সোমবার, ১০ই আগস্ট ২০২০ ইং; ২৬শে শ্রাবণ ১৪২৭ বঙ্গাব্দ; ১৮ই জিলহজ্জ ১৪৪১ হিজরী
Home নৌবাহিনী শোক সংবাদ
Rear Admiral Mohammad Mohaiminul Islam, (SM),ncc,psc, BN (Retd)(P No-20)

শোক সংবাদ

798
0

ঢাকা, ১৫ জুলাই ২০২০ ঃ প্রাক্তন নৌবাহিনী প্রধান রিয়ার এডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম, (এসএম), এনসিসি, পিএসসি (অবঃ) ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে মঙ্গলবার (১৪-০৭-২০২০) রাতে ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ——– রাজিউন)। তিনি দীর্ঘদিন যাবৎ কিডনীজনিত সমস্যায় ভূগছিলেন। গত ০১ জুলাই ২০২০ তারিখে তিনি করোনা ভাইরাস (কোভিড-১৯) এ আক্রান্ত হয়ে সম্মিলিত সামরিক হাসপাতালে ভর্তি হন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৯ বৎসর। তিনি ১৯৯১ হতে ১৯৯৫ পর্যন্ত নৌপ্রধানের দায়িত্ব পালন করেন। তাঁর মৃত্যুতে নিকটাত্মীয় স্বজনসহ নৌবাহিনীর সর্বস্তরের সদস্যগণ গভীর শোক প্রকাশ করেন। অদ্য বাদ আসর নৌ সদর দপ্তর মসজিদে নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। জানাজা শেষে মরহুমের লাশ যথাযথ স্বাস্থ্যবিধি মেনে বনানীস্থ সামরিক কবরস্থানে দাফন সম্পন্ন করা হয়।

রিয়ার এডমিরাল এম মোহাইমিনুল ইসলাম (অবঃ) পেশাগত জীবনে বিভিন্ন জাহাজ/ঘাঁটির অধিনায়কসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন। তিনি বিএন ফ্লিট, চট্টগ্রাম নৌ অঞ্চল, কমান্ডার সুপারিনটেনডেন্ট ডকইয়ার্ড এবং নৌ প্রশাসনিক কর্তৃপক্ষের দায়িত্বে নিয়োজিত ছিলেন। এছাড়া তিনি নৌ সদর দপ্তরে বিভিন্ন পরিদপ্তরের পরিচালক এবং সহকারী নৌপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। তিনি ০৪ জুন ১৯৯১ সালে নৌপ্রধান হিসেবে দায়িত্বভার গ্রহণ করেন এবং ০৩ জুন ১৯৯৫ সাল পর্যন্ত দীর্ঘ ০৪ বছর সফলতার সাথে নৌপ্রধানের দায়িত্ব পালন করেন।

রিয়ার এডমিরাল মোহাম্মদ মোহাইমিনুল ইসলাম ১১ সেপ্টেম্বর ১৯৪১ সালে এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৯ সালে তৎকালীন পাকিস্তান নেভাল একাডেমিতে অফিসার ক্যাডেট হিসেবে যোগদান করেন এবং ০১ ডিসেম্বর ১৯৬৩ সালে তিনি কমিশন লাভ করেন। তিনি তুরস্ক ও ফ্রান্সে সাবমেরিন এর উপর বিশেষায়িত কোর্স সম্পন্ন করেন। তিনি যুক্তরাষ্ট্রের নেভাল কমান্ড কলেজ হতে গ্রাজুয়েশন সম্পন্ন করেন এবং থাইল্যান্ডের রাজা কর্তৃক ‘নাইট গ্র্যান্ড ক্রস’ উপাধিতে ভূষিত হন।

(798)

Close