রবিবার, ১৭ই নভেম্বর ২০১৯ ইং; ৩রা অগ্রহায়ণ ১৪২৬ বঙ্গাব্দ; ১৯শে রবিউল-আউয়াল ১৪৪১ হিজরী
Home হোম ৬ষ্ঠ আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার শুরু
৬ষ্ঠ আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার শুরু

৬ষ্ঠ আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার শুরু

181
0

ঢাকা, ২১ অক্টোবরঃ- বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের যৌথ ব্যবস্থাপনায় আজ সোমবার (২১-১০-১৯) তিন দিনব্যাপী আন্তর্জাতিক ফ্লাইট সেফটি সেমিনার হোটেল প্যান প্যাসিফিক সোনারগাঁও, ঢাকায় শুরু হয়েছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের তথ্যমন্ত্রী ডঃ হাছান মাহমুদ, এমপি প্রধান অতিথি হিসেবে এ সেমিনার উদ্বোধন করেন।

এই সেমিনারের মূল উদ্দেশ্য হচ্ছে নিরাপদ উড্ডয়ন পরিকল্পনা ও ব্যবস্থাপনা, নিয়ন্ত্রণ, তদন্ত, উড্ডয়ন ঝুঁকি হ্রাসকরণ এবং সর্বোপরি নিরাপদ উড্ডয়নের ভূমিকা নিয়ে মতবিনিময় এবং অভিজ্ঞতা বিনিময় করা। এবারের এই সেমিনারের মুল প্রতিপাদ্য হচ্ছে “Team effort can ensure team safety”|

হোটেল সোনারগাঁওয়ে এসে পৌঁছালে তথ্য মন্ত্রীকে স্বাগত জানান বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত।

উড্ডয়ন নিরাপত্তা নিশ্চিত করার লক্ষ্যে, স্বাগতিক বাংলাদেশ বিমান বাহিনী ও বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ এবং ওঈঅঙ সহ যুক্তরাষ্ট্র, ইতালি, চীন, মালয়েশিয়া, ভারত, তুরস্ক, শ্রীলংকা, মালদ্বীপ,ইন্দোনেশিয়া, ফিলিপাইন, সৌদি আরব, মিশর, ওমান, মরক্কো, নাইজেরিয়া এবং জিম্বাবুয়ের সামরিক ও বেসামরিক কর্মকর্তাগণ এ সেমিনারে অংশগ্রহণ করছেন। এ সেমিনারে প্রতিরক্ষা মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ, বাংলাদেশ সেনাবাহিনী, বাংলাদেশ নৌবাহিনী, বাংলাদেশ পুলিশ, র‌্যাব, বর্ডার গার্ড বাংলাদেশ, কোস্ট গার্ড, এমআইএসটি, বাংলাদেশ আনবিক শক্তি কমিশন, পদ্মা ওয়েল কোম্পানি লিঃ, ফ্লাইং ক্লাবসহ নভো এয়ার, ইউএস বাংলা, রিজেন্ট এয়ার ওয়েজ, মেঘনা এভিয়েশন গ্রুপ, আর এন্ড আর এভিয়েশন, স্কয়ার ইত্যাদি সংস্থাসমূহ সহ বাংলাদেশে বিদ্যমান সরকারি বেসরকারি সকল এয়ারলাইন্সসমূহ অংশগ্রহণ করছেন।

বাংলাদেশে সরকারি বিমান চলাচলকারী সংস্থা ছাড়াও বর্তমানে অনেক বেসরকারি বিমান পরিচালনকারী সংস্থা রয়েছে। সকলের মধ্যে এভিয়েশন সেফটি সম্পর্কিত ব্যবস্থাপনা এবং এর উন্নতিকল্পে সকলের সাথে ধারনা বিনিময় এবং একই ভাবে বিদেশি বিমান বাহিনীর সাথে মত বিনিময়ের মাধ্যমে সকলের উপকৃত হওয়া এই সেমিনারের বিশেষ উদ্দেশ্য।

তথ্য মন্ত্রী আন্তর্জাতিক সেমিনার আয়োজনের মাধ্যমে বিমান উড্ডয়ন নিরাপত্তার বিষয়ে পেশাগত মান উন্নয়নের সুযোগ সৃষ্টি করার জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। এই সেমিনার পারস্পরিক অভিজ্ঞতা বিনিময়ের মাধ্যমে সামরিক ও বেসামরিক এভিয়েশন সংশ্লিষ্ট সংস্থাসমূহের মধ্যে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়নে ইতিবাচক ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। উড্ডয়ন নিরাপত্তা শুধু বিমান বাহিনীসমূহের সাথে সম্পৃক্ত নয় বরং উড্ডয়নের সাথে সংশ্লিষ্ট যে কোন সংস্থা উড্ডয়ন নিরাপত্তা চর্চার মাধ্যমে উপকৃত হতে পারে। তিনি আশা প্রকাশ করেন যে, এই সেমিনারে অংশগ্রহণকারীগণ তাদের সমৃদ্ধ অভিজ্ঞতার আলোকে বিমান উড্ডয়নের বিভিন্ন ঝুঁকি চিহ্নিত করে উড্ডয়ন নিরাপত্তার মান উন্নয়নে বিশেষ ভূমিকা রাখবে, যার মাধ্যমে সংশ্লিষ্ট সকলেই উপকৃত হবে।

এই সেমিনারে বাংলাদেশে ফ্লাইট সেফটির মান উন্নয়নে বিভিন্ন টেকনিক্যাল দিক তুলে ধরা হবে। অংশগ্রহণকারী বিমান চলাচলকারী সংস্থাসমূহের উড্ডয়ন নিরাপত্তা সম্পর্কিত কার্যাবলী আলোচনার মাধ্যমে সকলে উপকৃত হবে। অংশগ্রহণকারী দেশসমূহের মধ্যে উড্ডয়ন নিরাপত্তা ছাড়াও বিবিধ বিষয়ে আরো বেশী যোগাযোগ প্রতিষ্ঠিত হওয়ার দ্বার উন্মোচিত হবে এবং এতে আমাদের সকল ক্ষেত্রে বিশেষ করে পর্যটন বিকাশে বিশেষ ভূমিকা রাখবে বলে আশাবাদ ব্যক্ত করেন। সেমিনারটি ২৩ অক্টোবর শেষ হবে।

(181)

Close