Home » এমআইএসটিতে ” বাংলাদেশে পরমাণু শক্তির বর্তমান অবস্থা এবং উন্নয়ন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

এমআইএসটিতে ” বাংলাদেশে পরমাণু শক্তির বর্তমান অবস্থা এবং উন্নয়ন” শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ১২ সেপ্টেম্বরঃ- বাংলাদেশের পারমাণবিক শক্তির বর্তমান প্রেক্ষাপটের উন্নয়ন এবং দক্ষ জনবল গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন উদ্যোগের বিষয়ে আলোকপাত করতে আজ বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর ২০১৯) মিরপুর সেনানিবাস্থ মিলিটারি ইনস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) এর নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের উদ্যোগে ” বাংলাদেশে পরমাণু শক্তির বর্তমান অবস্থা এবং উন্নয়ন” শীর্ষক একটি সেমিনার আয়োজন করা হয়।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মূল্যবান বক্তব্য রাখেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মাননীয় মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান। প্রধান অতিথি তাঁর বক্তব্যে দেশের পারমাণবিক শক্তির বিকাশ ও উন্নয়নে বর্তমান সরকারের সুদূর প্রসারী ও সুষ্ঠু পরিকল্পনার কথা তুলে ধরেন। সরকারের এই পরিকল্পনা বাস্তবায়নের জন্যে দক্ষ নিউক্লিয়ার ইঞ্জিনিয়ার গড়ে তোলা প্রয়োজন। এ লক্ষ্যে নিয়মিত সেমিনার, কর্মশালা ও প্রশিক্ষণ আয়োজনের বিষয়ে তিনি গুরুত্বারোপ করেন। এই সেমিনার আয়োজনের জন্যে নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ভূয়সী প্রশংসা করেন।

এছাড়া, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সমন্বয়ক (এসডিজি বিষয়ক) জনাব মোঃ আবুল কালাম আজাদ। তিনি তাঁর বক্তব্যে দেশের পারমাণবিক শক্তির বিকাশে মাননীয় প্রধানমন্ত্রীর সুষ্ঠু ও সঠিক নেতৃত্বের কথা তুলে ধরেন।

এমআইএসটি এর কমান্ড্যান্ট মেজর জেনারেল মোঃ ওয়াহিদ-উজ-জামান, এনডিসি, এওডাবিøউসি, পিএসসি, টিই সেমিনারে সভাপতিত্ব করেন। তিনি তাঁর বক্তব্যে দেশের পরমাণু শক্তির উন্নয়ন ও সরকারের লক্ষ্য পূরণের জন্যে এমআইএসটি এর নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগ কি ভূমিকা পালন করতে পারে সে বিষয়ে আলোকপাত করেন। উক্ত সেমিনারে বাংলাদেশের পারমাণবিক শক্তি ও অবকাঠামো এর বর্তমান অবস্থা ও অগ্রগতি বিষয়ক আমন্ত্রিত বক্তা হিসেবে মূল্যবান বক্তব্য উপস্থাপন করেন ডঃ মোঃ শৌকত আকরব, প্রকল্প পরিচালক, রুপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্র স্থাপন প্রকল্প। এছাড়াও, বিশেষ বক্তা হিসেবে ব্রিগেডিয়ার জেনারেল আখতার শাহিদ, মুখ্য সমন্বয়ক, এন এসপিসি, “বাংলাদেশের পারমাণবিক নিরাপত্তা ও ভৌত সুরক্ষা ব্যবস্থা” বিষয়ে বক্তব্য রাখেন। “বাংলাদেশের পামাণবিক বর্জ্য ব্যবস্থাপনা ও নিরাপত্তা” বিষয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন কানাডার ন্যাশনাল রিসার্চ কাউন্সিল এর বিশিষ্ট পরমাণু প্রকৌশলী জনাব শাহাদাত হোসাইন। সেমিনারে উপস্থিত সকলের সাথে প্রশ্নোত্তর পর্বের সমন্বয় করেন বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের সাবেক চেয়ারম্যান বিশিষ্ট প্রকৌশলী এম আলি জুলকারনাইন। এ সময় বক্তারা পরমাণু গবেষণায় দক্ষ জনবল নিয়োগ এবং বাংলাদেশ পারমাণু শক্তি কমিশনে নিউক্লিয়ার ইঞ্জিনিয়ারদের নিয়োগের জন্য কি ধরনের পদক্ষেপ নেয়া হচ্ছে সেই বিষয়ে উপস্থিত ব্যক্তিবর্গের বিভিন্ন প্রশ্নের উত্তর প্রদান করেন।

নিউক্লিয়ার সাইন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান কর্নেল মোঃ রোশায়দুল মাওলা, পিএসসি অনুষ্ঠানের সূচনা বক্তব্য প্রদান করেন। এছাড়াও, সকল ডিন, বিভাগীয় প্রধানগণ, সকল শিক্ষক-কর্মকর্তা ও শিক্ষার্থীসহ বিভিন্ন প্রতিষ্ঠান ও সংস্থার উচ্চপদস্থ সামরিক ও বেসামরিক কর্মকর্তা এবং আমন্ত্রিত অন্যান্য অতিথিবৃন্দ উপস্থিত ছিলেন।

সম্পর্কিত পোস্ট