বুধবার, ১৬ই অক্টোবর ২০১৯ ইং; ১লা কার্তিক ১৪২৬ বঙ্গাব্দ; ১৬ই সফর ১৪৪১ হিজরী
Home নৌবাহিনী বিমরাড এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত
বিমরাড এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

বিমরাড এর প্রতিষ্ঠা বার্ষিকীতে সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক সেমিনার অনুষ্ঠিত

52
0

ঢাকা, ২১ সেপ্টে¤¦র ২০১৯ঃ দেশের মেরিটাইম খাতে গবেষণা ভিত্তিক অন্যতম প্রতিষ্ঠান বাংলাদেশ ইনস্টিটিউট অফ মেরিটাইম রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট (বিমরাড) এর প্রথম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষ্যে সমুদ্র নিরাপত্তা ও ব্লু-ইকোনমি বিষয়ক এক সেমিনার আজ শনিবার (২১-০৯২০১৯) বনানীস্থ নৌসদর দপ্তরে অনুষ্ঠিত হয়েছে। উক্ত সেমিনারে প্রধান অতিথি হিসেবে প্রতিষ্ঠানটির প্রধান পৃষ্ঠপোষক ও নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী, এনবিপি, ওএসপি, বিসিজিএম, পিসিজিএম, বিসিজিএমএস, এনডিসি, পিএসসি এবং ভারতের নৌবাহিনী প্রধান এডমিরাল র্কমবীর সিং, পিভিএসএম, এভিএসএম, এডিসি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে বাংলাদেশের সমুদ্র নিরাপত্তা ও সমুদ্র সংক্রান্ত বিষয়ে করণীয় সম্পর্কে কি-নোট উপস্থাপন করা হয়। বক্তব্য উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. রাশেদ উজ জামান এবং রিয়ার এডমিরাল এ এস এম এ আওয়াল, এনডিসি, ওএসপি, পিএসসি, এমডিএস, এমবিএ (অবঃ)।

প্রধান অতিথি নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী তার বক্তব্যে বলেন, সমুদ্র সম্পদের গুরুত্ব উপলব্ধি করেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৪ সালে সর্বপ্রথম সমুদ্র অঞ্চলের সীমা নির্ধারণ, সমুদ্র সীমানায় বিভিন্ন কর্মকান্ড পরিচালনা ও সমুদ্র সম্পদ অনুসন্ধান ও আহরণের জন্য দি টেরিটোরিয়াল ওয়াটার্স এ্যান্ড মেরিটাইম জোন এ্যাক্ট-১৯৭৪ প্রণয়ন করেছিলেন। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বঙ্গোপসাগরের ১,১৮,৮১৩ বর্গকিলোমিটার এলাকায় বাংলাদেশের কর্তৃত্ব প্রতিষ্ঠিত হয়েছে। প্রধান অতিথি আশা প্রকাশ করে বলেন, এই সমুদ্র মৎস্য ও খনিজসহ বিভিন্ন সম্পদে পরিপূর্ণ। দেশের অর্থনৈতিক সমৃদ্ধি অর্জনে এই সম্পদকে কাজে লাগানোর কোন বিকল্প নেই। তিনি আরো বলেন, এই সেমিনার বিভিন্ন মেরিটাইম বিশেষজ্ঞদের টেকসই উন্নয়নে সমুদ্র নিরাপত্তা ও সুশাসন নিশ্চিতকরণের পথকে আরও অনেকদূর এগিয়ে নিয়ে যাবে। বিমরাড গবেষণা, উন্নয়ন, প্রশিক্ষণ, শিক্ষা, মতবিনিময় এবং পলিসিসমূহের সমন্বয়ের মধ্য দিয়ে ভবিষ্যতে জাতির মেরিটাইম কমিউনিটটির প্রত্যাশা পূরণ করবে।

বিমরাড এর চেয়ারম্যান, প্রাক্তন নৌবাহিনী প্রধান এডমিরাল নিজামউদ্দিন আহমেদ সেমিনারে আগত সম্মানিত অতিথিদের ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি দেশে-বিদেশের মেরিটাইম কমিউনিট, সংশ্লিষ্ট সকল সংস্থা, গবেষকবৃন্দ ও বুদ্ধিজীবীদের সহযোগিতায় কেন্দ্রীয় থিংক ট্যাংক হিসেবে বিমরাড কাজ করবে বলে আশাবাদ ব্যক্ত করেন। পরে বিমরাড কর্তৃক প্রকাশিত জার্নাল এর মোড়ক উন্মোচন করা হয়।

প্রতিষ্ঠা বার্ষিকীর এই অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে আরও উপস্থিত ছিলেন নৌবাহিনীর সাবেক প্রধানগণ, সশস্ত্র বাহিনীর সাবেক কর্মকর্তাবৃন্দ, ঢাকাস্থ বিদেশী দূতাবাসের কূটনীতিকবর্গ, বিভিন্ন বেসরকারী সংস্থার নীতি নির্ধারকবৃন্দ, গবেষক ও শিক্ষাবিদবৃন্দ এবং ঢাকা বিশ্ববিদ্যালয়, বুয়েট ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ এবং সরকারী-বেসরকারী সংশ্লিষ্ট সংস্থাসমূহের প্রতিনিধিগণ।

উল্লেখ্য, বাংলাদেশ ইনস্টিটিউট অফ মেরিটাইম রিসার্চ এন্ড ডেভেলপমেন্ট (বিমরাড) বাংলাদেশ নৌবাহিনীর পৃষ্ঠপোষকতায় একটি সেবাধর্মী ও অলাভজনক সামুদ্রিক গবেষণা প্রতিষ্ঠান হিসেবে গত ০৩ জুলাই ২০১৮ তারিখে যাত্রা শুরু করে। দেশের সমুদ্র সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠানের মধ্যে সেতুবন্ধন তৈরী এবং সুনীল অর্থনীতি (ব্লু-ইকোনমি), সমুদ্র বিজ্ঞান ও প্রযুক্তি এবং নিরাপত্তাসহ সামুদ্রিক সকল বিষয়ে গবেষণামূলক কারিগরি ও নীতিনির্ধারণী সুপারিশ প্রণয়ন প্রতিষ্ঠানটির মূল লক্ষ্য। এছাড়া, সমুদ্র বিষয়ে দেশের তরুণ সমাজকে সচেতন এবং আকৃষ্ট করাও প্রতিষ্ঠানটির অন্যতম লক্ষ্য।

(52)

Close