Home » জার্মান টিম কর্তৃক বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের কাউন্টার ইমপ্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইজ (সিআইইডি) বিষয়ে প্রশিক্ষণ প্রদান

জার্মান টিম কর্তৃক বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের কাউন্টার ইমপ্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইজ (সিআইইডি) বিষয়ে প্রশিক্ষণ প্রদান

Author: আইএসপিআর

ঢাকা, ০৭ মে ২০১৮ (সোমবার) ঃ ইঞ্জিনিয়ার সেন্টার এন্ড স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিং (ইসিএসএমই) এর তত্ত্বাবধানে ১৩ সদস্য বিশিষ্ট জার্মান মোবাইল ট্রেনিং টিম কর্তৃক নাটোরের কাদিরাবাদ সেনানিবাসে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের কাউন্টার ইমপ্রোভাইজ এক্সপ্লোসিভ ডিভাইজ (সিআইইডি) বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হচ্ছে। এই প্রশিক্ষণটি গত ২২ এপ্রিল ২০১৮ তারিখ হতে শুরু হয়েছে এবং ০৮ মে ২০১৮ তারিখ পর্যন্ত চলবে।

উক্ত প্রশিক্ষণে বাংলাদেশ সেনাবাহিনীর বিভিন্ন আর্মস/সার্ভিসেস এর ১১ জন অফিসার, ০৮ জন জেসিও এবং ৪৬ জন এনসিও এবং অন্যান্য পদবির সৈনিকসহ সর্বমোট ৬৫ জন অংশগ্রহণ করছেন। এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হচ্ছে আগামী ২০১৯ সালে যে সকল সেনাসদস্য মালি মিশনে গমন করবে তাদেরকে সিআইইডি’র উপর উচ্চতর প্রশিক্ষণ প্রদান করা। একই সাথে এই প্রশিক্ষণ বাস্তবায়নের ফলে ইঞ্জিনিয়ার সেন্টার এন্ড স্কুল অব মিলিটারি ইঞ্জিনিয়ারিং (ইসিএসএমই) এর সিআইইডি প্রশিক্ষণ প্রদানের সক্ষমতা অনেকাংশে বৃদ্ধি পাবে।

ইতোপূর্বে সিআইইডি ট্রেনিং পরিচালনার জন্য জার্মানি হতে আগত মোবাইল ট্রেনিং টিমের ৫ সদস্য একটি প্রতিনিধিদল ১৭ হতে ২১ মার্চ ২০১৮ তারিখ পর্যন্ত ইসিএসএমই’তে প্রশিক্ষণ পর্যবেক্ষণ করার জন্য আগমন করেন। পরবর্তীতে প্রশিক্ষণ টিমের মূলদল গত ১৯ এপ্রিল ২০১৮ তারিখে ইসিএসএমইতে পৌঁছায়। উল্লেখ্য, গত ০২ মে ২০১৮ তারিখে বাংলাদেশে নিযুক্ত জার্মান দুতাবাসের চার্জ ডি এ্যাফেয়ার্স মিঃ মাইকেল সুলথিস (Mr. Michael Schultheiss) এবং ডিফেন্স এ্যাটাচি কর্নেল মাইকেল ফ্রিক (Mr. Michael Fricke) উক্ত ট্রেনিং পরিদর্শনের জন্য ইসিএসএমই’তে গমন করেছিলেন।

এই প্রশিক্ষণের মাধ্যমে প্রশিক্ষণপ্রাপ্ত সেনাসদস্যগণ পরবর্তীতে মালিতে গমনকারী সেনাসদস্যদের আইইডি এর উপর প্রশিক্ষণ প্রদান করতে সক্ষম হবে। ফলশ্রুতিতে মালিতে গমনকারী বাংলাদেশী শান্তিরক্ষীগণ সেখানে বিদ্যমান আইইডি হামলার ঝুঁকি মোকাবেলায় আরো বেশি সক্ষম হবে।

সম্পর্কিত পোস্ট