রবিবার, ১৭ই নভেম্বর ২০১৯ ইং; ৩রা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ; ১৯শে রবিউল-আউয়াল ১৪৪১ হিজরী
Home হোম সশস্ত্র বাহিনী বিভাগে বেসিক এসিস্ট্যান্স এন্ড প্রোটেকশন কোর্স ফর রেসপন্ডার্স সমাপ্ত
RELEASE COPY -07 --------------
RELEASE COPY -02----------
RELEASE COPY -01----------

সশস্ত্র বাহিনী বিভাগে বেসিক এসিস্ট্যান্স এন্ড প্রোটেকশন কোর্স ফর রেসপন্ডার্স সমাপ্ত

191
0

ঢাকা, ১৭ অক্টোবর ২০১৯ঃ ঢাকা সেনানিবাসস্থ সশস্ত্র বাহিনী বিভাগে বৃহস্পতিবার (১৭-১০-২০১৯) রাসায়নিক দুর্যোগ/দুর্ঘটনা পরবর্তী উদ্ধার কার্যক্রম ও দুর্যোগ ব্যবস্থাপনা সংশ্লিষ্ট জনবলের দক্ষতা বৃদ্ধির জন্য ০৩ দিন ব্যাপি “বেসিক এসিস্ট্যান্স এন্ড প্রোটেকশন কোর্স” প্রশিক্ষণ কর্মশালার সমাপনী অনুষ্ঠিত হয়। সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার এবং চেয়ারম্যান, বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) লেফটেন্যান্ট জেনারেল মোঃ মাহফুজুর রহমান সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণে অংশগ্রহনকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।

উক্ত প্রশিক্ষণে বিভিন্ন মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বাংলাদেশ পুলিশ এবং বাংলাদেশ আনসার ও ভিডিপি হতে মোট ৪৪ জন কর্মকর্তা বিষয় ভিত্তিক বিশেষজ্ঞ এবং প্রশিক্ষণার্থী হিসেবে অংশগ্রহন করেন।

প্রশিক্ষণ কোর্সটি গত ১৫ হতে ১৭ অক্টোবর ২০১৯ তারিখ পর্যন্ত সশস্ত্র বাহিনী বিভাগে অনুষ্ঠিত হয়। কোর্সটির ব্যবহারিক অংশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, পূর্বাচল, ঢাকায় অনুষ্ঠিত হয়। উক্ত প্রশিক্ষণে প্রশিক্ষণার্থীগণ কেমিক্যাল ওয়ারফেয়ার এজেন্ট সনাক্তকরণ, উদ্ধার সরঞ্জাম, ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জামাদি, রাসায়নিক দুর্যোগ/দুর্ঘটনায় জরুরী উদ্ধারকার্য পরিচালনার কৌশল এবং হতাহত ব্যক্তিদের চিকিৎসা ব্যবস্থাপনা সম্পর্কিত তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অর্জন করেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে উক্ত প্রশিক্ষণ আয়োজনের জন্য বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ এবং প্রয়োজনীয় সহায়তা প্রদান করার জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সকে ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি আশা প্রকাশ করেন, যে কোন রাসায়নিক দুর্যোগ দুর্ঘটনা মোকাবেলায় বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, বাংলাদেশ পুলিশ, বাংলাদেশ আনসার ও ভিডিপি এবং সশস্ত্র বাহিনীর সদস্যদের দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। দক্ষ জনশক্তি গড়ে তোলার জন্য তিনি এ ধরনের প্রশিক্ষণ কর্মসূচি অব্যাহত রাখার প্রয়োজনীয়তা ব্যক্ত করেন।

উল্লেখ্য, অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সশস্ত্র বাহিনী, বাংলাদেশ পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স ও সংশ্লিষ্ট মন্ত্রনালয়ের উর্ধ্বতন সামরিক, অসামরিক কর্মকর্তা এবং স্বনামধন্য পাবলিক বিশ্ববিদ্যালয়ের বিষয়ে সংশ্লিষ্ট অধ্যাপকগণ এ সময়ে উপস্থিত ছিলেন।

(191)

Close