শনিবার, ১লা অক্টোবর ২০২২ ইং; ১৬ই আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ; ৪ঠা রবিউল-আউয়াল ১৪৪৪ হিজরী
Home নৌবাহিনী ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর অংশগ্রহণে ‘Indian Ocean Naval Symposium (IONS) Humanitarian Assistance and Disaster Relief’ (HADR) শীর্ষক আন্তর্জাতিক Workshop-2022’ অনুষ্ঠিত
RELEASE COPY-01

ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর অংশগ্রহণে ‘Indian Ocean Naval Symposium (IONS) Humanitarian Assistance and Disaster Relief’ (HADR) শীর্ষক আন্তর্জাতিক Workshop-2022’ অনুষ্ঠিত

86
0

ঢাকা, ২৪ আগস্ট ২০২২ঃ ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের নৌবাহিনীর অংশগ্রহণে বাংলাদেশ নৌবাহিনীর ব্যবস্থাপনায় ‘Indian Ocean Naval Symposium (IONS) Humanitarian Assistance and Disaster Relief (HADR) Workshop-2022’ অনুষ্ঠিত হয়েছে। উক্ত Workshop এ আইওএনএস এর সদস্য রাষ্ট্র ভারত, অস্ট্রেলিয়া, ফ্রা›স, ইন্দোনেশিয়া, ইরান, কেনিয়া, মালদ্বীপ, পাকিস্তান, থাইল্যান্ড এবং তিমুরলেস্তে ও বাংলাদেশসহ ১১টি দেশের প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। ওয়ার্কশপের মূল প্রতিপাদ্য বিষয় ‘Cooperative Approaches for Effective HADR Operations in the Indian Ocean Region’। আজ বুধবার (২৪-০৮-২০২২) ঢাকাস্থ রেডিসন ব্লু হোটেল এ আয়োজিত উক্ত IONS, HADR Workshop-2022 এর প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ নৌবাহিনীর সহকারী নৌপ্রধান (পার্সোনেল) রিয়ার এডমিরাল এম মোজাম্মেল হক। অন্যান্যের মধ্যে সহকারী নৌপ্রধান (লজিস্টিকস) রিয়ার এডমিরাল এম মাহবুব-উল-ইসলাম, কোস্ট গার্ড এর মহাপরিচালক রিয়ার এডমিরাল আশরাফুল হক চৌধুরী, কমান্ডার ঢাকা নৌ অঞ্চল রিয়ার এডমিরাল খোন্দকার মিসবাহ-উল-আজীম এবং বাংলাদেশে নিযুক্ত পাকিস্তানের ডিফেন্স এ্যাটাশেসহ উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ, উচ্চপদস্থ সামরিক ও অসামরিক ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

ভারত মহাসাগরীয় অঞ্চলে অনুসন্ধান ও উদ্ধার তৎপরতায় পারস্পরিক সহযোগিতা এবং জলবায়ু পরিবর্তন ও প্রাকৃতিক দুর্যোগের চ্যালেঞ্জ মোকাবেলায় HADR এর Workshop আয়োজনের মাধ্যমে অর্জিত অভিজ্ঞতা বাংলাদেশ নৌবাহিনীর জন্য বিশেষ ভূমিকা পালন করবে বলে আশা করা যায়। HADR Workshop আয়োজনের মাধ্যমে বাংলাদেশের সাথে IONS ভুক্ত অন্যান্য দেশের সুসম্পর্ক এবং পারস্পরিক সহযোগিতা উন্নয়নের পথ আরো সুগম হবে। একইসাথে দুর্যোগকালীন সময়ে উদ্ধার তৎপরতার বিষয়ে আঞ্চলিক সহযোগিতা অনেকাংশে বৃদ্ধি পাবে।

উল্লেখ্য, ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশসমূহের মধ্যকার মেরিটাইম সিকিউরিটি নিশ্চিতকরণ, পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক উন্নয়ন, সন্ত্রাস ও চোরাচালান দমনসহ বিভিন্ন পেশাগত সহযোগিতা গড়ে তোলার লক্ষ্যে ২০০৮ সালে ইন্ডিয়ান ওশান নেভাল সিম্পোজিয়াম (আইওএনএস) প্রতিষ্ঠিত হয়। বাংলাদেশ নৌবাহিনী বর্তমানে এই গুরুত্বপূর্ণ সংস্থাটির HADRএর Co-Chair এর দায়িত্ব পালন করছে।

 

(86)

Close