সোমবার, ১২ই এপ্রিল ২০২১ ইং; ২৯শে চৈত্র ১৪২৭ বঙ্গাব্দ; ২৮শে শাবান ১৪৪২ হিজরী
Home হোম মহান মুক্তিযুদ্ধে সহায়তাকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে নৌপ্রধানের সৌজন্য সাক্ষাৎ
News Pic 2
News Pic 1

মহান মুক্তিযুদ্ধে সহায়তাকারী ভারতীয় সশস্ত্র বাহিনীর সদস্যদের সাথে নৌপ্রধানের সৌজন্য সাক্ষাৎ

60
0

ঢাকা, ২৮ মার্চ ২০২১ঃ বাংলাদেশের মহান মুক্তিযুদ্ধে সহায়তাকারী মেজর জেনারেল Narayan Sankaran Nair (অব:) এর নেতৃত্বে ভারতীয় সশস্ত্র বাহিনীর (Indian Armed Forces war veterans) ৩০ জন বীর যোদ্ধাদের একটি প্রতিনিধি দল আজ রবিবার (২৮-০৩-২০২১) বনানীস্থ নৌসদর দপ্তরের সাগরিকা হলে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল এর সাথে সৌজন্য সাক্ষাত করেন। এসময় নৌসদরের অন্যান্য পিএসও’গণ ও উর্ধ্বতন কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সূবর্ণজয়ন্তী উদয্াপন উপলক্ষে আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে অংশ নিতে প্রতিনিধি দলটি বাংলাদেশে এসেছে। সফরের অংশ হিসেবে দুপুরে তারা নৌবাহিনী প্রধানের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। এসময় বাংলাদেশের স্বাধীনতা অর্জনে ভারতের বলিষ্ঠ ভূমিকার কথা কৃতজ্ঞতার সাথে স¥রণ করা হয়। ১৯৭১ সালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে বাংলার আপামর জনগণ যে মুক্তির সংগ্রামে ঝাঁপিয়ে পড়েছিল সেই মহান স্বাধীনতা অর্জনে ভারত বিশ্বস্ততম বন্ধু হিসেবে আমাদের সর্বক্ষেত্রে সহযোগিতা করেছে। বিশেষ করে ১৯৭১ সালে পরিচালিত ‘অপারেশন জ্যাকপট’কে সাফল্যমন্ডিত করতে ভারতের অবিস¥রণীয় ভূমিকার কথা উল্লেখ করা হয়। এছাড়া নৌ কমান্ডোদের গেরিলা প্রশিক্ষণসহ বিভিন্ন অস্ত্র ও যুদ্ধ সরঞ্জামাদির মাধ্যমে প্রশিক্ষিত ও অপ্রতিরোধ্য হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে ভারত প্রত্যক্ষ ভূমিকা পালন করে। এসময় চূড়ান্ত বিজয় অর্জিত হওয়ার পূর্বেই ভারত কর্তৃক বাংলাদেশকে আনুষ্ঠানিক স্বীকৃতি প্রদানের বিষয়টিও উল্লেখ করা হয়। তাছাড়া ভারতের সাথে বিদ্যমান বন্ধুত্বপূর্ণ সুসম্পর্ককে আরও জোরদার করতে বাংলাদেশ নৌবাহিনী সবসময় কাজ করে যাবে বলে আশাবাদ ব্যক্ত করা হয়।

উল্লেখ্য, পাঁচদিনের রাষ্ট্রীয় সফরে আসা ভারতীয় সশস্ত্র বাহিনীর উক্ত প্রতিনিধি দলটি আগামী ২৯ মার্চ ২০২১ তারিখ দেশে ফিরে যাবার কথা রয়েছে।

(60)

Close