Home » কাতার সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

কাতার সফর শেষে দেশে ফিরলেন সেনাবাহিনী প্রধান

Author: আইএসপিআর

ঢাকা, ২৩ মার্চ ২০২২ : কাতার সফর শেষে আজ বুধবার (২৩-০৩-২০২২) দেশে ফিরেছেন সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ, এসবিপি, ওএসপি, এনডিইউ, পিএসসি, পিএইচডি।

সফরকালে সেনাবাহিনী প্রধান গত ২১ মার্চ ২০২২ তারিখ কাতার আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে আয়োজিত দোহা ইন্টারন্যাশনাল মেরিটাইম ডিফেন্স এক্সিবিশন (DIMDEX)-২০২২ এর উদ্বোধনী অনুষ্ঠানে যোগদান করেন। উক্ত এক্সিবিশন উদ্বোধন করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। উদ্বোধনের প্রাক্কালে সেনাবাহিনী প্রধান কাতারের আমিরের সাথে সৌজন্য সাক্ষাতে মিলিত হন। পরবর্তীতে তিনি কাতার সশস্ত্র বাহিনীর চীফ অব স্টাফের সাথে DIMDEX-২০২২ এ অংশগ্রহণকারী আন্তর্জাতিক ডিফেন্স ইন্ডাস্ট্রি সমূহের বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এসময় তিনি তুরস্কের ডিফেন্স ইন্ডাস্ট্রি এর প্রেসিডেন্ট ড. ইসমাইল দেমির এর সঙ্গে বৈঠক করেন। DIMDEX চলাকালে শ্রীলংকা সশস্ত্র বাহিনীর চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল সাভেন্দ্র সিলভা এবং রুয়ান্ডা সশস্ত্র বাহিনীর চিফ অব ডিফেন্স স্টাফ জেনারেল জ্য বস্কো কাজুরা এর সাথেও পৃথকভাবে সাক্ষাৎ করেন জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সাক্ষাতে শ্রীলংকা এবং রুয়ান্ডা সশস্ত্র বাহিনীর সাথে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সম্পর্ক আরও জোরদার করাসহ পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন সেনাবাহিনী প্রধান।

কাতার সফরের দ্বিতীয় দিনে (২২ মার্চ ২০২২) সেনাবাহিনী প্রধান কাতার সশস্ত্র বাহিনীর চিফ অব স্টাফ এয়ার মার্শাল সালেম বিন হামাদ বিন মোহাম্মদ বিন আকিল আল নাবিত এর সাথে সাক্ষাৎ করেন। সাক্ষাতকালে তিনি বাংলাদেশ এবং কাতার সশস্ত্র বাহিনীর মধ্যে বিদ্যমান সম্পর্ক আরও জোরদার করার উপর গুরুত্বারোপ করেন। এসময় তিনি দুই দেশের সশস্ত্র বাহিনীর মধ্যে সমন্বিত যৌথ প্রশিক্ষণ, অনুশীলন এবং অন্যান্য বিষয়ে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা করেন।

সেনাবাহিনী প্রধানের এই সফরের মাধ্যমে কাতারসহ DIMDEX-২০২২ এ অংশগ্রহণকারী বিভিন্ন দেশের সশস্ত্র বাহিনীর সাথে বাংলাদেশ সশস্ত্র বাহিনীর সম্পর্ক ও সহযোগিতার সম্ভাবনা আরও একধাপ এগিয়ে যাবে বলে আশা করা যায়।

সম্পর্কিত পোস্ট