শুক্রবার, ২৪শে সেপ্টেম্বর ২০২১ ইং; ৯ই আশ্বিন ১৪২৮ বঙ্গাব্দ; ১৫ই সফর ১৪৪৩ হিজরী
Home হোম মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক নৌবাহিনী ও বিমান বাহিনীর নির্বাচনী পর্ষদ-২০২১ এর উদ্বোধন
News Picture

মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক নৌবাহিনী ও বিমান বাহিনীর নির্বাচনী পর্ষদ-২০২১ এর উদ্বোধন

345
0

ঢাকা, ০৫ সেপ্টেম্বর ২০২১ ঃ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ রবিবার (০৫-০৯-২০২১) গণভবন হতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ‘নৌবাহিনী নির্বাচনী পর্ষদ-২০২১’ ও ‘বিমান বাহিনীর নির্বাচনী পর্ষদ-২০২১’ এর আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

‘নৌবাহিনী নির্বাচনী পর্ষদ-২০২১’

নৌবাহিনীর কর্মকর্তাদের পদোন্নতির লক্ষ্যে নৌবাহিনী সদর দপ্তরে আয়োজিত এ অনুষ্ঠানের মাধ্যমে পর্ষদের আনুষ্ঠানিক কার্যক্রম শুরু হয়। এ পর্ষদের মাধ্যমে ক্যাপ্টেন হতে কমডোর, কমান্ডার হতে ক্যাপ্টেন লেঃ কমান্ডার হতে কমান্ডার পদবিতে পদোন্নতির জন্য সিদ্ধান্ত নেয়া হবে। নৌবাহিনীর সর্বোচ্চ নীতি-নির্ধারণী পর্যায়ের কর্মকর্তাবৃন্দের সমন¡য়ে গঠিত এ পর্ষদ, সরকারের অনুমোদন সাপেক্ষে নৌবাহিনীর ভবিষ্যৎ জ্যেষ্ঠ নেতৃত্বের জন্য যোগ্য ও দক্ষ কর্মকর্তা নির্বাচন করবেন।

মাননীয় প্রধানমন্ত্রী পদোন্নতির জন্য কর্মকর্তাদের মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী, পেশাগত দক্ষতা, নেতৃত্বের গুণাবলী, শৃঙ্খলার মান, সততা, বিশ¡স্ততা ও আনুগত্য এবং সর্বোপরি নিযুক্তিগত উপযোগিতার উপর গুরুত্ব আরোপ করতে উপদেশ দেন। তিনি বলেন, বর্তমান সরকারের ঐকান্তিক প্রচেষ্টায় আমাদের সশস্ত্র বাহিনী আজ আন্তর্জাতিক পরিমন্ডলে আধুনিক ও সুদক্ষ বাহিনী হিসেবে পরিচিতি লাভ করেছে এবং নৌবাহিনীকে একটি মর্যাদাশীল ত্রিমাত্রিক নৌবাহিনীতে পরিণত করা সম্ভব হয়েছে। নৌবাহিনীর কর্মকর্তাগণ দেশের সুবিশাল সমুদ্র এলাকার নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি অর্থনৈতিক কর্মকান্ডে যে ভূমিকা পালন করছেন, তা অত্যন্ত প্রশংসার দাবিদার। তিনি আরও বলেন, কতর্ব্যপরায়ণ, যোগ্য এবং স্বাধীনতার চেতনায় উদ্ধুদ্ধ নৌ কর্মকর্তাগণকে নৌবাহিনীর নেতৃত্বদানে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। চৌকস ও পেশাদারিত্ব অর্জনের মাধ্যমে নৌবাহিনীর কর্মকর্তাগণ বাহিনীকে আরও সমৃদ্ধ এবং শক্তিশালী নৌবাহিনী হিসেবে গড়ে তুলতে সক্ষম হবেন বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

