Home » তুরস্কে প্রেরিত ৬১ সদস্যের উদ্ধারকারী দলের বাংলাদেশে প্রত্যাবর্তন

তুরস্কে প্রেরিত ৬১ সদস্যের উদ্ধারকারী দলের বাংলাদেশে প্রত্যাবর্তন

Author: আইএসপিআর

ঢাকা, ২১ ফেব্রুয়ারি ২০২৩: তুরস্কে ভূমিকম্পে ক্ষতিগ্রস্থদের সহায়তায় প্রেরিত ৬১ সদস্যের উদ্ধারকারী দল আজ মঙ্গলবার (২১-০২-২০২৩) সন্ধ্যা ১৯৩০ ঘটিকায় বাংলাদেশে প্রত্যাবর্তন করে। প্রাথমিকভাবে বাংলাদেশের উদ্ধারকারী দল তুরস্ক থেকে ১৫ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে বাংলাদেশে প্রত্যাবর্তন করার পরিকল্পনা থাকলেও পরবর্তীতে তুরস্ক সরকার কর্তৃক উদ্ধার অভিযান আরও দীর্ঘায়িত করার জন্য বাংলাদেশ সরকারকে অনুরোধ করে। উক্ত অনুরোধের প্রেক্ষিতে, বাংলাদেশের উদ্ধারকারী দল বাংলাদেশ সরকারের নির্দেশনায় আরও ০৫ দিন বেশি অবস্থান করে এবং তুরস্কের ভূমিকম্পে দুর্গত মানুষদের সহায়তায় নিয়োজিত থেকে বাংলাদেশে প্রত্যাবর্তন করে।

বাংলাদেশ সেনাবাহিনী এবং ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর উদ্ধারকারী দল তুরস্কের আদিয়ামান ও হাতেয় শহরে উদ্ধার অভিযান পরিচালনা করে উল্লেখযোগ্য সংখ্যক মৃত ও জীবত মানুষ উদ্ধার করতে সক্ষম হয়। একই সাথে সশস্ত্র বাহিনীর মেডিক্যাল দল প্রায় ২৫০ জনকে চিকিৎসা সহায়তার পাশাপাশি ঔষধও প্রদান করে। এছাড়া ক্ষতিগ্রস্থ মানুষের মাঝে তাবু, শীতবস্ত্র এবং কম্বল বিতরণ করা হয়। উদ্ধারকারী দল ও মেডিক্যাল দলের কার্যক্রম এবং সফলতা দেশে বিদেশে ব্যাপক প্রশংসিত হয়েছে।

উল্লেখ্য যে, গত ০৬ ফেব্রæয়ারি ২০২৩ তারিখে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে গাজীন্তেপ প্রদেশে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে এবং দুর্গত মানুষের সাহায্যার্থে মাননীয় প্রধানমন্ত্রীর নির্দেশনায় বাংলাদেশের পক্ষ হতে গত ০৮ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে ভূমিকম্প পরবর্তী সাহায্যের জন্য ৬১ সদস্যের (সশস্ত্র বাহিনী, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং ০১ জন মিডিয়া সদস্য সমন্বিত) একটি সম্মিলিত সাহায্যকারী দল প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী, ত্রাণ, ঔষধ, তাবু, শীতবস্ত্র, কম্বল এবং উদ্ধার সরঞ্জামাদিসহ বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানযোগে তুরস্কে গমন করে।

এছাড়া, গত ১০ ফেব্রুয়ারি ২০২৩ তারিখে বাংলাদেশ বিমান বাহিনীর একটি সি-১৩০জে পরিবহন বিমানযোগে সিরিয়ায় ভূমিকম্প দূর্গত মানুষের সাহায্যে বাংলাদেশ সরকারের পক্ষ হতে উল্লেখযোগ্য সংখ্যক ত্রাণ সামগ্রী প্রেরণ করা হয়।

সম্পর্কিত পোস্ট