Home » ঢাকায় রাসায়নিক অস্ত্র ব্যবস্থাপনা সংক্রান্ত মৌলিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

ঢাকায় রাসায়নিক অস্ত্র ব্যবস্থাপনা সংক্রান্ত মৌলিক প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

Author: আইএসপিআর

ঢাকা,০৪ মার্চ: বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি) এবং অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপ›স (ওপিসিডব্লিউ) কর্তৃক যৌথভাবে আয়োজিত Regional Basic Course on ÔÔAssistance and Protection Against Chemical Weapons and Emergency Response to Chemical Incidents for States parties in Asia শীর্ষক পাঁচদিন ব্যাপী (০৪-০৮ মার্চ ২০১৮) প্রশিক্ষণ কোর্স আজ রবিবার (০৪-৩-২০১৮) ঢাকাস্থ লা মেরিডিয়ান হোটেলে উদ্বোধন করা হয়।

কমান্ড্যান্ট, মিলিটারি ইনিস্টিটিউট অব সাইন্স এন্ড টেকনোলজি (এমআইএসটি) মেজর জেনারেল মোঃ আবুল খায়ের উক্ত কোর্সের উদ্বোধন করেন। ডিজি, ওপিসিডব্লিউ এর প্রতিনিধি সিনিয়র এ্যাসিস্টেন্স এন্ড প্রটেকশন অফিসার মিঃ শাহরিয়ার খাত্রি সহ বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ রাসায়নিক অস্ত্র কনভেনশন, সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর ও বিভিন্ন রাসায়নিক সংস্থা/প্রতিষ্ঠান হতে উল্লেখযোগ্য সংখ্যক কর্মকর্তাগণ উক্ত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

প্রধান অতিথি তাঁর বক্তব্যে, এই ধরনের গুরুত্বপূর্ণ প্রশিক্ষণ কোর্স বাংলাদেশে আয়োজন করার জন্য তিনি বাংলাদেশ জাতীয় কর্তৃপক্ষ, রাসায়নিক অস্ত্র কনভেনশন (বিএনএসিডব্লিউসি), অর্গানাইজেশন ফর দ্যা প্রহিবিশন অব কেমিক্যাল উইপ›স (ওপিসিডব্লিউ) এবং বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদপ্তর’কে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং রাসায়নিক দ্রব্যের নিরাপদ ও শাšিতপূর্ণ ব্যবহারের মাধ্যমে রাসায়নিক অস্ত্রমুক্ত পৃথিবী গড়ার লক্ষ্যে ওপিসিডব্লিউ’এর সাথে বাংলাদেশের একযোগে কাজ করার আশাবাদ ব্যক্ত করে সেমিনারের উদ্বোধনী ঘোষণা করেন।

এই প্রশিক্ষণের কেমিক্যাল ওয়ারফেয়ার এজেন্ট হতে রক্ষার উপায় এবং বিভিন্ন রাসায়নিক দূর্ঘটনায় জরুরী উদ্ধার সংক্রান্ত বিষয়ের উপর প্রশিক্ষণ প্রদান করা হবে। এছাড়াও বিভিন্ন শিল্প কারখানায় বিষাক্ত রাসায়নিক দূর্ঘটনা রোধ এবং তদ্পরবর্তী উদ্ধারকার্য পরিচালনার উপর গুরুত্ব আরোপ করে প্রশিক্ষণ প্রদান করা হবে। যা বাংলাদেশ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফে›স সহ দেশের বিভিন্ন উদ্ধারকারী সংস্থা সমূহের সক্ষমতা বৃদ্ধি করবে।

উক্ত প্রশিক্ষণে ভূটান, মালদ্বীপ, শ্রীলঙ্কা ও পাকিস্তান হতে ০৯ জন এবং বাংলাদেশের বিভিন্ন শিল্পকারখানা, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফে›স অধিদপ্তর, রাসায়নিক সংস্থা/প্রতিষ্ঠান এবং বাংলাদেশ সশস্ত্র বাহিনী হতে মোট ৩০ জন সহ সর্বমোট ৩৯ জন প্রশিক্ষণার্থী অংশগ্রহন করেন। এখানে উল্লেখ্য যে, এ ধরনের প্রশিক্ষন কার্যক্রম এবারই প্রথম বাংলাদেশে অনুষ্ঠিত হলো।

সম্পর্কিত পোস্ট