রবিবার, ১৭ই নভেম্বর ২০১৯ ইং; ৩রা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ; ১৯শে রবিউল-আউয়াল ১৪৪১ হিজরী
Home হোম মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের উদ্যোগে ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা শীর্ষক অনুশীলন শুরু
R-04
R-03
R-02
R-01

মার্কিন যুক্তরাষ্ট্র ও বাংলাদেশের উদ্যোগে ঢাকায় দুর্যোগ ব্যবস্থাপনা শীর্ষক অনুশীলন শুরু

74
0

 

Disaster Response Exercise and Exchange (DREE) BANGLADESH 2019 একটি ভূমিকম্প দুর্যোগ বিষয়ক অনুশীলন যা গত ২০১০ সাল হতে বাংলাদেশে পরিচালিত হচ্ছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও ইউএস আর্মি প্যাসিফিক এর যৌথ উদ্যোগে অনুশীলনটি অনুষ্ঠিত হচ্ছে। আজ ডাঃ মোঃ এনামুর রহমান, এমপি, মাননীয় প্রতিমন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয় প্রধান অতিথি হিসেবে DREE BANGLADESH 2019 উদ্বোধন করেছেন।

এই অনুশীলনের মুল উদ্দেশ্যসমূহ হচ্ছেঃ ভুমিকম্প মোকাবেলায় Search and Rescue, Communication, Medical, Shelter, Relief কার্যক্রম ইত্যাদির আলোকে Disaster Incident Management Team (DIMT) প্রতিষ্ঠার মাধ্যমে নিজস্ব সক্ষমতা যাচাই এবং মজবুত করা, দুর্যোগ মোকাবেলায় আন্তর্জাতিক যন্ত্রপাতি সম্পর্কে জ্ঞান ও অনুশীলন বৃদ্ধি করার মাধ্যমে আন্তর্জাতিক ব্যবস্থাসমূহ জাতীয় ব্যবস্থার সাথে একীভূত করণের প্রয়াস নেয়া এবং অনুরুপ অনুশীলন যাতে বিভাগীয় দপ্তরের পরিকল্পনাকারী/দুর্যোগ সমন¡য়কারী (সামরিক ও অসামরিক) স্থানীয় পর্যায়ে আয়োজন করতে পারে তার প্রশিক্ষণ প্রদান করা।

DREE এশিয়া প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে ভূমিকম্প দুর্যোগ সংক্রান্ত বৃহত্তম অনুশীলন। অনুশীলনটি ২৭ অক্টোবর ২০১৯ হতে ৩১ অক্টোবর ২০১৯ তারিখ পর্যন্ত একযোগে ঢাকা ও রংপুরে অনুষ্ঠিত হবে। এ বছর DREE এর মূল প্রতিপাদ্য হলো “Resilience Through Preparedness’’

অনুশীলনটির প্রথম দুই দিন Subject Matter Expert Exchange (SMEE) অনুষ্ঠিত হবে যেখানে বিভিন্ন Subject Matter Expert কর্তৃক ধারাবাহিক উপস্থাপনা/আলোচনা করা হবে। অনুশীলনের তৃতীয় দিনে Table Top Exercise (TTX) অনুষ্ঠিত হবে যেখানে বাংলাদেশে ভূমিকম্প আঘাত হানার পরবর্তী পরিস্থিতির আলোকে অংশগ্রহণকারীদের বিভিন্ন Functional Group এ বিভক্ত করা হবে। TTX এর মাধ্যমে Disaster Incident Management Team (DIMT) এবং দুর্যোগ ব্যবস্থাপনার অন্যান্য ফ্রেমওয়ার্ক সমূহকে আরো শক্তিশালী করার সকল চ্যালে” এবং তা মোকবেলার উপায়সমূহ চিহ্নিত করণের প্রয়াস নেয়া হবে।

চতুর্থ দিন বসুন্ধরা আবাসিক এলাকা “এল ব্লক” এ একটি বৃহৎField Training Exercise (FTX) আয়োজিত হবে। TTX এ আলোচিত তাত্ত্বিক বিষয় সমূহকে FTX এ ব্যবহারিক প্রয়োগের মাধ্যমে তার সঠিকতা যাচাই করা হবে। FTX G Search and Rescue, Fire Fighting, Aero-Medical Evacuation, Logistics Management, Camp I Human Remains Management  ইত্যাদি অন্তর্ভূক্ত থাকবে। ৫ম দিনে অনুশীলনটি After Action Review এবং সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে।

অনুশীলনটির সমাপনী অনুষ্ঠানে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার সদয় সম্মতি জ্ঞাপন করেছেন। জনাব মোঃ তাজুল ইসলাম, এমপি, মাননীয় মন্ত্রী, স্থানীয় সরকার বিভাগ, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণলায় প্রধান অতিথি হিসেবে ঋঞঢ এ উপস্থিত থাকবেন।

DREE BANGLADESH 2019 অনুশীলনটিতে ২৩৭ টি বিভিন্ন সংস্থা হতে ৫০০ এর বেশি অংশগ্রহণকারী অংশ নিবেন। FTX এর সময় অংশগ্রহণকারীর সংখ্যা হবে প্রায় ১২০০। এছাড়া ২০ টিরও বেশি দেশের শতাধিক অংশগ্রহণকারী এই অনুশীলনে যোগ দিচ্ছেন। এই ধরনের অনুশীলন ভূমিকম্প জনিত দুর্যোগ ব্যবস্থাপনায় আন্তর্জাকিত পর্যায়ে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধিতে সহায়ক হবে। এবারের মূল প্রতিপাদ্য “Resilience Through Preparedness’ সামনে রেখে DREE BANGLADESH 2019 দুর্যোগ ব্যবস্থাপনার একটি মাইল ফলক হয়ে থাকবে বলে সকলে আশা প্রকাশ করে।

(74)

Close