রবিবার, ১৫ই ডিসেম্বর ২০১৯ ইং; ১লা পৌষ ১৪২৬ বঙ্গাব্দ; ১৭ই রবিউস-সানি ১৪৪১ হিজরী
Home নৌবাহিনী সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে নৌবাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও নৌসদস্যদের শান্তিকালীন পদক প্রদান
08
07
06
05
04
03
02
01

সশস্ত্র বাহিনী দিবস উপলক্ষে নৌবাহিনীর খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা ও নৌসদস্যদের শান্তিকালীন পদক প্রদান

98
0

ঢাকা, ২১ নভেম্বর ২০১৯ ঃ সশস্ত্র বাহিনী দিবস-২০১৯ উদ্যাপন উপলক্ষে নৌবাহিনী প্রধান এডমিরাল আওরঙ্গজেব চৌধুরী নৌবাহিনীর খেতাবপ্রাপ্ত ২১ জন বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীগণকে সংবর্ধনা প্রদান করেন। এ সময় তিনি ২০১৮-১৯ সালের বিভিন্ন ক্ষেত্রে বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ নৌসদস্যদের শান্তিকালীন পদক প্রদান করেন। আজ বৃহস্পতিবার (২১-১১-২০১৯) বনানীস্থ নৌ সদর সাগরিকা হলে আয়োজিত সংবর্ধনা অনুষ্ঠানে এই সম্মাননা ও শান্তিকালীন পদক তুলে দেওয়া হয়। উল্লেখ্য, ২০১৮-১৯ সালে নৌবাহিনীর বিভিন্ন ক্ষেত্রে বীরত্ব ও সাহসিকতাপূর্ণ কাজের স্বীকৃতিস্বরূপ ৩৬ জন নৌসদস্যকে শান্তিকালীন পদকে ভূষিত করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন এর পরিবারসহ ৫জন বীর উত্তম, ৭জন বীর বিক্রম, ৮জন বীর প্রতীক মুক্তিযোদ্ধা ও তাদের সন্তান এবং পরিবারবর্গের সদস্যগণ, কর্মকর্তাগণ ও বিপুল সংখ্যক নৌসদস্য উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে বীরশ্রেষ্ঠ শহীদ রুহুল আমিন, ইআরএ-১ এর কন্যা নুরজাহান বেগম সম্মাননা গ্রহণ করেন। এছাড়া বীর মুক্তিযোদ্ধা কমডোর আব্দুল ওয়াহেদ চৌধুরী, বিএন (অবঃ) বীর উত্তম, বীর বিক্রম, লেঃ কমান্ডার মোঃ জালাল উদ্দিন, বিএন (অবঃ) বীর উত্তম ও মরহুম আফজাল মিয়া, ইআরএ-১ (অবঃ) বীর উত্তম এর স্ত্রী মিসেস মরিয়ম আফজালসহ উপস্থিত অন্যান্য খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধা ও তাদের উত্তরাধিকারীগণের হাতে সম্মাননা তুলে দেওয়া হয়।

শান্তিকালীন পদক প্রদান অনুষ্ঠানে চার জনকে মরনোত্তর সেবা পদক প্রদান করা হয়। এরা হলেন মরহুম লেঃ কমান্ডার মোঃ ফিরোজ কবীর, মরহুম লেঃ কমান্ডার মোজাক্কির হোসেন খান। পাশাপাশি জাতিসংঘ মিশনে দায়িত্বরত অবস্থায় জীবন উৎসর্গের জন্য ইঃ লেঃ কমান্ডার মোঃ আশরাফ সিদ্দিকী এবং মোঃ নুরুল ইসলাম, লিডিং সিম্যান (সিডি-২) কে মরনোত্তর অসামান্য সেবা পদকে ভূষিত করা হয়।

সংবর্ধনা অনুষ্ঠানে নৌপ্রধান মুক্তিকামী বাঙালী জাতির স্বপ্নদ্রষ্টা, স্বাধীনতা যুদ্ধের মহানায়ক জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ মহান মুক্তিযুদ্ধে আÍত্যাগকারী লাখো শহীদদের অবদানের কথা সশ্রদ্ধচিত্তে স¥রণ করেন। তিনি বলেন, একটি কার্যকর ও পেশাদার নৌবাহিনী গড়ে তোলার লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিকতা ও বলিষ্ঠ নেতৃত্বে বর্তমান সরকার বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে। সেইসাথে নৌবাহিনীকে আরও যুগোপযোগী হিসেবে গড়ে তুলতে সংযোজিত হয়েছে উল্লেখযোগ্য সংখ্যক যুদ্ধজাহাজ ও আধুনিক সামরিক সরঞ্জামাদি। তিনি নৌবাহিনী তথা দেশমাতৃকার গৌরব সমুন্নত রাখতে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্বুদ্ধ হয়ে সকল নৌসদস্যকে পেশাগত দক্ষতা ও কর্তব্যনিষ্ঠার সাথে কাজ করার আহবান জানান। (ভাষণের কপি সংযুক্ত………………………………)

(98)

Close