রবিবার, ১৭ই নভেম্বর ২০১৯ ইং; ৩রা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ; ১৯শে রবিউল-আউয়াল ১৪৪১ হিজরী
Home সেনা বাহিনী বিগত সেপ্টেম্বর মাসে বাংলাদেশ সেনাবাহিনীর উল্লেখযোগ্য কর্মকান্ড

বিগত সেপ্টেম্বর মাসে বাংলাদেশ সেনাবাহিনীর উল্লেখযোগ্য কর্মকান্ড

187
0

ঢাকা, ১৩ অক্টোবর ২০১৯ (রবিবার)ঃ বাংলাদেশ সেনাবাহিনী পার্বত্য জনগণের জান-মাল রক্ষায় পার্বত্য চট্টগ্রামে অবৈধ অস্ত্র উদ্ধার, সন্ত্রাসী কার্যক্রম দমন এবং উন্নয়ন কর্মকান্ডে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে যাচ্ছে। সেনাবাহিনী কর্তৃক গত সেপ্টেম্বর মাসে অভিযানের মাধ্যমে ০২টি দেশি/বিদেশী অস্ত্র ও ২৮ রাউন্ড অ্যামোনেশন উদ্ধার করা হয়। একই সাথে পার্বত্য চট্টগ্রামের যোগাযোগ ব্যবস্থা ও আর্থ-সামাজিক উন্নয়নসহ আর্তমানবতার সেবায় বাংলাদেশ সেনাবাহিনী গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে।

বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ, বিএসপি, বিজিবিএম, পিবিজিএম, বিজিবিএমএস, পিএসসি, জি গত ০৭ সেপ্টেম্বর ২০১৯ তারিখ (শনিবার) রয়েল থাই আর্মির কমান্ডার ইন চীফ এর আমন্ত্রণে ০৩ দিনের সফরে থাইল্যান্ড গমন করেন। সেখানে তিনি ১৯টি দেশের সেনাপ্রধানের অংশগ্রহণে অনুষ্ঠিত ইন্দো-প্যাসিফিক আর্মি চীফস্ সম্মেলনে (IPACC) যোগদান করেন। উক্ত অনুষ্ঠানে আয়োজিত এক সেমিনারে সেনাবাহিনী প্রধান Trust Building Among Indo-Pacific Land Forces for Risk Reduction: The Experience of Bangladesh” বিষয়বস্তুর উপর তাঁর বক্তব্য উপস্থাপন করেন। উল্লেখ্য, ডিজি বিজিবি থাকাকালীন সময়ে সীমান্তবর্তী দেশসমূহের ল্যান্ড ফোর্সের সাথে সম্পর্ক উন্নয়ন এবং রোহিঙ্গা সমস্যা নিরসনে বাংলাদেশ সেনাবাহিনীর ভূমিকা নিয়ে তাঁর অভিজ্ঞতালব্ধ জ্ঞানকে সকলের মাঝে তুলে ধরতে তাঁকে এই বিশেষ আমন্ত্রণ জানানো হয়। এছাড়াও সফরকালে সেনাবাহিনী প্রধান শ¤šক্ষ্মষ¡ষ্ট্রেষ ইন্দো-প্যাসিফিক কমান্ডার ও রয়েল থাই আর্মির কমান্ডার ইন চীফ এর সাথে দ্বিপাক্ষিক আলোচনা করেন।

গত ১৯ সেপ্টেম্বর ২০১৯ তারিখ বাংলাদেশ সেনাবাহিনী ফুটবল প্রতিযোগিতা-২০১৯ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান ৩৩ পদাতিক ডিভিশন, কুমিল্লা সেনানিবাসে অনুষ্ঠিত হয়। উক্ত প্রতিযোগিতায় সেনাবাহিনীর বিভিন্ন ফরমেশনের মোট ১৫টি দল অংশগ্রহণ করে। এ প্রতিযোগিতায় ১৯ পদাতিক ডিভিশন দল চ্যাম্পিয়ন এবং লজিষ্টিক্স এরিয়া দল রানারআপ হওয়ার গৌরব অর্জন করে।

মানুষের সঙ্গে সুদৃঢ় সেতুবন্ধন গড়ে সমৃদ্ধির পথে এগিয়ে যেতে গত ২২ সেপ্টেম্বর ২০১৯ তারিখ রাজধানীর মিরপুর ডিওএইচএস এ ট্রাষ্ট ব্যাংক লিমিটেডের ১১২তম শাখার উদ্বোধন করা হয়। কালচারাল সেন্টার ভবনে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে আনুষ্ঠানিকভাবে শাখাটির উদ্বোধন করেন ট্রাষ্ট ব্যাংক লিমিটেডের চেয়ারম্যান এবং সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ।

