Home » কোভিড-১৯ চিকিৎসায় বাংলাদেশ সেনাবাহিনীর প্রস্তুতি এবং সিএমএইচ-এ চিকিৎসা

কোভিড-১৯ চিকিৎসায় বাংলাদেশ সেনাবাহিনীর প্রস্তুতি এবং সিএমএইচ-এ চিকিৎসা

Author: আইএসপিআর

ঢাকা, ৭ জুন ২০২০ t-   বাংলাদেশে কোভিড-১৯ এর সংক্রমণ শুরু হওয়ার পর থেকে অদ্যাবধি সশস্ত্র বাহিনীর কর্মরত ও অবসরপ্রাপ্ত ২,০৫৭ জন, পরিবারবর্গ ১৮৮ জন এবং সশস্ত্র বাহিনীর বিভিন্ন প্রতিষ্ঠানের বেসামরিক ও অন্যান্য ৫৪৩ জনসহ মোট ২,৭৮৮ জন কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছেন। তন্মধ্যে ১,৩১০ জন বিভিন্ন সিএমএইচ-এ চিকিৎসাধীন রয়েছেন ও ১.৪৬১ জন সম্পূর্ণ সুস্থ হয়ে স্ব-স্ব আবাসস্থলে প্রত্যাবর্তন করেন এবং ভর্তিরত অপর সকল রোগী সুস্থ আছেন। এই পর্যন্ত ১৭ জন রোগী মৃত্যু বরণ করেন। তন্মধ্যে ৬০ বছর উৰ্দ্ধ অবসরপ্রাপ্ত ১৪ জন এবং ০৩ জন কর্মরত সামরিক/অসামরিক সদস্য যারা প্রত্যেকেই দীর্ঘদিন যাবত অনিরাময় যোগ্য বিভিন্ন শারীরিক অসুস্থতায় ভুগে মৃত্যুকালে কোভিড-১৯ এ সংক্রমিত হয়েছিলেন।

বাংলাদেশ সশস্ত্র বাহিনীর কর্মরত সকল সদস্য, তাদের পরিবারবর্গ ও অবসরপ্রাপ্ত সদস্যদের কোভিড-১৯ এর নমুনা পরীক্ষার জন্য আর্মড ফোর্সেস ইন্সটিটিউট অব প্যাথলজি (এএফআইপি) সহ সকল সিএমএইচ-এ মোট ১৩ (তের) টি ‘আরটি-পিসিআর’ মেশিন প্রতিনিয়ত কাজ করে চলেছে। এছাড়া সকল সিএমএইচ-এ পর্যাপ্ত পরিমান পিপিই, মাস্ক, গ্লোভস এবং প্রয়োজনীয় ঔষধাদিসহ আনুষাঙ্গিক চিকিৎসা সরঞ্জামাদি মজুদ আছে।

অদ্যাবধি সামরিক বাহিনীর পিসিআর ল্যাবরেটরিতে সশস্ত্র বাহিনীর ১০,৩৭৮ জন, পরিবারবর্গ ২,১২০ জন এবং বেসামরিকসহ অন্যান্য ৪,৬৫৩ জন সদস্যের মোট ১৭,১৫১ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। বাংলাদেশ সরকারের স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রণীত সকল স্বাস্থ্য বিধি মেনে কোভিড-১৯ সংক্রমিত রোগীদের সেনাবাহিনীর প্রশিক্ষিত চিকিৎসক দ্বারা সার্বক্ষনিক চিকিৎসা নিশ্চিত করা হচ্ছে।

 

সম্পর্কিত পোস্ট