Home » ঘূর্ণিঝড় ফণী পরবর্তী দুর্যোগ মোকাবেলায় অংশগ্রহণ করেছে বাংলাদেশ সেনাবাহিনী

ঘূর্ণিঝড় ফণী পরবর্তী দুর্যোগ মোকাবেলায় অংশগ্রহণ করেছে বাংলাদেশ সেনাবাহিনী

Author: আইএসপিআর

ঢাকা, ০৪ মে ২০১৯ ঃ ঘূর্ণিঝড় ফণী পরবর্তী দূর্যোগ মোকাবেলায় বেসামরিক প্রশাসনকে সহায়তায় অংশগ্রহন করেছে বাংলাদেশ সেনাবাহিনী । আজ শনিবার (০৪-৫-২০১৯) ঘুর্ণিঝড় ফণীতে রোহিঙ্গা ক্যাম্পে ক্ষতিগ্রস্ত ঘড়বাড়ি মেরামত ও আহত রোহিঙ্গা সদস্যদের চিকিৎসা সহায়তা কার্যক্রমে অংশগ্রহন করেছে সেনাবাহিনীর সদস্যরা।

উল্লেখ্য, ঘূর্ণিঝড় ফণীতে ক্ষতিগ্রস্তদের সহায়তা প্রদানের জন্য সেনাবাহিনীর ১৭০ টি দুর্যোগ ব্যবস্থাপনা দল, ১৭৫৫০টি ত্রাণের প্যাকেট,১৬টি পানি বিশুদ্ধকরণ প্লান্ট, ৩৩৬টি ট্রাইশেক বোট, ২৯৬ টি স্পিড বোট, ১১ টি ওয়াটার ব্রাউজার, ৪টি জাপানিজ উদ্ধার বোট ইত্যাদি প্রস্তুত রয়েছে।

বাংলাদেশ সেনাবাহিনী তার সকল এরিয়ায় সাইক্লোন মনিটরিং সেল গঠন করে সাইক্লোনটি মনিটরিং করেছে। সেনাবাহিনী বেসামরিক প্রশাসনের সাথে ঘূর্ণিঝড় এর পূর্ব প্রস্তুতি এবং ঘূর্ণিঝড় পরবর্তী দুর্যোগ মোকাবেলার জন্য প্রয়োজনীয় সমন্বয় সাধন করেছে। তাছাড়া সেনাবাহিনী তার নিজস্ব সম্পদ থেকে পর্যাপ্ত ত্রাণসামগ্রি প্রস্তুত রেখেছে। দুর্গত এলাকায় স্বাস্থ্য সেবা প্রদানের জন্য ৭৮টি মেডিক্যাল টিম গঠন করা হয়েছে। বিশেষ যন্ত্রপাতিসহ দুর্যোগ ব্যবস্থাপনা দল গঠন করা হয়েছে যাদের স্বল্প সময়ের মধ্যে মোতায়েন করা যাবে। ভূূমিধ্বসের বিষয়টি বিবেচনায় রেখে দুর্যোগ ব্যবস্থাপনা দল প্রস্তুত রাখা হয়েছে।

 

 

সম্পর্কিত পোস্ট