গত ২২ সেপ্টেম্বর ২০১৯ তারিখ বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে আন্তঃবাহিনী সাঁতার, ওয়াটার পোলো এবং ডাইভিং প্রতিযোগিতা-২০১৯ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠান আর্মি সুইমিং কমপ্লেক্স, ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হয়। সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ সেনাবাহিনীর চীফ অব জেনারেল স্টাফ (সিজিএস) লেঃ জেনারেল মোঃ সফিকুর রহমান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন। এ প্রতিযোগিতায় নৌ বাহিনী দল ১৪ টি স্বর্ণ, ১৭ টি রৌপ্য ও ০৮ টি ব্রোঞ্জ পদক পেয়ে চ্যাম্পিয়ন এবং ০৯ টি স্বর্ণ, ৬টি রৌপ্য ও ১১টি ব্রোঞ্জ পদক পেয়ে সেনাবাহিনী দল রানার আপ হওয়ার গৌরব অর্জন করে।

ভারতের নৌ বাহিনী প্রধান এডমিরাল কর্মবীর সিং (Karambir Singh) গত ২২ সেপ্টেম্বর ২০১৯ তারিখ বাংলাদেশ সেনাবাহিনী সদর দপ্তরে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ এর সাথে সৌজন্য সাক্ষাৎ করেন। সাক্ষাৎকালে তাঁরা পারস্পরিক কুশলাদি বিনিময় ছাড়াও দু’দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সুসম্পর্ক ও ভবিষ্যৎ অগ্রগতির বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

মিলিটারি ফার্ম সাভারে সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমেদ গত ২৪ সেপ্টে¤¦র ২০১৯ তারিখ একটি অত্যাধুনিক মিল্কিং পার্লার এর উদ্বোধন করেন। এর ফলে স্বাস্থ্যসম্মত উপায়ে দুগ্ধ দোহনের পাশাপাশি ডেইরি ফার্ম ব্যবস্থাপনায় সময় ও শ্রমের সাশ্রয় হবে। উল্লেখ্য, সামরিক বাহিনী এবং সরকারি পর্যায়ে এটিই প্রথম মিল্কিং পার্লার যা মিলিটারি ফার্ম সাভারে স্থাপিত হলো।
গত ২৫ সেপ্টেম্বর ২০১৯ তারিখ ঢাকা-আরিচা মহাসড়কের সাভার সেনানিবাসস্থ শ্যুটিং ক্লাব পয়েন্টে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ওবায়দুল কাদের, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে একটি আন্ডারপাসের উদ্বোধন করেন। সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের আওতাধীন সড়ক ও জনপথ অধিদপ্তরের তত্ত্বাবধানে বাংলাদেশ সেনাবাহিনীর ২৪ ইঞ্জিনিয়ার কনস্ট্রাকশন ব্রিগেড কর্তৃক প্রকল্পটি নির্ধারিত মেয়াদকালের মধ্যেই সফলভাবে সম্পন্ন হয়। নবনির্মিত আন্ডারপাসটি জনসাধারণের নিরাপদে সড়ক পারাপারে সহায়ক ভূমিকা রাখবে, মহাসড়কে নিরবিচ্ছিন্ন যানবাহন চলাচল সহজ করবে এবং সড়ক দুর্ঘটনা হ্রাস করার পাশাপাশি সেনানিবাসের অভ্যন্তরীণ চলাচল নির্বিঘœ করবে।
গত ৩০ সেপ্টে¤¦র ২০১৯ তারিখ বাংলাদেশ সেনাবাহিনীর ৪ টি গোলন্দাজ ইউনিটকে রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠান চট্টগ্রামের হালিশহরে অবস্থিত আর্টিলারি সেন্টার ও স্কুলে অনুষ্ঠিত হয়। উক্ত রেজিমেন্টাল কালার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেনাবাহিনী প্রধান এবং কর্নেল কমান্ড্যান্ট রেজিমেন্ট অব আর্টিলারি, জেনারেল আজিজ আহমেদ। মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহণ এবং সেনাবাহিনী তথা দেশমাতৃকার সেবায় বিশেষ অবদানের জন্য রেজিমেন্ট অব আর্টিলারির ইউনিটসমূহকে রেজিমেন্টাল কালার প্রদানের সিদ্ধান্ত গৃহীত হয়। সেই সূত্র ধরে বাংলাদেশ সেনাবাহিনীর ১৪, ২৬ ও ৩০ ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি এবং ২১ এয়ার ডিফেন্স রেজিমেন্ট আর্টিলারি কালার প্যারেডে অংশগ্রহণ করে এবং প্রধান অতিথির নিকট হতে আনুষ্ঠানিকভাবে রেজিমেন্টাল পতাকা গ্রহণ করে। সেনাবাহিনীর সামরিক ঐতিহ্য অনুযায়ী যে কোন ইউনিটের জন্য রেজিমেন্টাল কালার প্রাপ্তি অত্যন্ত গৌরবের বিষয়।

(187)

Close