রবিবার, ১৫ই ডিসেম্বর ২০১৯ ইং; ১লা পৌষ ১৪২৬ বঙ্গাব্দ; ১৭ই রবিউস-সানি ১৪৪১ হিজরী
Home হোম বিমান বাহিনীর বিভিন্ন স্কোয়াড্রন ও ইউনিট কে বিমান বাহিনী পতাকা প্রদান
BAF COLOUR AWARD - 27-11-2019 (3)
BAF COLOUR AWARD - 27-11-2019 (2)
BAF COLOUR AWARD - 27-11-2019 (1)

বিমান বাহিনীর বিভিন্ন স্কোয়াড্রন ও ইউনিট কে বিমান বাহিনী পতাকা প্রদান

53
0

চট্টগ্রাম, ২৭ নভেম্বর ২০১৯ঃবাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি বুধবার (২৭-১১-২০১৯) বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক এর অর্ন্তগত ২১ স্কোয়াড্রন, ২ ফিল্ড ইউনিট এবং ২ প্রভোস্ট এন্ড নিরাপত্তা ইউনিটকে ‘বাংলাদেশ বিমান বাহিনী পতাকা’ প্রদান করেন।

বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক এর প্যারেড গ্রাউন্ডে এসে পৌঁছলে বিমান বাহিনী প্রধানকে স্বাগত জানান ঘাঁটির এয়ার অধিনায়ক, এয়ার কমডোর মুঃ কামরুল ইসলাম, জিইউপি,এনএসডব্লিউসি,এএফডব্লিউসি,পিএসসি। পতাকা প্রদানের এই অনুষ্ঠানে, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান ঘাঁটি জহুরুল হক আয়োজিত একটি মনোজ্ঞ কুচকাওয়াজ প্রত্যক্ষ করেন। কুচকাওয়াজে নেতৃত্ব দেন গ্রুপ ক্যাপ্টেন আবু জাফর মোহাম্মদ হাসান জিডি (পি)। বিমান বাহিনী প্রধান বাদক ও পতাকাবাহী দলের সমন্বয়ে একটি আড়ম্বরপূর্ণ পরিবেশে ২১ স্কোয়াড্রন, ২ ফিল্ড ইউনিট এবং ২ প্রভোস্ট এন্ড নিরাপত্তা ইউনিটকে ‘বাংলাদেশ বিমান বাহিনী পতাকা’ হস্তান্তর করেন।

বিমান বাহিনী পতাকা হস্তান্তরের পর বিমান বাহিনী প্রধান মোনাজাতে অংশগ্রহণ করেন। অতঃপর তিনি বিমান বাহিনীর সকল স্তরের সদস্যদের উদ্দেশ্যে সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, তিনি শ্রদ্ধাভরে স্মরণ করেন হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান সহ বাংলাদেশ বিমান বাহিনীর বীর বিমানসেনাদেরকে, যাদের আত্বত্যাগ এবং অক্লান্ত পরিশ্রমের কারণে বাংলাদেশ বিমান বাহিনী আজ একটি দৃঢ় ও সুসংহত অবস্থানে এসে দাঁড়িয়েছে।

তিনি আরও বলেন ২১ স্কোয়াড্রন, ২ ফিল্ড ইউনিট এবং ২ প্রভোস্ট এন্ড নিরাপত্তা ইউনিটের ইতিহাস একটি গৌরবের ইতিহাস, আমাদের সার্বভৌমত্ব রক্ষার ইতিহাস, বাংলাদেশ বিমান বাহিনীর আক্রমণ সক্ষমতার পথিকৃত। তিনি বিমান বাহিনীর সকল স্তরের সদস্যকে সর্বোচ্চ দেশপ্রেম এবং আনুগত্যের মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ‘ভিশন-২০৪১’ বাস্তবায়নে এগিয়ে যাবার আহবান জানান। পরিশেষে একটি মনোজ্ঞ কুচকাওয়াজ ও বর্ণিল আয়োজনের জন্য বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক এর সকল সদস্যকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

বিমান বাহিনীর পতাকা অর্জনকারী স্কোয়াড্রন এবং ইউনিটের প্রতিটি সদস্যকে বিমান বাহিনী প্রধান ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বিমান বাহিনীর সম্মানের প্রতীক হিসেবে প্রদানকৃত কালার এর মর্যাদা ও সম্মান অক্ষুন্ন রাখতে সকলকে সচেষ্ট থাকতে বলেন। পরবর্তীতে তিনি পরিদর্শন বইতে স্বাক্ষর করেন। অনুষ্ঠানে বিমান বাহিনীর প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ এবং বিমান বাহিনীর অন্যান্য সদস্যগণ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য যে, বাংলাদেশ বিমান বাহিনী জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে অত্যন্ত সুনাম ও দক্ষতার সাথে বিভিন্ন দায়িত্ব পালন করে চলেছে এবং বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক সর্বক্ষেত্রেই এই সব কার্যক্রমে নিয়মিত ও গুরুত্বপূর্ণ অবদান রাখছে। নিত্য-নৈমিত্তিক স্বাভাবিক কার্যক্রমের পাশাপাশি এই ঘাঁটি দেশের সমগ্র বাংলাদেশের আকাশ প্রতিরক্ষা নিশ্চিতকরণ, সেনা, নৌ ও অন্যান্য বাহিনীকে প্রয়োজনীয় সহায়তা প্রদান, দুর্যোগ মোকাবেলা এবং অসামরিক প্রশাসনকে সহযোগিতা প্রদান করে আসছে।

অত্র ঘাঁটির বিভিন্ন কর্মকান্ডের স্বীকৃতি স্বরূপ বিমান বাহিনী ঘাঁটি জহুরুল হক ২০১৪ সালে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক ন্যাশনাল স্ট্যান্ডার্ড প্রদান করা হয়। এর ধারাবাহিকতায় ফোর্সেস গোল-২০৩০ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ বাংলাদেশ বিমান বাহিনীর এইসব ইউনিট ও স্কোয়াড্রন সমুহ কে বিমান বাহিনী পতাকা প্রদান করা হয়।

(53)

Close