Home » হেলিকপ্টার হতে বনায়নের উদ্দেশ্যে উপকূলীয় এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সীডবলের মাধ্যমে বীজ ছিটানো কার্যμম শুরু করেছে বাংলাদেশ বিমান বাহিনী

হেলিকপ্টার হতে বনায়নের উদ্দেশ্যে উপকূলীয় এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে সীডবলের মাধ্যমে বীজ ছিটানো কার্যμম শুরু করেছে বাংলাদেশ বিমান বাহিনী

Author: আইএসপিআর

ঢাকা, ২০ সেপ্টেম্বরঃ- সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর প্রেরণায় উজ্জীবিত বাংলাদেশ বিমান বাহিনী স্বাধীনতার সূচনালগ্ন হতেই সর্বদা দেশের আকাশসীমা রক্ষার পাশাপাশি যে কোন দেশ সেবামূলক কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে। এরই ধারাবাহিকতায় বাংলাদেশ বিমান বাহিনী বন অধিদপ্তরের সাথে প্রয়োজনীয় সমন্বয়ের মাধ্যমে দেশের উপকূলীয় এবং পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের দুর্গম এলাকায় বনায়ন কর্মসূচী গ্রহণ করেছে। উক্ত বনায়ন কর্মসূচীর আওতায় দেশের উপকূলীয় অঞ্চলে রবিবার (২০-০৯-২০২০) ও সোমবার (২১-০৯-২০২০) বিমান বাহিনীর হেলিকপ্টার দ্বারা আকাশ হতে সীডবল নিক্ষেপের মাধ্যমে দূর্গম এলাকায় বীজ ছিটানো হয়। বাংলাদেশ বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি এর নির্দেশনায় উক্ত বনায়ন কর্মসূচী পরিচালিত হয়।

বাংলাদেশে এই প্রথম হেলিকপ্টারযোগে আকাশ হতে সীডবল নিক্ষেপের মাধ্যমে উপকূলীয় অঞ্চলে বীজ ছিটানো হয়। এ লক্ষ্যে গত ০৩ সেপ্টেম্বর ২০২০ তারিখে পটুয়াখালী হতে প্রয়োজনীয় বীজ সংগ্রহ করে বিমান সদরে যথাযথ প্রμিয়া করতঃ সীডবল ক্সতরি করা হয়। উক্ত প্রμিয়াজাতকৃত সীডবলসমূহ বিমান বাহিনীর ০২টি এমআই সিরিজ হেলিকপ্টারের মাধ্যমে আকাশ হতে নোয়াখালীর ডমার চর এলাকার উপকূলীয় অঞ্চলে ছিটানো হয়। উল্লেখ্য যে, বনায়নের জন্য নির্বাচিত স্থানসমূহ দূর্গম ও সড়কপথে যাতায়াতের অনুপযোগী হওয়ায় হেলিকপ্টারের মাধ্যমে এসকল এলাকায় বীজ ছিটানো কার্যμম পরিচালনা করা হয়।

এখানে উল্লেখ্য যে, বাংলাদেশ বিমান বাহিনী পরিচালিত উপরোক্ত বনায়ন কর্মসূচী গ্রীন হাউজের প্রভাবে সমূদ্রের পানির উচ্চতা বৃদ্ধি, বন উজাড় প্রভৃতি হতে বাংলাদেশের প্রাকৃতিক পরিবেশ রক্ষা ও প্রাকৃতিক দুর্যোগের ক্ষয়ক্ষতি হ্রাসকল্পে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করবে। উক্ত বনায়ন কর্মসূচীর ফলে সৃষ্ট বনাঞ্চল ভবিষ্যতে উপকূলীয় এলাকায় বসবাসরত জনগণের জীবন রক্ষাকারী ঢাল হিসেবে পরিনত হবে বলে আশা করা যায়।

সম্পর্কিত পোস্ট