পর্ষদের আগে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল নৌবাহিনীর নির্বাচনী পর্ষদে মাননীয় প্রধানমন্ত্রীর সদয় উপস্থিতির জন্য আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি তাঁর স্বাগত বক্তব্যে দেশব্যাপী উদ্যাপিত স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিব জন্মশতবার্ষিকীর এই শুভক্ষণে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী সকল বীর যোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। নৌপ্রধান বর্তমান সরকারের সময়ে নৌবাহিনীর আধুনিকায়নে গৃহীত পদক্ষেপের জন্য মাননীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানান। সশস্ত্র বাহিনীর ভবিষ্যৎ নেতৃত্ব নির্বাচনের ক্ষেত্রে মাননীয় প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সম্পৃক্ততা ও দিকনির্দেশনা সকল নৌ সদস্যদের কর্মস্পৃহা ও মনোবল বৃদ্ধি করেছে বলে নৌপ্রধান মাননীয় প্রধানমন্ত্রীকে আন্তরিক ধন্যবাদ জ্ঞাপন করেন। পরিশেষে নৌপ্রধান মাননীয় প্রধানমন্ত্রীর মূল্যবান দিকনির্দেশনা অনুসরণ করে ভবিষ্যৎ নেতৃত্ব নির্বাচনের মাধ্যমে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা গঠনে গুরুত্বপূর্ণ অবদান রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

বিমান বাহিনীর নির্বাচনী পর্ষদ-২০২১

অনুষ্ঠানের শুরুতেই বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল শেখ আব্দুল হান্নান, বিইউপি, এনএসডব্লিউসি, এফএডব্লিউসি, পিএসসি মাননীয় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জ্ঞাপন করে বক্তব্য দেন। এসময় বিমান সদরের প্রিন্সিপাল স্টাফ অফিসারগণ, বিভিন্ন ঘাঁটির এয়ার অধিনায়কগণ এবং অন্যান্য এয়ার অফিসারগণ সেখানে উপস্থিত ছিলেন।

এ পর্ষদের মাধ্যমে বিমান বাহিনীর গ্রুপ ক্যাপ্টেন হতে এয়ার কমডোর, উইং কমান্ডার হতে গ্রুপ ক্যাপ্টেন এবং স্কোয়াড্রন লীডার হতে উইং কমান্ডার পদে যোগ্য প্রার্থীদের পদোন্নতির ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে। উল্লেখ্য, সর্বোচ্চ নীতি-নির্ধারণী পর্যায়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত এ পর্ষদের মাধ্যমে বিমান বাহিনীর ভবিষ্যত নেতৃত্বের জন্য মেধাবী, যোগ্য ও দক্ষ কর্মকর্তাগণ সরকারের অনুমোদন সাপেক্ষে পদোন্নতি পাবেন।

নির্বাচনী পর্ষদ উদ্বোধনকালে মাননীয় প্রধানমন্ত্রী ভিডিও টেলিকনফারেন্সের মাধ্যমে উপস্থিত ঊর্ধ্বতন কর্মকর্তাদের উদ্দেশ্যে তার দিকনির্দেশনামূলক মূল্যবান বক্তব্য প্রদান করেন। জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশ বিমান বাহিনী যেন তার ভাবমূর্তি উজ্জ্বল রাখতে পারে, সেই লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী দক্ষ এবং গ্রহণযোগ্য নেতৃত্ব নির্বাচন করতে উপদেশ দেন। তিনি পদোন্নতির ক্ষেত্রে কর্মকর্তাদের পেশাগত দক্ষতা, সততা, নিষ্ঠা, আনুগত্য, শৃঙ্খলার মান ও নেতৃত্বের গুণাবলী এবং সর্বোপরি মুক্তিযুদ্ধের চেতনায় বিশ^াস এর ওপর গুরুত্বারোপ করেন। এই পর্ষদে পদোন্নতিপ্রাপ্ত কর্মকর্তাগণ ভবিষ্যতে তাদের সুযোগ্য নেতৃত্বের মাধ্যমে বাংলাদেশ বিমান বাহিনীকে দেশমাতৃকার সেবায় আরও ভালভাবে সম্পৃক্ত করবেন বলে তিনি আশা ব্যক্ত করেন। উক্ত নির্বাচনী পর্ষদ-২০২১ আগামী মঙ্গলবার (০৭-০৯-২০২১) সমাপ্ত হবে বলে আশা করা যায়।

(345)

Close