Home » করোনায় বাংলাদেশ বিমান বাহিনীর মানবিক সহায়তা

করোনায় বাংলাদেশ বিমান বাহিনীর মানবিক সহায়তা

Author: আইএসপিআর

ঢাকা, ২৭ এপ্রিলঃ- মুজিব শতবর্ষ উপলক্ষে বাংলাদেশে কোভিড-১৯ মহামারী চলাকালীন সময়ে মানবিক দায়িত্ববোধের অংশ হিসেবে বিমান বাহিনী প্রধান এয়ার চীফ মার্শাল মাসিহুজ্জামান সেরনিয়াবাত, বিবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি এর দিক নির্দেশনায় বাংলাদেশ বিমান বাহিনীর বিভিন্ন ঘাঁটি কর্তৃক ত্রাণ বিতরণ, বিনামূল্যে চিকিৎসা সেবা, অসামরিক সদস্যদের কোভিড-১৯ ভ্যাকসিন প্রদানসহ বিভিন্ন কার্যক্রম পরিচালিত হচ্ছে। এরই ধারাবাহিকতায়, যথাযথ স্বাস্থ্যবিধি পালন করে মঙ্গলবার (২৭-০৪-২০২১) বিমান বাহিনী ঘাঁটি শেখ হাসিনা, কক্সবাজার কর্তৃক ঘাঁটির পাশ্ববর্তী এলাকার দুস্থ ও দরিদ্র পরিবারের মাঝে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

তাছাড়াও, গত ২৫ এপ্রিল ২০২১ তারিখে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরল হক, চট্টগ্রাম, ২০ এপ্রিল ২০২১ তারিখে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, যশোর, ১৯ এপ্রিল ২০২১ তারিখে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বাশার, ঢাকা এবং ১২ ও ২৪ এপ্রিল ২০২১ তারিখে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি পাহাড়কাঞ্চনপুর, টাঙ্গাইল কর্তৃক ঘাঁটির পার্শ্ববর্তী এলাকার নি¤œ আয়ের দুস্থ ও অসহায় পরিবারের মাঝে যথাযথ স্বাস্থ্যবিধি পালন করে ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়।

এছাড়াও, বাংলাদেশ বিমান বাহিনী বিভিন্ন ঘাঁটির পাশর্^বতী এলাকায় বসবাসরত অসামরিক জনগণকে দেশব্যাপী করোনার এই পরিস্থিতিতে স্বাস্থ্যসেবা প্রদান করে আসছে। এরই অংশ হিসেবে গত ১৯ এপ্রিল ২০২১ তারিখ হতে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি জহুরল হক, চট্টগ্রাম-এ ঘাঁটির নিকটস্থ মাইজপাড়া নামক স্থানে এবং গত ১৩ এপ্রিল ২০২১ তারিখ হতে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, যশোর-এ বিএএফ মিউজিয়াম ও বাশঁবাড়ীয়া গেট সংলগ্ন এলাকায় করোনাকালীন সময়ে বিনামূল্যে অসামরিক জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিতকল্পে বিশেষ মেডিকেল ক্যাম্প চালু করা হয়েছে। এ ক্যাম্পের মাধ্যমে সাধারণ জনগণকে চিকিৎসা সেবা প্রদানের পাশাপাশি বিনামূল্যে প্রয়োজনীয় ঔষধও প্রদান করা হচ্ছে। পাশাপাশি, গত ১১ এপ্রিল ২০২১ তারিখ হতে বাংলাদেশ বিমান বাহিনী ঘাঁটি বঙ্গবন্ধু, কুর্মিটোলা এর বালুঘাট গার্ড রুম এর সম্মূখে ঘাঁটির পাশ^বর্তী এলাকায় বসবাসরত অসামরিক জনগণকে ‘‘কোভিড-১৯ এর প্রাথমিক উপসর্গ নির্ণয় ও পরামর্শ কেন্দ্র’’ স্থাপনের মাধ্যমে স্বাস্থ্যসেবা প্রদান করা হচ্ছে। জাতীয় যেকোন ধরনের দূর্যোগ মোকাবেলা এবং করোনাভাইরাস প্রতিরোধকল্পে বাংলাদেশ বিমান বাহিনী বিভিন্ন কার্যক্রম পরিচালনার মাধ্যমে জনগণের পাশে রয়েছে।

সম্পর্কিত পোস্ট