সর্বশেষ সংবাদ

মিলিটারি ডেন্টাল সেন্টার ঢাকা এর উদ্বোধন

ঢাকা, ১২জুলাই ২০১৭: মিলিটারি ডেন্টাল সেন্টার ঢাকা এর আনুষ্ঠানিক উদ্বোধন সম্প্রতি ঢাকা সেনানিবাসে অনুষ্ঠিত হয়। মাননীয় প্রধানমন্ত্রীর ঘোষিত ভিশন ২০৩০ এর আলোকে সেনাবাহিনী পূনর্গঠনের অংশ হিসেবে আর্মি ডেন্টাল কোর এর অন্তর্ভূক্ত ইউনিট সমূহকে স্বতন্ত্র ইউনিট সৃষ্টির সিদ্ধান্তের অংশ হিসাবে মিলিটারি ডেন্টাল সেন্টার ঢাকা এর উদ্বোধন হয়।

এ উপলক্ষে ইউনিটের প্রথম দরবার, বৃক্ষরোপণ, প্রীতিভোজ ও বাদ ফজর দোয়া ও মোনাজাতের আয়োজন করা হয়। মিলিটারি ডেন্টাল সেন্টার ঢাকার নবনিযুক্ত কমান্ড্যান্ট ব্রিগেডিয়ার জেনারেল গোলাম মহীউদ্দীন চৌধুরী দরবারে বক্তব্য রাখেন এবং ইউনিট চত্বরে বৃক্ষরোপণ করেন। এ ছাড়াও মিলিটারি ডেন্টাল সেন্টার উদ্বোধন উপলক্ষে দুপুরে বিশেষ প্রীতিভোজের আয়োজন করা হয়। সেনাবাহিনীর উর্দ্ধতন কর্মকর্তাবৃন্দসহ ডেন্টাল কোরের সকল পদবীর সদস্যগণ এতে অংশগ্রহণ করে।

উল্লেখ্য, ১৯৭২ সালে ৪ জন অফিসার নিয়ে আর্মি ডেন্টাল কোর যাত্রা শুরু করে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তখন একটি আধুনিক ডেন্টাল ইউনিট স্থাপনের অনুমোদনের মাধ্যমে আর্মি ডেন্টাল কোর এর উন্নত চিকিৎসা প্রদান ও ভবিষ্যৎ দন্ত চিকিৎসা সার্ভিস এর সূচনা করেন। কিন্তু স্বল্প অফিসার নিয়ে একটি কোর পরিচালনা করা অসম্ভব বিধায় ১৯৭৭ সালে মিলিটারী ডেন্টাল সেন্টার সমূহ ডেন্টাল উইং নামে সিএমএইচ এর সাথে সংযুক্ত করা হয়। বাংলাদেশ সেনাবাহিনী সম্প্রসারণ এবং সেনাসদস্যদের সচেতনতা বৃদ্ধির সাথে দন্ত চিকিৎসার চাহিদাও দিন দিন বেড়েছে। এ বাড়তি চাহিদার প্রয়োজনীয় ও মানসম্পন্ন চিকিৎসা সেবা নিশ্চিত রাখতে আর্মি ডেন্টাল কোরকে ঢেলে সাজানোর প্রয়োজন হয়। কালের পরিক্রমায় আজ আর্মি ডেন্টাল কোর প্রতিষ্ঠিত হয়েছে।