Home » এমআইএসটি’তে সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

এমআইএসটি’তে সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা ২১ সেপ্টেম্বর ২০১৯ ঃ বাঙালী সাহিত্য ও সংস্কৃতিকে রাঙিয়ে তোলার উদ্দেশ্যে আজ (২১-০৯-২০১৯) মিরপুর সেনানিবাসস্থ মিলিটারি ইন্সটিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজি প্রাঙ্গণে তৃতীয় বারের মতো অনুষ্ঠিত হয়েছে। আন্তঃবিশ্ববিদ্যালয় সাহিত্য ও সাংস্কৃতিক প্রতিযোগিতা ‘অঙ্কুর ২০১৯’। প্রতি বছর এমআইএসটি লিটারেচার এন্ড কালচারাল ক্লাব প্রতিযোগিতাটি আয়োজন করে থাকে, যেখানে সারা দেশের অন্তত ৪০ টি বিশ্ববিদ্যালয় এবং ২০ টি কলেজ থেকে প্রায় ১২০০ শিক্ষার্থী অংশগ্রহণ করে ।

অঙ্কুর ২০১৯ এর আয়োজনে মিডিয়া পার্টনার চ্যানেল আই এবং প্রিন্ট মিডিয়া হিসেবে ডেইলি স্টার, সাপ্তাহিক এবং দৈনিক সমকাল। এবছর অনুষ্ঠানটিতে প্রধান অতিথি ছিলেন মেজর জেনারেল ওয়াহিদ-উজ-জামান, এনডিসি, এ ও ডব্লিঊ সি, পিএসসি, টিই এবং বিশেষ অতিথি ও বিচারক ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ডীন হামিদুজ্জামান খান, নাট্য ও চলচ্চিত্র অভিনেতা শহীদুল আলম সাচ্চু, তরুণ কথা সাহিত্যিক সাদাত হোসাইন, চলচ্চিত্র পরিচালক হাসিবুর রেজা কল্লোল, কার্টুনিস্ট মোরশেদ মিশু, অভিনেত্রী তমা মির্জা, চিত্রগ্রাহক রিফাত ইকবাল সহ আরও অনেকেই।

প্রতিযোগিতাটিতে নাচ, গান, অভিনয়কে ভিত্তি করে রঙমেশালী, সাহিত্যকে ভিত্তি করে গল্প পূরণ, কথোপকথন, বাংলা ও বিশ্ব সাহিত্য অলিম্পিয়াড, চিত্রকথা, চিত্রকর্ম কে ভিত্তি করে তুলিকাব্য, ক্যানভাসে আঁকি, ফটোটেল কম্পিটিশন, ডিজিটাল আর্টওয়ার্ক কম্পিটিশন সহ সর্বমোট ১১ টি সেগমেন্ট ছিল।

প্রতিবছরের মতো এবছরও প্রতিযোগিতাটির স্মারক হিসেবে এমআইএসটি লিটারেচার এন্ড কালচারাল ক্লাবের দল আনন্দলোক প্রকাশ করেছে ম্যাগাজিন ‘ওঙ্কার’। যেখানে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশাপাশি দেশের বাইরের শিক্ষার্থীদের পাঠানো লেখা ছাপানো হয়েছে ।

২১ শে সেপ্টেম্বর, শনিবার সারাদিনব্যাপী অনুষ্ঠানটিতে বাঙালী সাহিত্য ও সংস্কৃতির এক নিদর্শন দেখা গেছে, যেখানে সারা দেশের চলচ্চিত্র এবং চিত্রকর্মের খ্যাতিমান ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। ‘অঙ্কুর ২০১৯’ প্রতিযোগিতাটিতে সর্বমোট প্রাইজমানি ২ লক্ষ টাকা।

 

সম্পর্কিত পোস্ট