সোমবার, ১৩ই জুলাই ২০২০ ইং; ২৯শে আষাঢ় ১৪২৭ বঙ্গাব্দ; ২১শে জিলক্বদ ১৪৪১ হিজরী
Home এএফডি সশস্ত্র বাহিনী কর্তৃক মহাখালিস্থ ডিএনসিসি মার্কেটে ১০০০ শয্যা বিশিষ্ট কোভিড-১৯ আইসোলেশন সেন্টার পরিচালনা
AFD LOGO

সশস্ত্র বাহিনী কর্তৃক মহাখালিস্থ ডিএনসিসি মার্কেটে ১০০০ শয্যা বিশিষ্ট কোভিড-১৯ আইসোলেশন সেন্টার পরিচালনা

172
0

ঢাকা, ২১ জুন ২০২০ঃ ঢাকার মহাখালিস্থ ০৬ তলা বিশিষ্ট ডিএনসিসি মার্কেটের গ্রাউন্ড ফ্লোর হতে ০৫ তলা পর্যন্ত ১০০০ শয্যা বিশিষ্ট ০১ টি আইসোলেশন সেন্টার সশস্ত্র বাহিনীর সার্বিক তত্ত্বাবধানে ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের সহায়তায় পরিচালিত হবে। বিভিন্ন হাসপাতাল হতে রেফার হয়ে আসা করোনা পজেটিভ সাধারন রোগীদের (Mild Cases) এই আইসোলেশন সেন্টারে চিকিৎসা প্রদান করা হবে। ভর্তিকৃত রোগীর অবস্থার অবনতি অথবা উন্নত চিকিৎসার প্রয়োজন হলে তাকে নিকটস্থ বিশেষায়িত হাসাপাতালে স্থানান্তর করা হবে। ডিএনসিসির মেয়র উক্ত হাসপাতালের কর্মকান্ড তত্ত্বাবধান করবেন।

সেনাবাহিনীর ০১ জন ব্রিগেডিয়ার জেনারেল পদবীর কর্মকর্তা এ প্রতিষ্ঠানের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করবেন। উক্ত আইসোলেশন সেন্টরের সু-ব্যবস্থাপনা নিশ্চিত করতে সশস্ত্র বাহিনী ডাক্তার, স্বাস্থ্য সেবাকর্মী, এবং প্রশাসনিক কর্মকর্তার সমন্বয়ে একটি কোর MÖæc নিয়োগ করবে। আইসোলেশন সেন্টারটি পরিচালনার জন্য বাদবাকী প্রয়োজনীয় সংখ্যক ডাক্তার ও স্বাস্থ্য সেবাকর্মী স্বাস্থ্য অধিদপ্তর হতে নিয়োগ প্রদান করা হবে। আইসোলেশন সেন্টারের প্রশাসনিক ব্যবস্থা ও সার্বিক নিরাপত্তা সশস্ত্র বাহিনী কর্তৃক নিশ্চিত করা হবে। পর্যায়ক্রমে উক্ত আইসোলেশন সেন্টার চালু করার প্রয়োজনীয় কার্যক্রম দ্রুত গ্রহণ করা হচ্ছে।

উক্ত ডিএনসিসি মার্কেটের ৬ষ্ঠ তলায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার অর্থায়নে ও স্বাস্থ্য মন্ত্রনালয়ের তত্ত্বাবধানে ৫০ টি ICU বেড সহ ৩০০ শয্যা বিশিষ্ট একটি বিশেষায়িত হাসপাতাল স্থাপন করা হচ্ছে। উক্ত হাসপাতাল হতে প্রয়োজনে সশস্ত্র বাহিনী কর্তৃক পরিচালিত আইসোলেশন সেন্টারে প্যাথলজি ল্যাব ও ICU সহায়তা প্রদান করা হবে।

(172)

Close