Home » ড. মোঃ আবু হেনা মোস্তফা কামালের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসাবে যোগদান

ড. মোঃ আবু হেনা মোস্তফা কামালের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসাবে যোগদান

Author: আইএসপিআর

ঢাকা, ০৭ জুলাই ২০২০: ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি আজ মঙ্গলবার (০৭-০৭-২০২০) প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসাবে যোগদান করেছেন। এ মন্ত্রণালয়ে যোগদানের পূর্বে তিনি সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব হিসাবে দায়িত্ব পালন করেন। তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের সপ্তম ব্যাচের একজন কর্মকর্তা। তিনি তাঁর কর্মজীবনে শিল্প মন্ত্রণালয়, স্পেশাল এ্যাফেয়ার্স বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে সহকারী সচিব, সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব, মন্ত্রীর একান্ত সচিবসহ বিভিন্ন ক্যাপাসিটিতে এবং English Language Teaching Improvement Project (ELTIP)-এর প্রকল্প পরিচালক; Bangladesh Overseas  Employment  and Services  Limited  (BOESL) এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

ড. মো: আবু হেনা মোস্তফা কামাল বিদেশস্থ বাংলাদেশ দূতাবাসে ৫ (পাঁচ) বছর কূটনৈতিক দায়িত্ব পালন করেন। তিনি দেশে ও বিদেশে উচ্চশিক্ষাসহ পেশাগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি যুক্তরাষ্ট্রের The world Bank Training Institute, Duke University, যুক্তরাজ্যের Bradford University, থাইল্যান্ডের Asian Institute of Technology সহ  জাপান, কোরিয়া, নেপাল, মালয়েশিয়া, ভিয়েতনাম প্রভৃতি দেশে উচ্চতর শিক্ষা ও বিশেষ প্রশিক্ষণ লাভ করেন। তিনি দেশে ও বিদেশে অনেক সেমিনার, সিম্পোজিয়াম, দ্বি-পাক্ষিক ও বহু পাক্ষিক গুরুত্বপূর্ণ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধিদলের দলনেতা ও সদস্য হিসাবে অংশগ্রহণ করেন।

আজ সকালে প্রতিরক্ষা মন্ত্রণালয়ে এসে পৌঁছালে তাঁকে স্বাগত জানান উক্ত মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সেলিনা হক, ড. মো. মাহামুদ-উল-হক , মোঃ সফিকুল আহম্মদ ও যুগ্নসচিব (পূর্ত ও উন্নয়ন) ব্রিগেডিয়ার জেনারেল মোঃ মাহফুজ আলম। পরে তিনি মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে স্বাস্থ্যবিধি পরিপালন পূর্বক বিভিন্ন স্তরের কর্মকর্তাদের সঙ্গে পরিচিতিমূলক সভায় অংশগ্রহণ করেন।

ড. মো: আবু হেনা মোস্তফা কামাল একজন সফল শিশু সংগঠক। তিনি একজন জনপ্রিয় ভ্রমন কাহিনী লেখক এবং পর্যটন বিষয়ক গবেষক। ইকো ট্যুরিজমের ওপর গবেষণা পূর্বক নেদারল্যাণ্ডস থেকে তিনি পিএইচডি ডিগ্রী অর্জন করেন। ছোট গল্প, উপন্যাস ও কিশোর সাহিত্য রচনায়ও তিনি পাঠকপ্রিয়তা লাভ করেছেন।

ড. মো: আবু হেনা মোস্তফা কামালের প্রকাশিত গ্রন্থ: নেপালের সবুজ উপত্যকায়; যেমন দেখেছি জাপান; বিবশ বিহঙ্গ; মালয় দ্বীপের উপাখ্যান; এশিয়ার দেশে দেশে (১ম খন্ড), নিশুতির নোনা জল; আকাশ নন্দিনী; Eco Tourism, টোনাটুনির টেনশন, পেঙ্গুইনের দেশে, সাহসী সাতবন্ধু, বাদল ও মৎস্যকন্যা, রবিনের রংধনু ইত্যাদি।

তিনি ব্যক্তিজীবনে বিবাহিত এবং এক পুত্র ও এক কন্যা সন্তানের জনক।

সম্পর্কিত পোস্ট