Home » বিমান বাহিনী প্রধানের শ্রীলংকা সফর শেষে দেশে প্রত্যাবর্তন

বিমান বাহিনী প্রধানের শ্রীলংকা সফর শেষে দেশে প্রত্যাবর্তন

Author: আইএসপিআর

ঢাকা, ০৮ মার্চঃ- বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি শ্রীলংকা সফর শেষে সোমবার (০৮-০৩-২০২১) বাংলাদেশ বিমান বাহিনীর একটি C-130J বিমানের মাধ্যমে দেশে প্রত্যাবর্তন করেছেন।

শ্রীলংকা সফরকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান শ্রীলংকা বিমান বাহিনীর ৭০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে বিভিন্ন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। সফরের অংশ হিসেবে তিনি শ্রীলংকা বিমান বাহিনী ঘাঁটি Katunayake-এ অনুষ্ঠিত একটি পতাকা প্রদান অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। উক্ত অনুষ্ঠানে শ্রীলংকার রাষ্ট্রপতি Gotabaya Rajapaksa প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। শ্রীলংকা অবস্থানকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর লেখা ‘অসমাপ্ত আত্মজীবনী’ নামক বইটি শ্রীলংকার প্রধানমন্ত্রী Mahinda Rajapaksa, শ্রীলংকার প্রতিরক্ষা সচিব General G.D.H. Kamal Gunaratne (Retd) এবং শ্রীলংকা বিমান বাহিনী প্রধান Air Marshal SK Pathirana, WWV and Bar, RWP and Bar, RSP and three Bars, VSV, USP, MSc, M Phil, MIM, ndc, psc, qfi কে উপহার হিসেবে প্রদান করেন। সফরের অংশ হিসেবে তিনি শ্রীলংকার প্রধানমন্ত্রী, Pacific Air Forces Commander General Kenneth S. Wilsbach ও শ্রীলংকার প্রতিরক্ষা সচিব এর সাথে সৌজন্য সাক্ষাত ও শুভেচ্ছা বিনিময় করেন। এছাড়াও, তিনি শ্রীলংকার বিমান বাহিনী সদর দপ্তরে শ্রীলংকা বিমান বাহিনী প্রধান এর সাথে সৌজন্য সাক্ষাত করেন এবং দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করেন। শ্রীলংকা বিমান বাহিনী প্রধান এর কার্যালয়ে পৌঁছালে একটি চৌকস কন্টিনজেন্ট বাংলাদেশ বিমান বাহিনী প্রধানকে গার্ড অব অনার প্রদান করে। তিনি গার্ড পরিদর্শন ও সালাম গ্রহণ করেন। বাংলাদেশ বিমান বাহিনী প্রধান শ্রীলংকা বিমান বাহিনীর ৭০ বছর পূর্তি উপলক্ষে অনুষ্ঠিত এয়ার শো প্রত্যক্ষ করেন এবং অংশগ্রহণকারী বিভিন্ন দেশের বিমান বাহিনী প্রধানদের সাথে পেশাগত বিষয়ে মত বিনিময় করেন। শ্রীলংকায় অবস্থানকালে বাংলাদেশ বিমান বাহিনী প্রধান শ্রীলংকা বিমান বাহিনী একাডেমী সহ শ্রীলংকার গুরুত্বপূর্ণ সামরিক ও বেসামরিক স্থাপনা পরিদর্শন করেন।

বিমান বাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে বাংলাদেশ ও শ্রীলংকার সাথে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ সম্পর্ক সুদৃঢ় ও পেশাগত খাতে পারস্পরিক সহযোগিতার পরিধি সম্প্রসারিত হবে। এছাড়াও, শ্রীলংকায় অভ্যাগত অন্যান্য অতিথিদের সাথে বাংলাদেশ তথা বিমান বাহিনীর স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মত বিনিময় করার সুযোগসহ দুই দেশের বিমান বাহিনীর মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় হবে। যা বাংলাদেশ বিমান বাহিনীর ভবিষ্যত প্রতিরক্ষা খাতের উন্নয়নে বিশেষ কার্যকরী ভূমিকা পালনে সহায়তা করবে বলে আশা করা যায়।

উল্লেখ্য যে, বাংলাদেশ বিমান বাহিনী প্রধান শ্রীলংকা বিমান বাহিনীর ৭০ বছরর পূর্তি উপলক্ষে Commander of the Sri Lanka Air Force এর আমন্ত্রণে গত ০৩-০৩-২০২১ তারিখে বাংলাদেশ বিমান বাহিনীর একটি ঈ-১৩০ঔ বিমানের মাধ্যমে শ্রীলংকা সফরের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেন।

সম্পর্কিত পোস্ট