শনিবার, ২৪শে জুলাই ২০২১ ইং; ৯ই শ্রাবণ ১৪২৮ বঙ্গাব্দ; ১৩ই জিলহজ্জ ১৪৪২ হিজরী
Home সেনা বাহিনী সেনাবাহিনীর তত্ত্বাবধানে মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে নিরাপত্তা নিশ্চিতকল্পে যৌথ অনুশীলন অনুষ্ঠিত
R-01 (5)
R-01 (4)
R-01 (3)
R-01 (2)
R-01 (1)

সেনাবাহিনীর তত্ত্বাবধানে মাতারবাড়ী কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে নিরাপত্তা নিশ্চিতকল্পে যৌথ অনুশীলন অনুষ্ঠিত

263
0

ঢাকা, ১৩ ডিসেম্বর ২০২০ ঃ কক্সবাজার জেলার মহেশখালী উপজেলায় অবস্থিত মাতারবাড়ী ১২০০ মেগাওয়াট কয়লাভিত্তিক বিদ্যুৎ কেন্দ্রে নিয়োজিত দেশী-বিদেশী ব্যক্তিবর্গের মাঝে বিদ্যমান নিরাপত্তা ব্যবস্থার উপর আস্থা তৈরী, নিজস্ব পূর্ব প্রস্তুতি ও নিরাপত্তা ব্যবস্থা বাস্তবায়নের লক্ষ্যে বাংলাদেশ সেনাবাহিনীর তত্ত্বাবধানে আজ রবিবার (১৩-১২-২০২০) সশস্ত্র বাহিনী ও সংশ্লিষ্ট প্রতিষ্ঠানসমূহের সদস্যগণ কর্তৃক একটি যৌথ অনুশীলন অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সেনাবাহিনীর ১০ পদাতিক ডিভিশনের জিওসি এবং এরিয়া কমান্ডার, কক্সবাজার এরিয়া মেজর জেনারেল আহমেদ তাবরেজ শামস চৌধুরী ।

অনুশীলনে বাংলাদেশ সেনাবাহিনীর পাশাপাশি বাংলাদেশ নৌ বাহিনী, বিমান বাহিনী, কোস্ট গার্ড, পুলিশ, আনসার, ফায়ার সার্ভিসসহ বিভিন্ন গোয়েন্দা সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। সেনাসদরের সার্বিক তত্ত্বাবধানে ১০ পদাতিক ডিভিশন এ অনুশীলনের আয়োজন করে।

মাতারবাড়ী বিদ্যুৎ প্রকল্পটি বর্তমান সরকারের একটি মেগা প্রকল্প হিসেবে বিবেচিত। উক্ত প্রকল্পটি কোল পাওয়ার জেনারেশন কোম্পানীর ব্যবস্থাপনায় প্রায় ১৬০০ একর জমির উপর নির্মাণাধীন রয়েছে। প্রকল্পটিতে এলাকার স্থানীয় কর্মকর্তা ও কর্মচারী ছাড়াও দেশী-বিদেশী নাগরিকগণ কর্মরত রয়েছে।

যে কোন অনাকাঙ্খিত পরিস্থিতি যেমন অগ্নি দূর্ঘটনা, শ্রমিক অসন্তোষ, সন্ত্রাসী কার্যক্রম ইত্যাদির ক্ষেত্রে সামগ্রিক নিরাপত্তার স্বার্থে প্রকল্পে নিয়োজিত দেশী/বিদেশী ব্যক্তিবর্গকে উদ্ধার,স্থানান্তর করা এবং জরুরী পরিস্থিতিতে প্রকল্প এলাকার নিñিদ্র নিরাপত্তা নিশ্চিত করার প্রয়োজনীয়তা রয়েছে। এ লক্ষ্যে প্রকল্পের সার্বিক নিরাপত্তা ঝুঁকি বিবেচনা করে সশস্ত্র বাহিনী ও সংশ্লিষ্ট সংস্থাসমূহের পূর্ব প্রস্তুতির অংশ হিসেবে এই যৌথ অনুশীলনের আয়োজন করা হয়।

বাংলাদেশ সেনাবাহিনী তথা সশস্ত্র বাহিনী যে কোন অনাকাঙ্খিত পরিস্থিতিতে মাতারবাড়ী প্রকল্প এবং এর সাথে সংশ্লিষ্ট সকল দেশী/বিদেশী ব্যক্তিবর্গের নিরাপত্তা প্রদানে সদা প্রস্তুত। আজকের এই অনুশীলনের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিতকল্পে প্রকল্পের সাথে সংশ্লিষ্ট সশস্ত্র বাহিনী ও অন্যান্য আইন শৃংখলা রক্ষাকারী বাহিনীর মধ্যে প্রয়োজনীয় সমন¡য় করা হলো যা ভবিষ্যতেও চলমান থাকবে।

সশস্ত্র বাহিনী ও অসামরিক প্রশাসনের ঊধর্¡তন কর্মকর্তাবৃন্দ এই যৌথ অনুশীলন প্রত্যক্ষ করেন।

(263)

Close