Home » ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ও ১৮তম ওয়েস্টার্ন প্যাসেফিক নেভাল সিম্পোজিয়াম এ অংশ নিতে নৌপ্রধানের জাপান গমন

ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ ও ১৮তম ওয়েস্টার্ন প্যাসেফিক নেভাল সিম্পোজিয়াম এ অংশ নিতে নৌপ্রধানের জাপান গমন

Author: আইএসপিআর

ঢাকা, ০৩ নভেম্বর ২০২২ঃ জাপানে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ (IFR) ও ১৮তম ওয়েস্টার্ন প্যাসেফিক নেভাল সিম্পোজিয়াম (WPNS) এ অংশ নিতে নৌবাহিনী প্রধান এডমিরাল এম শাহীন ইকবাল, এনবিপি, এনইউপি, এনডিসি, এএফডব্লিউসি, পিএসসি (Admiral M Shaheen Iqbal, NBP, NUP, ndc, afwc, psc) বুধবার (০২-১১-২০২২) রাতে ঢাকা ত্যাগ করেন। এসময় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে সহকারী নৌবাহিনী প্রধান (অপারেশন্স) এবং কমান্ডার ঢাকা নৌ অঞ্চল তাঁকে আনুষ্ঠানিকভাবে বিদায় জানান।

জাপান সফরকালে নৌবাহিনী প্রধান ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ প্রত্যক্ষ করবেন এবং ওয়েস্টার্ন প্যাসেফিক নেভাল সিম্পোজিয়াম এ অংশগ্রহণ করবেন। এছাড়া সফরকালে নৌপ্রধান জাপানের মেরিটাইম সেলফ ডিফেন্স এর প্রধান এডমিরাল সাকাই রিও (Admiral Sakai Ryo) এর সাথে সৌজন্য সাক্ষাত করবেন। পাশাপাশি তিনি ইউএস প্যাসিফিক ফ্লিট কমান্ডার এডমিরাল স্যামুয়েল পাপারো (Admiral Samuel Paparo), ভারতীয় নৌবাহিনী প্রধান এডমিরাল আর হরি কুমার (Admiral R Hari Kumar), রয়্যাল থাই নৌবাহিনীর কমান্ডার ইন চীফ চোয়েংচাই চোমচোয়েংপেট (Admiral Choengchai Chomchoengpaet) এবং কোরিয়ার নৌবাহিনীর চীফ অফ নেভাল অপারেশন্স এডমিরাল লি জং হো (Admiral Lee Jong Ho) এর সাথে পারস্পারিক সহযোগিতা বৃদ্ধিসহ বিভিন্ন দ্বিপাক্ষিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয়ে মতবিনিময় করবেন।

আগামী ০৫ হতে ১০ নভেম্বর জাপানের ইয়াকোহামাতে অনুষ্ঠিতব্য ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউয়ে বাংলাদেশ ও জাপানসহ ওয়েস্টার্ন প্যাসেফিক নেভাল সিম্পোজিয়াম এর সদস্য এবং পর্যবেক্ষক দেশসমূহের নৌপ্রধানগণ, প্রায় অর্ধ-শতাধিক জাহাজ, সাবমেরিন ও এয়ারক্রাফট অংশগ্রহণ করবে। উক্ত মহড়ায় ইন্দো-প্যাসিফিক অঞ্চলের নৌশক্তিসমূহের শক্তিমত্তা ও কলা-কৌশল প্রদর্শিত হবে যা আগামী ডিসেম্বর ২০২২ এ বাংলাদেশ নৌবাহিনীর তত্ত্বাবধানে অনুষ্ঠিতব্য ‘ইন্টারন্যাশনাল ফ্লিট রিভিউ’ (IFR-2022) আয়োজনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা পালন করতে সক্ষম হবে। অপরদিকে, ১৮তম ওয়েস্টার্ন প্যাসেফিক নেভাল সিম্পোজিয়াম অধিবেশনে নৌপ্রধানগণের সম্মেলনে ভারত মহাসাগরীয় অঞ্চলে বাংলাদেশের সমুদ্র নিরাপত্তা এবং সংশ্লিষ্ট দেশসমূহের সাথে বাংলাদেশ নৌবাহিনীর বিদ্যমান পারস্পারিক সহযোগিতা ও বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুসংহত হবে বলে আশা করা যায়। উল্লেখ্য, সফর শেষে নৌপ্রধান আগামী ১২ নভেম্বর ২০২২ তারিখে দেশে ফিরবেন বলে আশা করা যায়।

সম্পর্কিত পোস্ট