Home » গ্রে জোন এক্টিভিটিজ এন্ড চ্যালেঞ্জেস ফর বাংলাদেশ শীর্ষক সেমিনার শুরু

গ্রে জোন এক্টিভিটিজ এন্ড চ্যালেঞ্জেস ফর বাংলাদেশ শীর্ষক সেমিনার শুরু

Author: আইএসপিআর

ঢাকা, ০৪ জুন ২০২৩: সমসাময়িক বিশ্বে শুধুমাত্র যুদ্ধকালীন সময়ের বাইরে শান্তিকালীন সময়েও একটি দেশ বিভিন্ন ধরনের হুমকির সম্মুখীন হয়ে থাকে। এর মধ্যে শান্তিকালীন সময়ে অর্থনৈতিক ও কূটনৈতিক হীন স্বার্থান্বেষী কার্যক্রম, সাইবার হুমকি, গুজব এবং তথ্য বিভ্রান্তি অন্যতম। এ ধরনের কার্যক্রম কূটনৈতিক পরিবেশ, অর্থনৈতিক ব্যবস্থাপনা ও জাতীয় নিরাপত্তাকে চরমভাবে বিঘ্নিত করতে পারে। শান্তিকালীন সময়ে জাতির জন্য এ ধরনের হুমকি সম্পর্কে আমাদের তরুণ প্রজন্মের সচেতনতা ও জ্ঞান বৃদ্ধি করার লক্ষ্যে প্রধানমন্ত্রীর কার্যালয় সশস্ত্র বাহিনী বিভাগ এর তত্ত্বাবধানে ৪-৫ জুন ২০২৩ তারিখ পর্যন্ত দুইদিনব্যাপি ঢাকা সেনানিবাসস্থ আর্মি গলফ্ ক্লাবে “Grey Zone Activities and Challenges for Bangladesh” শীর্ষক একটি সেমিনারের আয়োজন করা হয়েছে।

আজ রবিবার (৪ জুন ২০২৩) উক্ত সেমিনারের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয়ের মাননীয় মন্ত্রী জনাব ইয়াফেস ওসমান উপস্থিত ছিলেন। তিনি আমন্ত্রিত অতিথিবর্গ ও ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে গ্রে জোন এক্টিভিটিজ এর উপর মূল্যবান বক্তব্য প্রদান করেন।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, এসজিপি, পিএসসি (Waker-Uz-Zaman) উপস্থিত থেকে স্বাগত বক্তব্য দেন । এছাড়াও, সেমিনারে দু’জন বিদেশী বিশেষজ্ঞ, সেনা, নৌ, বিমান বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, পুলিশ, আনসারসহ জাতীয় নিরাপত্তা সংশ্লিষ্ট অন্যান্য সরকারী গুরুত্বপূর্ণ সংস্থার কর্মকর্তাবৃন্দ ও বাংলাদেশের গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং রাজধানী ও পাশ্ববর্তী এলাকার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ সর্বমোট ৪০০ জন অংশগ্রহণ করে।

সেমিনারের আলোচ্য উল্লেখযোগ্য বিষয়সমূহ হলোঃ- (ক) সমসাময়িক বিশ্বে শান্তিকালীন সময়ে একটি দেশ তার রাজনৈতিক হীন স্বার্থ চরিতার্থ করার জন্য যুদ্ধ ব্যতীত যে সকল কর্মকান্ড পরিচালনা করে তার ধারণা।(খ) জাতীয় ও আন্তর্জাতিক পরিমন্ডলে সাইবার হুমকি ও নিরাপত্তা। (গ) সমসাময়িক বিশ্বের বিভিন্ন প্রকার তথ্যের বিভ্রান্তি এবং গুজব এর কুফল প্রতিরোধে রাষ্ট্র ও ব্যক্তির ভূমিকা। (ঘ) অর্থনৈতিক ও কূটনৈতিক হীন স্বার্থান্বেষী কার্যক্রম এবং (ঙ) জাতীয় নিরাপত্তা।

উক্ত সেমিনারের উদ্দেশ্যসমূহ বাস্তবায়নের লক্ষ্যে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন দেশী ও বিদেশী বিশেষজ্ঞগণ বিভিন্ন বিষয়ে বক্তব্য প্রদান করেন। আগামীকাল সোমবার (০৫ জুন ২০২৩) সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে উক্ত সেমিনারের সমাপ্তি ঘোষনা করা হবে।

সম্পর্কিত পোস্ট