সোমবার, ৪ঠা জুলাই ২০২২ ইং; ২০শে আষাঢ় ১৪২৯ বঙ্গাব্দ; ৪ঠা জিলহজ্জ ১৪৪৩ হিজরী
Home এএফডি রাসায়নিক অস্ত্র নিরোধ ও রাসায়নিক দুর্ঘটনা রোধের উপর ঢাকায় প্রশিক্ষণ শুরু
DSC_0108
DSC_0094

রাসায়নিক অস্ত্র নিরোধ ও রাসায়নিক দুর্ঘটনা রোধের উপর ঢাকায় প্রশিক্ষণ শুরু

15
0

ঢাকা, ১৯ জুন ২০২২: বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) এবং অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপ›স (ওপিসিডব্লিউ) কর্তৃক যৌথভাবে আয়োজিত ‘Basic Training Course on Assistance and Protection against Chemical Weapons and Emergency Response to Chemical Incidents” শীর্ষক পাঁচদিন ব্যাপী (১৯-২৩ জুন ২০২২) প্রশিক্ষণ কোর্স অদ্য ১৯ জুন ২০২২ তারিখ সকালে লা মেরিডিয়ান হোটেল, ঢাকায় শুরু হয়। কমডোর মোহাম্মদ মঞ্জুর হোসেন, মহাপরিচালক, অসামরিক ও সামরিক সংযোগ পরিদপ্তর, সশস্ত্র বাহিনী বিভাগ উক্ত কোর্সের উদ্বোধন করেন। ওপিসিডব্লিউ এর প্রতিনিধি সিনিয়র এ্যাসিস্টেন্স এন্ড প্রটেকশন অফিসার মিঃ এন্টন মার্টিনিক সহ বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন, সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও বিভিন্ন রাসায়নিক সংস্থা/প্রতিষ্ঠান হতে উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তাগণ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

উক্ত প্রশিক্ষণে ওপিসিডব্লিউ হতে ৩ জন, ভারত, পাকিস্তান, নেপাল, হতে ৩ জন ভারত, পাকিস্তান, নেপাল, মালদ্বীপ ঔ শ্রীলঙ্কা হতে ২১ জন এবং বাংলাদেশের বিভিন্ন মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফে›স এবং বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনী হতে মোট ১৮ জন প্রশিক্ষণার্থীসহ সর্বমোট ৫০ জন প্রতিনিধি অংশগ্রহন করেন।

এই প্রশিক্ষণে কেমিক্যাল ওয়ারফেয়ার এজেন্ট হতে রক্ষার উপায় এবং বিভিন্ন রাসায়নিক দূর্ঘটনায় জরুরী উদ্ধার সংক্রান্ত বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়াও বিভিন্ন শিল্প কারখানায় বিষাক্ত রাসায়নিক দূর্ঘটনা রোধ এবং তদ্পরবর্তী উদ্ধারকার্য পরিচালনার উপর গুরুত্ব আরোপ করে প্রশিক্ষণ প্রদান করা হবে যা সশস্ত্র বাহিনীসহ বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফে›স ঔ দেশের বিভিন্ন উদ্ধারকারী সংস্থা সমূহের সক্ষমতা বৃদ্ধি করবে।

পরিশেষে প্রধান অতিথি এই ধরনের গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কোর্স বাংলাদেশে আয়োজন করার জন্য তিনি বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি), অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপ›স (ওপিসিডব্লিউ) এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর’কে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং রাসায়নিক দ্রব্যের নিরাপদ ও শাšিতপূর্ণ ব্যবহারের মাধ্যমে রাসায়নিক অস্ত্রমুক্ত পৃথিবী গড়ার লক্ষ্যে ওপিসিডব্লিউ’এর সাথে বাংলাদেশের একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করে প্রশিক্ষণের উদ্বোধনী ঘোষণা করেন।

(15)

Close