২০২১’। উক্ত প্রতিযোগিতার পুরস্কার বিতরণী আজ ১৭ মার্চ ২০২১ তারিখে বিইউপির বিজয় অডিটোরিয়ামে অনুষ্ঠিত হয়। বিইউপির আন্তর্জাতিক সম্পর্ক বিভাগ কর্তৃক পরিচালিত কুইজার্স সোসাইটি ক্লাবের তত্ত্বাবধানে প্রতিযোগিতাটি ৪ মার্চ ২০২১ তারিখ শুরু হয়ে ১৭ মার্চ ২০২১ তারিখে শেষ হয়। শিক্ষার্থীদেরকে বঙ্গবন্ধু, তাঁর রাজনৈতিক দর্শন ও সংগ্রামী চেতনা সম্পর্কে সম্যক ধারণা প্রদানের উদ্দেশ্যে এ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

উক্ত কুইজ প্রতিযোগিতার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে জনাব আসাদুজ্জমান নূর, এমপি বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করেন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিইউপির উপাচার্য মেজর জেনারেল মোঃ মোশফেকুর রহমান, এসজিপি, এসইউপি, এনডিসি, পিএসসি, উপ-উপাচার্য প্রফেসর ড. এম আবুল কাশেম মজুমদার এবং বঙ্গবন্ধু চেয়ার, বিইউপি এর প্রফেসর ড. সৈয়দ আনোয়ার হোসেন।

দু সপ্তাহব্যাপী এই প্রতিযোগিতায় বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয় থেকে প্রায় ১৫০০ প্রতিযোগী অংশগ্রহণ করে। তন্মোধ্যে ২৫ জন প্রতিযোগী সেমিফাইনালে এবং ১০ জন প্রতিযোগী গ্রান্ডফিনালে উত্তীর্ণ হন। ফ্যাকাল্টি অব সিকিউরিটি অ্যান্ড স্ট্রাটেজি স্টাডিজ এর কনফারেন্স রুমে অনুষ্ঠিত গ্রান্ডফিনালে ৫ জন প্রতিযোগী চূড়ান্তভাবে নির্বাচিত হন। ৫ জন বিজয়ীদের মধ্যে ১ জন বিজয়ী আদমজী ক্যান্টঃ কলেজ থেকে এবং ৪ জন বিজয়ী বিইউপির শিক্ষার্থী।

উক্ত সমাপনী দিনে প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বঙ্গবন্ধু বাঙালী এবং জাতীয় জীবনে এক বৈপ্লবিক পরিবর্তন এনেছে। বাংলাদেশের ইতিহাস থেকে তাঁকে বাদ দেওয়ার অপচেষ্টা চালানো হয়েছে কিন্তুু সত্যকে কখনই গোপন রাখা যায় না, আর সে কারণেই তিনি বাংলাদেশের ইতিহাসে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালী হিসেবে স্বীকৃত। এ ছাড়া তিনি বিশেষভাবে উল্লেখ করেন যে শিক্ষার্থীরা যদি বঙ্গবন্ধুর ভাষণ, সংগ্রাম, ত্যাগ এবং মানুষের প্রতি ভালোবাসা ইত্যাদি বিষয়গুলো অনুধাবন করেন, তবে নিজেরাই উপকৃত হবেন।

উক্ত পুরস্কার বিতরণী অনুষ্ঠানে অন্যান্যের মাঝে উপস্থিত ছিলেন বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অংশগ্রহনকারী শিক্ষার্থী, আমন্ত্রিত অতিথি, বিইউপির উচ্চপদস্থ কর্মকর্তা, শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ।

(35)

Close