Home » জরিপ দিবস ঘোষণা উপলক্ষ্যে জরিপ অধিদ্প্তরে  সেমিনার অনুষ্ঠিত

জরিপ দিবস ঘোষণা উপলক্ষ্যে জরিপ অধিদ্প্তরে  সেমিনার অনুষ্ঠিত

Author: আইএসপিআর

ঢাকা, ২৩ সেপ্টেম্বর : প্রতিরক্ষা মন্ত্রণালয়াধীন বাংলাদেশ জরিপ অধিদপ্তর কর্তৃক আয়োজিত “জরিপ দিবস” বা “Survey Day” ঘোষণার বিষয়ে একটি সেমিনার ২৩-০৯-২০২১ ইং তারিখ বৃহস্পতিবার অধিদপ্তরের তেজগাঁও ক্যাম্পাসের কনফারেন্স রুমে অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মাননীয় সিনিয়র সচিব ড. মোআবু হেনা মোস্তফা কামাল, এনডিসি  এবং কি-নোট স্পিকার হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. এ এস এম মাকসুদ কামাল।

এছাড়া উক্ত সেমিনারে আরো বক্তব্য রাখেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের  প্রফেসর ড. মঞ্জুরুল হাসান এবং বাংলাদেশ জরিপ অধিদপ্তরের পরিচালক মোহাম্মদ আবদুর রউফ হাওলাদার। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ ব্রিগেডিয়ার জেনারেল মোঃ হাবিবুল হক, পিএসসি । সেমিনারে আরো উপস্থিত ছিলেন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের যুগ্মসচিব ড. নূরুন্নাহার চৌধুরী এবং উপসচিব এম. জে. আরিফ বেগসহ ২৭টি সরকারি অংশীজন প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ

সার্ভেয়ার জেনারেল অব বাংলাদেশ তার স্বাগত বক্তব্যে জরিপ ও মানচিত্র প্রণয়নের আধুনিক প্রযুক্তি সম্পর্কে একটি সংক্ষিপ্ত ধারণা তুলে ধরেন। সেমিনারে বক্তাগণ জরিপ কি, এর প্রকারভেদ, জরিপ দিবসের গুরুত্ব এবং জরিপ দিবস হিসেবে ১০ এপ্রিল ঘোষণার কারণ ও ঐতিহাসিক প্রেক্ষাপট উপস্থাপন করেন।

বিভিন্ন প্রয়োজনে দেশের বিভিন্ন সরকারি ও স্বায়ত্তশাসিত সংস্থা, বেসরকারি প্রতিষ্ঠান, শিক্ষা প্রতিষ্ঠান এবং অনেক স্বতন্ত্র ব্যক্তি জরিপ কাজ করে থাকেন। কিন্তু পদ্ধতিগত মৌলিক বিষয়ে ভিন্নতার কারণে এসব জরিপকৃত উপাত্ত পরষ্পর বিনিময়যোগ্য হয়না, যার ফলে একই কাজ প্রত্যেককে আলাদাভাবে করতে হয়। এতে করে একদিকে যেমন আর্থিক ক্ষতি হয়, অন্যদিকে উন্নয়নমূলক কাজে সময় অনেক বেশী লাগে। স্বতন্ত্রভাবে কাজ করার কারণে সংগৃহীত উপাত্তে ভুলভ্রান্তি থাকার সম্ভাবনাও অনেক বেড়ে যায়। সকলে মিলে বছরে নির্দিষ্ট একটি দিনে জরিপ দিবস উদযাপন করলে সকল উপকারভোগীসহ সাধারণ জনগণকে এসব বিষয়ে সচেতনতা সৃষ্টি করা সম্ভব হবে। সেইসাথে জরিপের কাজে সংশ্লিষ্ট সকল প্রতিষ্ঠান পরষ্পর বিনিময়যোগ্য উপাত্ত প্রস্তুত করার বিষয়ে আগ্রহী হবে।

জরিপের বিভিন্ন সরকারি অংশীজন প্রতিষ্ঠান থেকে আগত প্রতিনিধিরা জরিপ দিবসের গুরুত্ব ও জরিপ দিবস হিসেবে ১০ এপ্রিল ঘোষণার বিষয়ে একমত পোষণ করেন।

পরিশেষে, সেমিনারের প্রধান অতিথি প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মাননীয় সিনিয়র সচিব ড. মোআবু হেনা মোস্তফা কামাল, এনডিসি তার মূল্যবান বক্তব্য প্রদান করেন। তিনি জরিপ দিবস প্রস্তাবনা এবং ভবিষ্যতে উদযাপন সম্পর্কিত সকলের মতামত প্রদানের জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন। সার্বিক আলোচনা ও সকলের মতামতের প্রেক্ষিতে ১০ এপ্রিল প্রাথমিকভাবে জরিপ দিবস প্রস্তাবের বিষয়ে একমত পোষণ করেন। সবাইকে ধন্যবাদ জানিয়ে তিনি অনুষ্ঠান সমাপ্ত ঘোষণা করেন।

 

সম্পর্কিত পোস্ট