Home » এমআইএসটিতে এনার্জি অ্যান্ড পাওয়ার বিষয়ক ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন (আইসিইপি ২০২২) এর উদ্বোধন

এমআইএসটিতে এনার্জি অ্যান্ড পাওয়ার বিষয়ক ৪র্থ আন্তর্জাতিক সম্মেলন (আইসিইপি ২০২২) এর উদ্বোধন

Author: আইএসপিআর

ঢাকা, ১১ ডিসেম্বর ২০২২: মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স অ্যান্ড টেকনোলজিতে (এমআইএসটি) অস্ট্রেলিয়ান সোসাইটি অব এনার্জি এন্ড পাওয়ার (এএসইপি) এর সহযোগিতায় অনুষ্ঠিত Ò4th International Conference on Energy and Power (ICEP)̎ এর উদ্বোধন হয় আজ রবিবার (১১-১২-২০২২)। উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানী ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক-ই-ইলাহী চৌধুরী, বীর বিক্রম উপস্থিত থাকেন। এমআইএসটি’র সম্মানিত কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান, বিএসপি (বার), এনডিসি, এওডব্লিউসি, পিএসসি, টিই উক্ত কনফারেন্সে প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত থাকেন।

উক্ত কনফারেন্সটি ১১ ডিসেম্বর ২০২২ হতে ১৩ ডিসেম্বর ২০২২ পর্যন্ত অনুষ্ঠিত হবে। এবার ICEP 2022 এর লক্ষ্য হলো ২২টি দেশের (যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, অস্ট্রেলিয়া, রাশিয়া, নরওয়ে, ফিনল্যান্ড, দক্ষিণ আফ্রিকা, চীন, মালয়েশিয়া, সৌদি আরব, কাতার, মিশর, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ইথিওপিয়া, মালউই, সুদান, ভারত এবং বাংলাদেশ) বিজ্ঞানী, প্রকৌশলী, গবেষক ও শিক্ষাবিদদের জন্য একটি ফোরাম তৈরী করা যারা জ্বালানী এবং বিদ্যুৎ শক্তি বিষয়ক গবেষণা, উন্নয়ন এবং উদ্ভাবনের সাথে জড়িত।

এই সম্মেলনটি সমস্ত ইঞ্জিনিয়ারিং এবং বৈজ্ঞানিক ক্ষেত্রগুলোতে জ্বালানী এবং বিদ্যুৎ শক্তি প্রযুক্তি গুলোর উপর একটি বিস্তৃত ধারনা দেওয়ার মাধ্যমে এই ক্ষেত্রের সাম্প্রতিক অগ্রগতিগুলো সম্পর্কে জানার জন্য একটি উপযুক্ত প্লাটফর্ম তৈরি করে। তাই এমআইএসটিতে এই সম্মেলনে অংশগ্রহণকারীরা সর্বশেষ গবেষনালব্ধ ফলাফল উপস্থাপন এবং সংশ্লিষ্ট বিষয়ে সর্বাধুনিক ও সর্বশেষ প্রযুক্তির ব্যবহার সম্পর্কে জানতে পারবেন। পরিশেষে এই সম্মেলনটি পরিকল্পনাবিদ, সিদ্ধান্ত গ্রহণকারী এবং বিজ্ঞানীদের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) আরও দক্ষতার সাথে অর্জন করতে সক্ষম হবে।

প্রথম দুইটি ICEP সম্মেলন যথাক্রমে ২০১৬ এবং ২০১৮ সালে অস্ট্রেলিয়ার মেলবোর্নে অবস্থিত আরএমআইটি বিশ্ববিদ্যালয় ও সিডনিতে অবস্থিত সেন্ট্রাল কুইন্সল্যান্ড বিশ্ববিদ্যালয় দ্বারা আয়োজিত হয়েছিল। অস্ট্রেলিয়ান সোসাইটি অব এনার্জি এন্ড পাওয়ার (ASEP), থাইল্যান্ডের চিয়াং আই বিশ্ববিদ্যালয় এবং চীনের ঝেজিয়াং বিশ্ববিদ্যালয় যৌথভাবে ৩য় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এনার্জি এন্ড পাওয়ার (ICEP 2021) এর আয়োজন করেছিল। এবারের ICEP 2022 অনলাইন এবং স্বশরীরে অনুষ্ঠিত হবে।

সম্পর্কিত পোস্ট