Home » আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে ডেঙ্গু সচেতনতামূলক কর্মসূচী অনুষ্ঠিত

আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে ডেঙ্গু সচেতনতামূলক কর্মসূচী অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ০৮ আগস্ট ২০১৯: ঢাকা সেনানিবাসস্থ আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজ (এএফএমসি) বুধবার (০৭-৮-২০১৯) তারিখে সামাজিক সচেতনতা ও পরিষ্কার-পরিচ্ছন্নতা দিবস পালন করা হয়।

ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে এডিস মশক বাহিত ডেঙ্গু জ্বরের প্রকোপ বৃদ্ধির প্রেক্ষিতে ডেঙ্গু রোগ প্রতিরোধের লক্ষ্যে সচেতনতা বৃদ্ধির অংশ হিসেবে এএফএমসি কর্তৃক আয়োজিত বিভিন্ন কার্যক্রম গত ১৪ জুলাই হতে ০৭ আগস্ট ২০১৯ পর্যন্ত অনুষ্ঠিত হয় । এ উপলক্ষে গত ১৪ জুলাই ২০১৯ তারিখে ʹʹʹAwarness of Dengue Vector and its preventionʹ ʹ এর উপর একটি সেমিনারের আয়োজন করা হয়। গত ১ আগস্ট ২০১৯ তারিখে ঢাকা সেনানিবাসস্থ বিভিন্ন স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পেতে করনীয়, প্রতিরোধের উপায় ও প্রতিকার বিষয়ে অত্র কলেজের ৫ম বর্ষের ছাত্র-ছাত্রীদের মধ্য হতে ০৯টি গ্রুপে (প্রতিটি গ্রুপে ০৫ জন) বিভক্ত হয়ে সচেতনতামূলক প্রচারনা কর্মসূচী করা হয় ।

ডেঙ্গুর প্রকোপ থেকে রক্ষা পেতে করনীয়, গত ৫ ও ৬ আগষ্ট ২০১৯ তারিখ ঢাকা সেনানিবাসের বিভিন্ন স্থানে অত্র কলেজের অফিসার (প্রশিক্ষক), ক্যাডেট ও অন্যান্য পদবীর (সামরিক/বেসামরিক কর্মচারী) সচেতনতামূলক প্রচার অভিযানে অংশগ্রহণ করে।

উল্লেখ্য, এএফএমসি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে একমাত্র সরকারী মেডিক্যাল কলেজ যার কোর্স কারিকুলাম দেশের অন্যান্য মেডিক্যাল কলেজের ন্যায় বাংলাদেশ মেডিক্যাল এন্ড ডেন্টাল কাউ›িসল কর্তৃক প্রণীত। আর্মড ফোর্সেস মেডিক্যাল কলেজে অদ্যাবধি ২১টি ব্যাচ এ ৯২ জন বিদেশী ক্যাডেটসহ মোট ১৮৬৩ জন ক্যাডেট ভর্তি হয়েছে। ইতিমধ্যে প্রথম ১৬টি ব্যাচে ১১৮৯ জন ক্যাডেট এমবিবিএস কোর্স সম্পন্ন করেছে। ১৬তম ব্যাচের চিকিৎসকগণ সিএমএইচ, ঢাকা ও কুর্মিটোলা জেনারেল হাসপাতালে বর্তমানে ইন্টার্ণশীপ প্রশিক্ষণরত। এ কলেজ হতে পাশ করা ৪৩১ জন চিকিৎসক বাংলাদেশ সামরিক বাহিনীর আর্মি মেডিক্যাল কোর-এ যোগদান করেছেন, যাঁদের অনেকেই জাতিসংঘের শান্তিরক্ষা মিশনসহ দেশে বিদেশে বিভিন্ন গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানে কর্মরত। বর্তমানে এএফএমসি’তে প্রতি বছর ১২৫ জন ক্যাডেট ভর্তি করা হয় ।

সম্পর্কিত পোস্ট