Home » জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনিফিল (লেবানন) এ অংশ নিতে নৌবাহিনীর ১৩৫ জন নৌ সদস্যের চট্টগ্রাম ত্যাগ

জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ইউনিফিল (লেবানন) এ অংশ নিতে নৌবাহিনীর ১৩৫ জন নৌ সদস্যের চট্টগ্রাম ত্যাগ

Author: আইএসপিআর

চট্টগ্রাম, ১৭ জুন ২০১৬ ঃ- লেবাননে জাতিসংঘ শান্তিরক্ষা মিশন ব্যানকন-৭ (ইউনিফিল) এ যোগদানের উদ্দেশ্যে নৌবাহিনীর ১৩৫ সদস্যের প্রথম গ্র“প বৃহস্পতিবার (১৬-০৬-২০১৬) রাতে চট্টগ্রামস্থ শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে। উক্ত নৌ সদস্যবৃন্দ লেবাননে মোতায়েনকৃত নৌবাহিনীর জাহাজ ‘আলী হায়দার’ ও ‘নির্মূলে’ যোগদান করবেন। চট্টগ্রাম শাহ আমানত বিমান বন্দর ত্যাগের সময় কমান্ডার চট্টগ্রাম নৌ অঞ্চলের চিফ স্টাফ অফিসার ক্যাপ্টেন এ কে এম এম শেরাফুল্লাহ, (এইচ-১), পিএসসি, বিএন লেবাননগামী নৌসদস্যদের বিদায় জানান। এছাড়া, আগামী ২২ জুন ২০১৬ তারিখে দ্বিতীয় গ্র“পে আরও ১৩৫ জন নৌ সদস্য লেবাননের উদ্দেশ্যে চট্টগ্রাম ত্যাগ করবে।

বর্তমানে বাংলাদেশ নৌবাহিনী জাহাজ ‘আলী হায়দার’ ও ‘নির্মূল’ ভূ-মধ্যসাগরে মাল্টিন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের সদস্য হিসেবে মোতায়েন রয়েছে। জাহাজ দুটি লেবাননের ভূ-খন্ডে অবৈধ অস্ত্র এবং গোলাবারুদ অনুপ্রবেশ প্রতিহত করতে দক্ষতার সাথে কাজ করে চলেছে। পাশাপাশি লেবানীজ জলসীমায় উক্ত জাহাজ দুটি মেরিটাইম ইন্টারডিকশন অপারেশন, সন্দেহজনক জাহাজ ও এয়ারক্রাফট এর ওপর গোয়েন্দা নজরদারী, দুর্ঘটনা কবলিত জাহাজে উদ্ধার তৎপরতা এবং লেবানীজ নৌসদস্যদের প্রয়োজনীয় প্রশিক্ষণ প্রদানের কাজ করছে। ভূ-মধ্যসাগরে নিরবিচ্ছিন্নভাবে টহল প্রদানের মাধ্যমে নৌবাহিনীর এ জাহাজ দুটি আন্তর্জাতিক পরিমন্ডলে বাংলাদেশ নৌবাহিনী তথা বাংলাদেশের ভাবমূর্তি বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রেখে চলেছে।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঐকান্তিক প্রচেষ্টায় ২০১০ সালে প্রথমবারের মত  ভূ-মধ্যসাগরে মাল্টি ন্যাশনাল মেরিটাইম টাস্কফোর্সের আওতায় বাংলাদেশ নৌবাহিনীর দুটি যুদ্ধজাহাজ ‘ওসমান’ ও ‘মধুমতি’ লেবাননে শান্তিরক্ষা মিশনে অংশগ্রহণ করে। চার বছর সফলভাবে দায়িত্ব পালন শেষে ২০১৪ সালে উক্ত জাহাজ দুটির প্রতিস্থাপক হিসেবে বানৌজা ‘আলী হায়দার’ ও ‘নির্মূল’ লেবাননে শান্তিরক্ষা মিশনে নিয়োজিত হয়।

বিশ্বের বিভিন্ন যুদ্ধবিধ্বস্ত অঞ্চলে শান্তি প্রতিষ্ঠা ও মানবাধিকার রক্ষার ক্ষেত্রে গত দুই দশকেরও বেশী সময় ধরে বাংলাদেশ নৌবাহিনী আন্তর্জাতিক শান্তিরক্ষা কার্যক্রমে অত্যন্ত সফলতার সাথে অংশগ্রহণ ও দায়িত্ব পালন করে আসছে। লেবানন ছাড়াও দক্ষিন সুদানের নদী পথে নিরাপত্তা প্রদানসহ বেসামরিক ব্যক্তিবর্গকে চিকিৎসা ও জরুরী পরিস্থিতিতে ডুবুরী সরবরাহ প্রদানের কাজে বাংলাদেশ নৌবাহিনীর ফোর্স মেরিন ইউনিট-২ নিয়োজিত রয়েছে।

সম্পর্কিত পোস্ট